বাংলা নিউজ > টুকিটাকি > পিরিয়ডের সময় অতিরিক্ত ব্লিডিং? শরীরে এই মারাত্মক রোগটি নীরবে দানা বাঁধছে না তো!
পিরিয়ডের সমস্যা বিভিন্নভাবে শরীরে জটিলতা তৈরি করে। ছবি সৌজন্য (HT File Photo)
পিরিয়ডের সমস্যা বিভিন্নভাবে শরীরে জটিলতা তৈরি করে। ছবি সৌজন্য (HT File Photo)

পিরিয়ডের সময় অতিরিক্ত ব্লিডিং? শরীরে এই মারাত্মক রোগটি নীরবে দানা বাঁধছে না তো!

  • চিকিৎসক পায়েল নারাং বলছেন, মেনোরোজিয়া হলে সাধারণত শরীরের আয়রন লেভেলকে বাড়তে দেয় না এই শারীরিক সমস্যা। ফলে হতে পারে অ্যানিমিয়া। কোনও বিশেষ ওষুধের থেকেও এই সমস্যা দানা বাঁধতে পারে। এছাড়াও চিকিৎসকরা বলছেন শরীরে ক্যানসার দানা বাঁধলেও রক্তের অসুখের জন্য অতিরিক্ত ব্লিডিং হতে পারে, হতে পারে তলপেটে ব্যথা।

পিরিয়ডের ব্লিডিং যদি ৭ দিনের বেশি হয়ে যায়, তাহলে অবশ্যই শরীরের দিকে যত্ন নেওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। এছাড়াও যদি একইসঙ্গে পিরিয়ডের সময় ২ ঘণ্টা অন্তর অন্তর প্রবল ব্লিডিংয়ের জেরে প্যাড বদল করতে হয়, তাহলে অবশ্যই একজন মহিলাকে খেয়াল করতে হবে যে তিনি মেনোরেজিয়ার মতো রোগের শিকার হয়েছেন কী না। যদি এই রোগ যদি জাঁকিয়ে বসে, তাহলে মারাত্মক ক্ষতি হয়ে যেতে পারে শরীরে একজন মহিলার অজান্তেই।

মেনোরেজিয়া নিয়ে চিকিৎসক পায়েল নারাং বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেছেন। এই রোগের কারণ কী হতে পারে, বা এরফলেই বা কোন ধরনের বড়সড় জটিলতা তৈরি হতে পারে তা জানান দিয়েছেন তিনি। কোন কোন লক্ষণ বা উপসর্গ দেখলে মেনোরেজিয়া নিয়ে সতর্ক হতে হবে মহিলাদের তা আগে জেনে নেওয়া যাক। আরও পড়ুন-কোভিড সেরে উঠতেই পিঠে, হাঁটুতে দারুন ব্যথা! এগুলি কীসের লক্ষণ জানেন?

মেনোরেজিয়ার উপসর্গ

-যদি পিরিয়ডের সময় আপনার ব্লিডিং বেশি হয়, আর তা ৭ দিনের বেশি হতে থাকে, তাহলে সতর্ক হতে হবে।

-ট্যাম্পন, প্যাড যদি বারবার পরিবর্তন করতে হয়, তাহলে সতর্ক থাকুন।

-ব্লিডিংয়ের সময় জমাট বাঁধা রক্ত বের হওয়ার প্রবণতা বেশি থাকলে সতর্ক হতে হবে।

-পিরিয়ডের সময় ক্লান্ত লাগা ও পেটে ব্যথাও এর অন্যতম উপসর্গ।

-ত্বক অনেকটাই সাদা বা ফ্যাকাসে লাগতে পারে এই সময়।

এই রোগ থেকে শরীর কোন মারাত্মক দিকে যেতে পারে?

চিকিৎসক পায়েল নারাং বলছেন, মেনোরোজিয়া হলে সাধারণত শরীরের আয়রন লেভেলকে বাড়তে দেয় না এই শারীরিক সমস্যা। ফলে হতে পারে অ্যানিমিয়া। কোনও বিশেষ ওষুধের থেকেও এই সমস্যা দানা বাঁধতে পারে। এছাড়াও চিকিৎসকরা বলছেন শরীরে ক্যানসার দানা বাঁধলেও রক্তের অসুখের জন্য অতিরিক্ত ব্লিডিং হতে পারে, হতে পারে তলপেটে ব্যথা। এছাড়াও তলপেটে ব্যথা থেকে ক্যানসারের সম্ভাবনা থাকে। এছাড়াও থাইরয়েড এমন ব্লিডিংয়ের কারণ হতে পারে অনেক সময়। বহু ক্ষেত্রে সঙ্গমের ফলে এমন রোগ সংক্রমিত হয়ে আসতে পারে।

চিকিৎসা

এমন রোগ সাধারণত ২০ থেকে ৪০ বছর বয়সী মহিলাদের ক্ষেত্রে দেখা যায়। এর চিকিৎসায় তখনও ওষুধেই সেরে যায় শারীরিক জটিলতা, আবার কখনও অস্ত্রোপচার করেও রোগ নির্মূল করা হয়। তবে চিকিৎসকরা বলছেন, উপসর্গগুলে দেখেও তা থেকে চোখ ফিরিয়ে নেওয়া ও চিকিৎসকের পরামর্শ না নেওয়ার মতো ভুল করা এক্ষেত্রে বিপজ্জনক হতে পারে।

 

বন্ধ করুন