বাংলা নিউজ > টুকিটাকি > MERS Alert: সৌদি আরবেও এবার ভয় দেখাচ্ছে নতুন করোনা! কেমন পরিস্থিতি সেখানে

MERS Alert: সৌদি আরবেও এবার ভয় দেখাচ্ছে নতুন করোনা! কেমন পরিস্থিতি সেখানে

সৌদি আরব (pixabay)

MERS alert in Saudi Arabia: এবার করোনা ভাইরাসের প্রকোপ হানা দিল সৌদি আরবে। এখনও পর্যন্ত মৃতের সংখ্যা ১। আক্রান্ত আরো ৩। 

ফের আরো একবার করোনা চোখ রাঙাচ্ছে বিশ্বকে। মহামারীর নতুন রূপ MERS ইতিমধ্যেই ছড়িয়েছে সৌদি আরবে। গত বুধবার অর্থাৎ ৮ মে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই বিষয়টি নিশ্চিত করেছে। এখনো পর্যন্ত মৃত্যু হয়েছে ১ জনের, আক্রান্ত আরো ৩।

আক্রান্তের সবাই সৌদি আরবের রিয়াদ অঞ্চলের বাসিন্দা। প্রত্যেকের বয়স ৫৬ থেকে ৬০ বছরের মধ্যে। রিয়াদের একটি স্বাস্থ্য সেবা কেন্দ্রের সঙ্গে যোগাযোগ করে বিষয়টি তদন্ত করা হচ্ছে। চলতি বছরের শুরু থেকে এখনো পর্যন্ত সৌদি আরবে মহামারিতে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২, আক্রান্ত ৪। অর্থাৎ নতুন করে ১ জনের মৃত্যু হয়েছে এবং ১ জন আক্রান্ত হয়েছে।

MERS কী?

MERS হল MERS করোনাভাইরাস দ্বারা সৃষ্ট একটি ভাইরাল শ্বাসযন্ত্রের সংক্রমণ। জানা গেছে, মানুষ থেকে মানুষ নয় বরং এই ভাইরাসটি ছড়াচ্ছে উটের থেকে। সর্বশেষ যে ব্যক্তির মৃত্যু হয়েছে, তিনি নাকি মৃত্যুর আগের দিন পর্যন্ত একটি উটের সংস্পর্শে ছিলেন।

জানা গেছে, সৌদি আরবে যে ব্যক্তির মৃত্যু হয়েছে, তিনি ৫৭ বছর বয়সী একজন স্কুল শিক্ষক। গত ২৯ মার্চ থেকে কাশি, সর্দি, জ্বর এবং শারীরিক ব্যথার কথা তিনি জানিয়েছিলেন চিকিৎসককে। এরপর ৪ এপ্রিল তাকে হাসপাতালে ভর্তি করানো হয়। চিকিৎসা চলাকালীন উচ্চ রক্তচাপ এবং অন্যান্য শারীরিক সমস্যার কারণে তার মৃত্যু হয়।

এই সংক্রমণের সঠিক চিকিৎসা বা ভ্যাকসিন এখনও পর্যন্ত পাওয়া যায়নি। তবে লক্ষণ গুলির ওপর বিবেচনা করে চিকিৎসা শুরু করা হয়েছে। তবে সৌদি আরবে MERS আক্রান্তের ঘটনা নতুন নয়। এর আগেও MERS সংক্রমণে আক্রান্ত এবং মৃত্যুর ঘটনা উঠে এসেছে সকলে সামনে।

সৌদি আরবে প্রথম ২০১২ সালে এই ভাইরাসটির কথা জানা যায়। ২০১২ থেকে ২০২৪ সালের এপ্রিল পর্যন্ত আক্রান্তের সংখ্যা ছিল ২২০৪ জন। মৃত্যুর সংখ্যা ৮৬০ জন। সারা বিশ্বের মোট ২৭ টি দেশ থেকে MERS আক্রান্তের সংখ্যা শোনা গিয়েছিল ২৬১৩ টি, মৃত্যুর সংখ্যা ছিল ৯৪১ জন।

২০১৫ সালের মে মাসে দক্ষিণ কোরিয়ায় ফের আরো একবার ছড়িয়ে যায় এই সংক্রমণটি। দক্ষিণ কোরিয়ায় ১৮৫ জনের মধ্যে এই সংক্রমণ ছড়িয়েছিল তখন। মৃত্যু হয়েছিল ৩৮ জনের। ২০২৪ সালে আরো একবার সৌদি আরবে ছড়িয়েছে মহামারীর এই নতুন রূপ।

টুকিটাকি খবর

Latest News

চোখ মুখ ফ্যাকাসে হয়ে যাচ্ছে? জন্ডিস না অন্য কোনও রোগ উলুবেড়িয়া লোকসভা কেন্দ্র ২০২৪: একদা বাম গড় এখন তৃণমূলের সেফ সিট ‘জ্ঞানেশ্বরীর দায় নেবেন তো!’ ছত্রধর প্রসঙ্গে মমতা নিশানা শুভেন্দুর গত মরশুমের প্লে-অফের ৪ দলের লিগ পর্বেই বিদায়,KKR-RR-SRH-RCB 2024 IPL-এ গড়ল নজির 'তখন আমি ১২,পর্ন সাইটে ছবি আপলোড করা হয়', শ্রীদেবীর মেয়ে হওয়ার মূল্য চুকিয়েছেন মিলল আনুগত্যের ফল! RCB প্লে অফে যেতেই রাস্তা বন্ধ করে উন্মাদনায় ভাসল বেঙ্গালুরু ফোলা রুটি খেলে কী হয়? ফুলকো, নাকি না-ফোলা রুটি, কোনটি খাওয়া শরীরের জন্য ভালো ৬ বছরের ছোট রাতুলকে বিয়ে, এ কী রূপে সামনে এলেন রূপাঞ্জনা! হানিমুনেই বদলে গেল সব গজলক্ষ্মী রাজযোগে মেষ-সহ ৭ রাশির ভাগ্য উজ্জ্বল, দেখুন সাপ্তাহিক ট্যারো রাশিফল পালঘর লোকসভা কেন্দ্র: জয়-পরাজয়ের ইতিহাস - একনজরে সব তথ্য

Latest IPL News

মিলল আনুগত্যের ফল! RCB প্লে অফে যেতেই রাস্তা বন্ধ করে উন্মাদনায় ভাসল বেঙ্গালুরু ভগবানের প্ল্যান..ইউপি-র সতীর্থ যশকে বিশেষ দিনে বার্তা,তাঁকে পাঁচ ছয় মারা রিঙ্কুর IPL প্লে অফে RCB, মাঠে চোখ ভর্তি জল বিরাটের, আপ্লুত অনুষ্কার একাজ দেখার মতো ৩ জন প্রধান প্লেয়ারের চোট পার্থক্য গড়ে দিল- প্লে-অফে উঠতে না পারার অজুহাত রুতুর রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.