বাংলা নিউজ > টুকিটাকি > Milad un nabi 2023: কবে পালিত হবে পয়গম্বর মহম্মদের জন্মবার্ষিকী? কী বলছে সৌদি আরব

Milad un nabi 2023: কবে পালিত হবে পয়গম্বর মহম্মদের জন্মবার্ষিকী? কী বলছে সৌদি আরব

কবে পালিত হবে পয়গম্বর মহম্মদের জন্মবার্ষিকী? (Freepik)

Milad un nabi 2023: কিছু দিন বাদেই পালন করা হবে পয়গম্বর মহম্মদের জন্মবার্ষিকী। এই উৎসব ‘মিলাদ উন নবী’ নামেও পরিচিত। উৎসবের দিনক্ষণ ঠিক কবে জেনে নিন।

কিছু দিন পরেই পালিত হবে পয়গম্বর মহম্মদের জন্মবার্ষিকী। গোটা বিশ্বের ইসলাম ধর্মাবলম্বী মানুষরা মেতে উঠবেন এই পুণ্য দিনটিকে ঘিরে। পয়গম্বর মহম্মদের জন্মবার্ষিকী উৎসবের নাম মাওলিদ। অনেক স্থানে এটি ‘মিলাদ উন নবী’ বলেও পরিচিত। চলতি বছরে কবে সেই উৎসবের দিনক্ষণ? পৃথিবীর কোন কোন দেশে এই দিন সরকারি ছুটি থাকবে? আসুন দেখে নেওয়া যাক সেই সমস্ত খুঁটিনাটি।

(আরও পড়ুন: বেলুড়ের দুর্গাপুজো কবে কখন শুরু? প্রকাশিত হল পুজোর নির্ঘণ্ট)

ইসলামীয় ক্যালেন্ডার অনুযায়ী, বছরের তৃতীয় মাস হল রবি অল-আওয়াল। শিয়া সম্প্রদায়ের মুসলিমরা মাসের ১২ তম দিনে এই উৎসব পালন করেন। আবার সুন্নি সম্প্রদায়ের মুসলিমরা মাসের ১২ তারিখ  পালন করেন ‘মিলাদ উন নবী’ বা ‘নবী দিবস’। তবে অন্যান্য ইসলামীয় অনুষ্ঠানের মতোই চাঁদ দেখেই শুরু হয় এই বিশেষ উৎসব।

চলতি বছর অর্থাৎ ২০২৩সালে সেপ্টেম্বর মাসেই পালন করা হবে নবী দিবস। তবে প্রতি বছর এই উৎসবের তারিখ আলাদা আলাদা হয়। এই বছর ২৬ থেকে ২৭ সেপ্টেম্বরের মধ্যে  ‘মিলাদ উন নবী’ পালন করা হবে বলে জানা গিয়েছে। প্রসঙ্গত, আরবি শব্দ ‘মিলাদ’এর অর্থ সন্তানের জন্ম।

(আরও পড়ুন: ইলিশ থেকে কাচ্চি বিরিয়ানি! ফ্রান্সের প্রেসিডেন্টকে আর কী কী খাওয়ালেন হাসিনা)

দিনটির ইতিহাস: ৫৭০ খ্রিষ্টাব্দে সৌদি আরবের মক্কায় পয়গম্বর মহম্মদের জন্মগ্রহণ করেন। ইসলামীয় ধর্মগ্রন্থ মতে, এই দিনটি ছিল রবি অল-আওয়াল মাসের ১২ তারিখ। ১২০৭ খ্রিষ্টাব্দে ইরবিলে প্রথম সরকারিভাবে নবী উৎসব শুরু হয়। উদ্যোক্তা ছিলেন তুর্কি সেনাপতি গোকবরি।

সাম্প্রতিককালে বিশ্বের মুসলিম অধ্যুষিত সব দেশেই  ‘মিলাদ উন নবী’ পালন করা হয়। উৎসব পালনকারী দেশগুলির মধ্যে ইরাক, ইরান, জর্ডন, লিবিয়া, মরক্কো, তুর্কি, নাইজেরিয়া ও ইথিওপিয়া প্রভৃতি দেশ রয়েছে। এছাড়াও ভারত, ব্রিটেন ও রাশিয়ার মতো দেশেও এই উৎসবের প্রচলন রয়েছে  তবে ইসলাম ধর্মাবলম্বীদেরই অন্য শাখা ওয়াহাবি ও সালাফি এই উৎসব পালন করেন না।

প্রসঙ্গত, প্রতি বছর সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরশাহী নবী উৎসবের দিন ঘোষণা করে। চলতি বছরে মিলাদ উন নবী-র দিনক্ষণ এখনও পর্যন্ত সরকারিভাবে ঘোষণা করেনি এই দুই দেশ। তবে জানা গিয়েছে, সেপ্টেম্বরের শেষ সপ্তাহে উৎসব পালিত হতে পারে। তবে পশ্চিম এশিয়ার সঙ্গে ভারতে একই দিনে নবী দিবস পালন করা হবে না। সরকারিভাবে উৎসব উপলক্ষ্য়ে ইতিমধ্যেই ছুটি ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। ২৮ সেপ্টেম্বর উৎসব উপলক্ষে ছুটি দেওয়া হয়েছে। 

টুকিটাকি খবর

Latest News

দুর্নীতির ঘুঘুর বাসা সরকারি কর্মীদের মধ্যে, বৈঠকে চরম ক্ষুব্ধ হয়ে বিস্ফোরক মমতা কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনায় জমা পড়ল 'জয়েন্ট রিপোর্ট', বিস্ফোরক দাবি লোকো ইন্সপেক্টরের জকোভিচের ভক্তদের জন্য সুখবর, প্যারিস অলিম্পিক্স ২০২৪-এ খেলবেন সার্বিয়া‌ন তারকা শীঘ্রই নক্ষত্র পরিবর্তন হবে রাহুর, ৩ রাশির আর্থিক সমৃদ্ধির সঙ্গে আসবে সাফল্য সেরা ফিল্ডারের পুরস্কার পেয়েই রাহুল দ্রাবিড়কে কোলে তুলে নিলেন রবীন্দ্র জাদেজা ওয়ার্নার-ট্র্যাভিস ঝড় সঙ্গে বৃষ্টি, অস্ট্রেলিয়ার কাছে ২৮ রানে হারল বাংলাদেশ ভিডিয়ো-একই বলে দু'বার আউট,তবু সাজঘরে ফিরলেন না মাসুদ, ইংল্যান্ড T20তে অবাক কাণ্ড বামেদের কেরলেই সম্পদের বৈষম্য মারাত্মক বেশি, বাংলায় অনেক কম, বাস্তব দেখাল তথ্য শরীর আকাশে ছুঁড়ে অবিশ্বাস্য ক্যাচ ল্যাবুশান-র, না দেখলে বিশ্বাসই হবে না, ভিডিয়ো পশ্চিমবঙ্গের শিক্ষকদের জন্য সুখবর, নীরবেই জারি নয়া বিজ্ঞপ্তি, সই রাজ্যপালের

T20 WC 2024

বিশ্বকাপের নতুন রাজা মিচেল স্টার্ক! মালিঙ্গাকে টপকে নতুন ইতিহাস লিখলেন KKR তারকা IND vs AFG: প্রত্যেকে নিজেদের কাজ করেছেন, তবে ওরা… ৩ ক্রিকেটারের প্রশংসায় রোহিত T20 WC-এর ইতিহাসে সূর্য ১৮৩ স্ট্রাইকরেটে প্রথম ইনিংসে ব্যাট করে গড়লেন রেকর্ড ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.