বাংলা নিউজ > টুকিটাকি > Mild Covid Can Cause Infertility: কোভিড অল্প অসুস্থ হলেও বন্ধ্যত্বের সমস্যা বাড়তে পারে! গবেষণায় কী উঠে আসছে?
কোভিডের প্রভাবে আসতে পার বন্ধ্যাত্বের সমস্যা (ফাইল ছবি)

Mild Covid Can Cause Infertility: কোভিড অল্প অসুস্থ হলেও বন্ধ্যত্বের সমস্যা বাড়তে পারে! গবেষণায় কী উঠে আসছে?

  • বম্বে আইআইটির গবেষণা বলছে, কোভিডে অল্প আক্রান্ত হলেও বান্ধ্যত্বের সমস্যা হতে পারে। গবেষণায় বলা হচ্ছে, কোভিডের অল্প সংক্রমণও ' প্রোটিনের পরিস্থিতি পরিবর্তন করতে পারে যা পুরুষদের প্রজননের ক্ষমতার সঙ্গে জড়িত, যার ফলে বন্ধ্যাত্বের সমস্যা হতে পারে।'

কোভিডের দানবীয় প্রভাব গত ২ বছর ধরে বহু আকস্মিক ঘটনার সাক্ষী করেছে বিশ্বকে। কোভিডে আক্রান্ত হয়ে শুধু মানুষের প্রাণ চলে যাওয়াই নয়, কোভিড থেকে যাঁরা সেরে উঠেছেন, তাঁদের শরীরে আচমকা বিভিন্ন রোগ বেঁধে যাওয়ার ঘটনা অনেককে হতভম্ব করেছে। বিভিন্ন কঠিন রোগ কোভিড পরবর্তী সময়ে রোগীর দেহে জন্ম নিয়েছে কোভিড কেটে যেতেই। এই বিষয়ে বম্বে আইআইটির একটি গবেষণা সদ্য প্রকাশ্যে এসেছে।

গবেষণা কী বলছে?

বম্বে আইআইটির গবেষণা বলছে, কোভিডে অল্প আক্রান্ত হলেও বান্ধ্যাত্বের সমস্যা হতে পারে। গবেষণায় বলা হচ্ছে, কোভিডের অল্প সংক্রমণও ' প্রোটিনের পরিস্থিতি পরিবর্কন করতে পারে যা পুরুষদের প্রজননের ক্ষমতার সঙ্গে জড়িত, যার ফলে বন্ধ্যত্বের সমস্যা হতে পারে।' গবেষণা বলছে, মূলত কোভিড শ্বাস প্রশ্বাসের সিস্টেমের ওপর প্রভাব ফেলে। এছাড়াও বিভিন্ন কোষেরও ক্ষতি করে। এছাড়াও প্রভাব পড়ে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতায়।

গবেষণা কীভাবে সংগঠিত হয়?

জসলোক হাসপাতাল ও বম্বে আইআইটির যৌথ এই গবেষণা প্রকাশিত হয়েছে এসিএস ওমেগাতে। এই গবেষণায় সুস্থ সবল পুরুষের বীর্য থেকে প্রোটিন নিয়ে তার নমুনার সঙ্গে তুলনা করা হয়েছে কোভিডে অল্প থেকে মাঝার আক্রান্ত পুরুষের বীর্য-প্রোটিনের সঙ্গে। এরপর তা বিশ্লেষণ করা হয়েছে। দেখা গিয়েছে, নমুনা সংগৃহিত হয়েছে এমন পুরুষ যাঁরা ২০ থেকে ৪৫ বছর বয়সী তাঁদের কারোরই আগে বন্ধ্যাত্বের সমস্যা ছিল না। দেখা গিয়েছে, সুস্থ সবল পুরুষের তুলনায় কোভিড থেকে যাঁরা সেরে উঠেছেন তাঁদের স্পার্মকাউন্ট গিয়েছে কমে। দেখা গিয়েছে, কোভিডজয়ীদের দেহে প্রজনন সম্পর্কিত দুটি প্রোটিন পরিমাণের তুলনায় কম রয়েছে। যার তুলনা করা হয়েছে সুস্থ সবল পুরুষদের সঙ্গে। ফলে কোভিড নিয়ে সতর্কতার অবকাশ রয়েছে বলে মনে করছেন গবেষকরা।

বন্ধ করুন