বাংলা নিউজ > টুকিটাকি > দুধে মৌরি মেশানোর একাধিক স্বাস্থ্য উপকারিতা রয়েছে! দেখে নিন কী কী

অনেকেই আছেন যাঁরা প্রতিদিন ১ গ্লাস করে দুধ পান করেন। আপনারও যদি সে অভ্যাস থাকে তবে দুধের সঙ্গে মৌরী মিশিয়ে খেতে পারেন। এতে যেমন দুধের স্বাদেও ভিন্নতা আসবে, তেমন মিলবে নানাবিধ স্বাস্থ্য উপকারিতাও। দেখে নিন দুধ ও মৌরী একসঙ্গে খেলে কী কী উপকার পাবেন। 

মৌরি-দুধের উপকারিতা কী কী

১. মৌরি দুধ হজম উন্নত করে। মৌরি বীজে থাকা তেল থাকে গ্যাস্ট্রিকের এনজাইমের উৎপাদন বাড়িয়ে হজম প্রক্রিয়াকে ত্বরান্বিত করে তোলে। এই দুধ পান করলে আপনার পরিপাকতন্ত্র সুস্থ থাকে। চাইলে প্রতিদিন এই দুধ খেতে পারেন।

২. মৌরি-দুধ ক্যালসিয়াম, ম্যাঙ্গানিজ এবং ম্যাগনেসিয়ামের একটি ভালো উৎস, যা হাড়ের স্বাস্থ্যের জন্য উপকারী বলে পরিচিত। 

৩. রক্তশূন্যতার সাধারণ কারণ হল শরীরে আয়রনের ঘাটতি এবং অনেক মহিলা এই রোগে ভুগে থাকেন। মৌরিতে রয়েছে আয়রন এবং পটাশিয়াম, যা শরীরের আয়রনের চাহিদা পূরণ করে এবং রক্তে হিমোগ্লোবিনের ভারসাম্য বজায় রাখে। এটি রক্তস্বল্পতার মতো স্বাস্থ্য সমস্যাও প্রতিরোধ করে।

৪. যাদের চোখ খারাপ বা যাদের চোখের সমস্যা আছে তারা প্রতিদিন এক গ্লাস মৌরি-দুধ পান করতে পারেন।

৫. মৌরিতে রয়েছে পলিফেনল অ্যান্টিঅক্সিডেন্ট যা আমাদের সামগ্রিক স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী বলে বিবেচিত হয়। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ, এই দুধ বিভিন্ন ধরনের ক্যান্সার, স্থূলতা, হার্টের সমস্যা এবং ডায়াবেটিস সহ যে কোন ধরনের স্বাস্থ্য সমস্যা প্রতিরোধের জন্য উপকারী বলে মনে করা হয়।

মৌরির দুধ কীভাবে তৈরি করবেন

এটি তৈরির জন্য আপনার প্রয়োজন হবে ১/২ চা চামচ মৌরি এবং এক গ্লাস দুধ। এবার একটি প্যানে দুধ এবং ১/২ চা চামচ মৌরি যোগ করুন। দুধ ফোটার পর ছেঁকে নিন। মৌরি দুধ প্রস্তুত। আপনি আপনার পছন্দ অনুযায়ী চিনি বা গুড় যোগ করতে পারেন।

বিশেষ দ্রষ্টব্য:

মৌরি দুধ আমাদের সামগ্রিক স্বাস্থ্যের জন্য খুব ভালো, কিন্তু অতিরিক্ত পরিমাণে সেবন করা ক্ষতিকর হতে পারে। এছাড়াও, যদি আপনি কোনও বিশেষ রোগের চিকিৎসা করাচ্ছেন, তাহলে আপনার দৈনন্দিন খাবারে এটি অন্তর্ভুক্ত করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত।

বন্ধ করুন