বাংলা নিউজ > টুকিটাকি > দুধে মৌরি মেশানোর একাধিক স্বাস্থ্য উপকারিতা রয়েছে! দেখে নিন কী কী

দুধে মৌরি মেশানোর একাধিক স্বাস্থ্য উপকারিতা রয়েছে! দেখে নিন কী কী

মৌরি-দুধের উপকারিতা। (ছবি-cookingcarnival)

মৌরির দুধ খেলে শরীরের নানা উপকার হবে। দেখে নিন। 

অনেকেই আছেন যাঁরা প্রতিদিন ১ গ্লাস করে দুধ পান করেন। আপনারও যদি সে অভ্যাস থাকে তবে দুধের সঙ্গে মৌরী মিশিয়ে খেতে পারেন। এতে যেমন দুধের স্বাদেও ভিন্নতা আসবে, তেমন মিলবে নানাবিধ স্বাস্থ্য উপকারিতাও। দেখে নিন দুধ ও মৌরী একসঙ্গে খেলে কী কী উপকার পাবেন। 

মৌরি-দুধের উপকারিতা কী কী

১. মৌরি দুধ হজম উন্নত করে। মৌরি বীজে থাকা তেল থাকে গ্যাস্ট্রিকের এনজাইমের উৎপাদন বাড়িয়ে হজম প্রক্রিয়াকে ত্বরান্বিত করে তোলে। এই দুধ পান করলে আপনার পরিপাকতন্ত্র সুস্থ থাকে। চাইলে প্রতিদিন এই দুধ খেতে পারেন।

২. মৌরি-দুধ ক্যালসিয়াম, ম্যাঙ্গানিজ এবং ম্যাগনেসিয়ামের একটি ভালো উৎস, যা হাড়ের স্বাস্থ্যের জন্য উপকারী বলে পরিচিত। 

৩. রক্তশূন্যতার সাধারণ কারণ হল শরীরে আয়রনের ঘাটতি এবং অনেক মহিলা এই রোগে ভুগে থাকেন। মৌরিতে রয়েছে আয়রন এবং পটাশিয়াম, যা শরীরের আয়রনের চাহিদা পূরণ করে এবং রক্তে হিমোগ্লোবিনের ভারসাম্য বজায় রাখে। এটি রক্তস্বল্পতার মতো স্বাস্থ্য সমস্যাও প্রতিরোধ করে।

৪. যাদের চোখ খারাপ বা যাদের চোখের সমস্যা আছে তারা প্রতিদিন এক গ্লাস মৌরি-দুধ পান করতে পারেন।

৫. মৌরিতে রয়েছে পলিফেনল অ্যান্টিঅক্সিডেন্ট যা আমাদের সামগ্রিক স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী বলে বিবেচিত হয়। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ, এই দুধ বিভিন্ন ধরনের ক্যান্সার, স্থূলতা, হার্টের সমস্যা এবং ডায়াবেটিস সহ যে কোন ধরনের স্বাস্থ্য সমস্যা প্রতিরোধের জন্য উপকারী বলে মনে করা হয়।

মৌরির দুধ কীভাবে তৈরি করবেন

এটি তৈরির জন্য আপনার প্রয়োজন হবে ১/২ চা চামচ মৌরি এবং এক গ্লাস দুধ। এবার একটি প্যানে দুধ এবং ১/২ চা চামচ মৌরি যোগ করুন। দুধ ফোটার পর ছেঁকে নিন। মৌরি দুধ প্রস্তুত। আপনি আপনার পছন্দ অনুযায়ী চিনি বা গুড় যোগ করতে পারেন।

বিশেষ দ্রষ্টব্য:

মৌরি দুধ আমাদের সামগ্রিক স্বাস্থ্যের জন্য খুব ভালো, কিন্তু অতিরিক্ত পরিমাণে সেবন করা ক্ষতিকর হতে পারে। এছাড়াও, যদি আপনি কোনও বিশেষ রোগের চিকিৎসা করাচ্ছেন, তাহলে আপনার দৈনন্দিন খাবারে এটি অন্তর্ভুক্ত করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত।

টুকিটাকি খবর

Latest News

চুরি করতে ঘরে ঢুকেছিল চোরেরা, মালিক ফিরে এসে হাতে নাতে ধরে ফেলায় পরিণতি হল ভয়ানক এই ফলের পাতা ফেলে দেন? ওজন কমানো হোক বা কোলেস্টেরল নিয়ন্ত্রণ, এর জুড়ি মেলা ভার কোচ সাবধানে বাছা উচিত....হঠাৎ পোস্ট সৌরভের, নিশানা নিয়ে তুঙ্গে জল্পনা মোদীর সভায় ফাঁকা চেয়ারের দৃশ্যটি নদীয়ার কল্যাণীর নয়, বরং মহারাষ্ট্রের পুনের BJP এলে সাসপেন্ড করব, শাহজাঁহার থেকেও খারাপ হাল হবে, পুলিশকে হুঁশিয়ারি শুভেন্দুর শশী থারুরের প্রাক্তন কর্মীকে সোনা পাচারের সময় আটক, কী বললেন কংগ্রেস নেতা? 'PM পদের মর্যাদা খর্ব করেছেন মোদী… আমার নামে বলেছেন মিথ্যা', তোপ মনমোহনের কবে দলে যোগ দেবেন কোহলি? মিস করতে পারেন বাংলাদেশের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ ভারতের প্রথম দলিত ক্রিকেট খেলোয়াড়ের জীবনী বর্ণনা দিতে আসছে অজয়-তিগমাংশু একইসঙ্গে সাবলীলভাবে ৪ ভাষা বলছেন! শ্রদ্ধার প্রতিভায় মুগ্ধ ভক্তরা

Latest IPL News

ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.