বাংলা নিউজ > টুকিটাকি > Monkeypox in India: ভারতে ঢুকে পড়েছে মাঙ্কিপক্স, কোন কোন নিয়ম মেনে চলার পরামর্শ দিচ্ছে সরকার
মাঙ্কিপক্স বিষয়ে কী বলা হয়েছে সরকারের তরফে?

Monkeypox in India: ভারতে ঢুকে পড়েছে মাঙ্কিপক্স, কোন কোন নিয়ম মেনে চলার পরামর্শ দিচ্ছে সরকার

  • Monkeypox in India: কেরলে ধরা পড়েছে ভারতের প্রথম মাঙ্কিপক্স সংক্রমণ। এই অবস্থায় কোন কোন বিষয় মনে রাখতে বলছে সরকার? বিদেশে যাওয়ার ক্ষেত্রেও কী কী নিয়ম মানতে বলা হচ্ছে?

ভারতে ঢুকে পড়ল মাঙ্কিপক্স। কেরলে পাওযা গেল এই রোগে সংক্রমিত একজনকে। তার পরেই কেন্দ্র সরকারের তরফে বেশি কিছু পরামর্শ দেওয়া হয়েচে এই রোগটি থেকে বাঁচতে। বিশেষ করে যাঁরা বিদেশযাত্রা করছেন, তাঁদের ক্ষেত্রে বেশি মাত্রায় সতর্ক থাকতে বলা হয়েছে।

কেন্দ্র সরকারের তরফে কী বলা হয়েছে?

১। কারও ত্বকে কোনও ক্ষত থাকলে, তাঁর থেকে দূরে থাকুন। এই ক্ষত মাঙ্কিপক্সের লক্ষণ হতে পারে। কারও যৌনাঙ্গে ক্ষত থাকলে আরও সাবধান।

২। মৃত বা জীবন্ত বন্যপ্রাণী যেমন ইঁদুর বা কাঠবিড়ালি, এবং প্রাইমেট (বানর, বনমানুষ)- সহ ছোট স্তন্যপায়ী প্রাণীর থেকেও দূরে থাকতে বলা হয়েছে। (আরও পড়ুন: কীভাবে ছড়ায় মাঙ্কিপক্স, কত দিন লাগে সারতে, কীভাবে সাবধান হবেন, এখনই জেনে নিন)

৩। বন্যপ্রাণীর মাংস খাওয়া বা রান্না করা থেকেও দূরে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। এর পাশাপাশি আফ্রিকা থেকে বহু পণ্য আসে, যেগুলি বন্যপ্রাণী থেকে প্রাপ্ত। এই ধরনের ক্রিম, লোশন, পাউডার ব্যবহার করাও এড়ানো উচিত বলে পরামর্শ দেওয়া হয়েছে। (আরও পড়ুন: মাঙ্কিপক্সে নাকি অনেকে দৃষ্টিশক্তি হারাতে পারেন, WHN একে অতিমারি ঘোষণার পথে)

৪। যাঁরা ইতিমধ্যেই মাঙ্কিপক্স আক্রান্ত হয়েছেন বা সংক্রমিত হয়েছেন বলে মনে করা হচ্ছে, তাঁদের ব্যবহৃত পোশাক, বিছানাপত্র থেকেও দূরে থাকতে পরামর্শ দেওয়া হয়েছে।

যেহেতু আক্রান্ত ব্যক্তি বিদেশ থেকেই মাঙ্কিপক্সের সংক্রমণ নিয়ে এসেছেন বলে মনে করা হচ্ছে, তাই বিদেশ যাত্রার ক্ষেত্রে বেশি মাত্রায় সচেতন থাকতে বলা হচ্ছে সরকারের তরফে। তার সঙ্গে এটিও বলা হয়েছে, স্থানীয় প্রশাসনকেও নজর রাখতে হবে, কারও কোনও রকম সংক্রমণের খবর আসছে কি না। অবস্থা বুঝে ব্যবস্থা নিতে হবে দ্রুত।

বন্ধ করুন