বাংলা নিউজ > টুকিটাকি > Monkeypox Virus: মাঙ্কিপক্সের ভাইরাস কত দিন বেঁচে থাকতে পারে? জানতে পেরে অবাক বিজ্ঞানীরাও
আসবাবের উপর কত দিন পর্যন্ত থাকতে পারে মাঙ্কিপক্সের জীবাণু?

Monkeypox Virus: মাঙ্কিপক্সের ভাইরাস কত দিন বেঁচে থাকতে পারে? জানতে পেরে অবাক বিজ্ঞানীরাও

  • গবেষণায় দাবি করা হচ্ছে বহু দিন কম্পিউটারের মাউস, কিবোর্ড, কফি মেশিন, ইত্যাদিতে মাঙ্কিপক্সের ভাইরাস লেগে থাকতে পারে। আর এর থেকেই ছড়াবে রোগ।

ইউএস ডিজিজ কন্ট্রোল বডি সিডিসি দ্বারা মাঙ্কিপক্সের উপর একটি নতুন গবেষণায় দাবি করা হয়েছে যে নিয়মিত জীবাণুমুক্ত করা সত্ত্বেও ভাইরাসটি অনেক সাধারণ জিনিসের উপর বেশ কয়েক দিন টিকে থাকতে পারে।

এই গবেষণার জন্য, দুটি মাঙ্কিপক্স রোগীর জন্য একটি বাড়ি নেওয়া হয়েছিল, বাড়িটায় দুটো ভাগ করা ছিল। রোগীরা নিয়মিত জিনিসগুলো জীবাণুমুক্ত করতেন, দিনে কয়েকবার তাদের হাত ধুয়ে এবং বারবার স্নানও করতেন। তা সত্ত্বেও, গবেষকরা তাদের উপসর্গ শুরু হওয়ার ২০ দিন পরে ৭০ শতাংশ বারবার ছোঁয়া হয়েছে এমন জায়গায় ভাইরাসটি খুঁজে পেয়েছেন। এর মধ্যে রয়েছে খাট, কম্বল, কফি মেশিন, কম্পিউটার মাউস এবং আলোর সুইচ।

কোনও জিনিসের উপর লেগে থাকা ভাইরাস থেকে কি আপনি সংক্রমিত হতে পারেন?

গবেষণার সময় সমস্ত জিনিসের উপর লেগে থাকা যে ভাইরাসগুলো পাওয়া গিয়েছিল সেগুলো মৃত ছিল, যার দ্বারা সংক্রমণ হওয়ার ঝুঁকি ভীষণই কম।

গবেষণার পর, ইউএস ডিজিজ কন্ট্রোল বডি মাঙ্কিপক্সে আক্রান্ত ব্যক্তির বাড়িতে যাঁরা যান, তাঁদের নিজেদেরকে রক্ষা করার জন্য পরামর্শ দিয়েছে। এই সংস্থার তরফে বলা হয়েছে যাঁরা সংক্রমিত রোগীর বাড়ি যাবেন তাঁরা যেন একটি ভাল ফিটিংওয়ালা মাস্ক পরে যান, যে জিনিসগুলো সংক্রমিত হতে পারে সেই জিনিসগুলো যেন না ধরেন এবং একই সঙ্গে তাঁদের বারবার হাত ধুতে হবে।

মাঙ্কিপক্স হয়েছে এমন ব্যক্তির সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রাখলে তাঁর থেকে অন্য ব্যক্তির দেহে এই রোগ ছড়িয়ে পড়তে পারে। এই রোগটি মুখের আলসার, ক্ষত বা ঘায়ের মাধ্যমে, এমনকী শ্বাসযন্ত্রের মধ্যে দিয়েও ছড়িয়ে পড়তে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এর আগে স্পষ্ট করেছিল যে 'দূষিত পরিবেশ' থেকেও সংক্রামিত হওয়া সম্ভব। উদাহরণস্বরূপ বলা যেতে পারে যখন কোনও সুস্থ ব্যক্তি কোনও সংক্রমিত ব্যক্তির ব্যবহৃত পোশাক, বিছানা, তোয়ালে, ইত্যাদি স্পর্শ করেন তখন তার থেকেও রোগ ছড়াতে পারে।

বন্ধ করুন