বাংলা নিউজ > টুকিটাকি > Monkeypox: মাঙ্কিপক্সের আতঙ্ক, এই দেশে মেরে ফেলা হচ্ছে বাঁদরদের!

Monkeypox: মাঙ্কিপক্সের আতঙ্ক, এই দেশে মেরে ফেলা হচ্ছে বাঁদরদের!

মাঙ্কিপক্সের আতঙ্কে মেরে ফেলা হচ্ছে বাঁদরদের

রোগের ভয় এতটাই পেয়ে বসেছে এই দেশের বাসিন্দাদের, যে তাঁরা ধরে ধরে সে দেশের সমস্ত বাঁদর মেরে ফেলছেন।

ব্রাজিলে একের পর এক বাঁদর মেরে ফেলা হচ্ছে। এমনটাই জানিয়েছে হু। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের পক্ষ থেকে গোটা বিষয়টা নিয়েই ক্ষোভ প্রকাশ করা হয়েছে মঙ্গলবার, ৯ আগস্ট। এক সপ্তাহের মধ্যেই সাও পাওলোতে ১০টি বাঁদরকে হত্যা করা হয়েছে। এমনই চাঞ্চল্যকর দাবি করেছে ব্রাজিলের নিউজ ওয়েবসাইট জি১। অন্যান্য শহর থেকেও একই ধরনের খবর পাওয়া যাচ্ছে।

হুর মুখপাত্র মার্গারেট হ্যারিস বলেছেন, মানুষকে এটা বুঝতে হবে যে রোগটা মানুষের থেকেই ছড়াচ্ছে। পশুদের থেকে নয়। ব্রাজিলে প্রায় ১৭০০ টি মাঙ্কিপক্সের কেস ধরা পড়েছে। এমনটাই জানানো হয়েছে হুয়ের তরফে। ২৯ জুলাই ব্রাজিল সরকারের তরফে জানানো হয় এই রোগজনিত কারণে সে দেশে একজনেরই মৃত্যু ঘটেছে। পশুরা রোগ ছড়াতে পারে কিন্তু বর্তমানে যেভাবে এই রোগ ছড়াচ্ছে তা মানুষদের থেকেই ছড়াচ্ছে। এমনটাই জানিয়েছেন হ্যারিস।

এটাই প্রথম নয়, এর আগেও যখন হলুদ জ্বর ছড়িয়ে ছিল তখনও একই ভাবে ব্রাজিলে বাঁদরদের মেরে ফেলা হয়েছিল। চলতি বছরের মে মাসে ৯০টি দেশে ২৯,০০০ এরও বেশি মাঙ্কিপক্সের কেস ধরা পড়েছে। তখন হুয়ের তরফে এই রোগকে আন্তর্জাতিক এমারজেন্সি বলে ঘোষণা করা হয়। হুয়ের এই বিবৃতি শোনার পর আমেরিকা যুক্তরাষ্ট্রও মাঙ্কিপক্সকে জনস্বাস্থ্য এমারজেন্সি বলে ঘোষণা করে। আমেরিকায় দেখা গিয়েছে এই রোগটি মূলত পুরুষদের হচ্ছে। যতজন এই রোগে আক্রান্ত হয়েছেন তার ৯৯ শতাংশই হচ্ছে পুরুষ।

ইউরোপে যখন মাঙ্কিপক্স ছড়াতে শুরু করে তখন ব্রিটিশ সরকার উভকামী এবং সমকামী পুরুষদের টিকা দেওয়ার কথা ঘোষণা করে।

টুকিটাকি খবর

Latest News

বিরাটের কাছে এসে আক্ষেপ কামিন্সের, কোহলি বললেন ‘তুমি দুর্দান্ত’-ভিডিয়ো সম্পদ বণ্টনের ক্ষেত্রে মার্ক্সবাদী ব্যাখ্যা মেনে চলব না, বলল সুপ্রিম কোর্ট, তবে… আমি WI-কে সমর্থন করব: T20 WC 2024-র জন্য ICC-র দূত হয়েই মনের কথা বললেন বোল্ট বিয়ের আগে ভালোবাসার ইস্তেহার! আদৃতের জন্য বার্তা কৌশাম্বির, ‘তুমিই এখন…’ ভোটের আগেই দার্জিলিংয়ে ১০ লক্ষ নগদ টাকা-সহ গ্রেফতার রাজু বিস্তা ঘনিষ্ঠ BJP নেতা শ্রীরূপার বিরুদ্ধে অশ্লীল মন্তব্যের অভিযোগে অভিষেকের বিরুদ্ধে কমিশনে বিজেপি ‘কংগ্রেস-সিপিএম BJP-র B-টিম'!ইন্ডিয়া জোটের ভবিষ্যৎ কার উপর নির্ভর,জানালেন অভিষেক 'সলমন মদ পরিবেশনার দায়িত্বে! শাহরুখ, শ্রীদেবীরা তো সকলেই আমার বিয়েতে নেচেছিলেন' ‘মনে হয় সব ছেড়ে বাবার কাছে চলে যাই’, লিখলেন ইরফান-পুত্র বাবিল! সব ঠিক আছে তো? চাকরিতে প্রমোশন, ব্যবসায় বিপুল টাকা লাভ! শুক্র-সূর্যের যুতিতে মেষ সহ লাকি কারা?

Latest IPL News

বিরাটের কাছে এসে আক্ষেপ কামিন্সের, কোহলি বললেন ‘তুমি দুর্দান্ত’-ভিডিয়ো IPL-এর আচরণবিধি লঙ্ঘন করলেন রসিখ! দিল্লির বোলারকে লাল চোখ দেখালেন ম্যাচ রেফারি পন্তের রুদ্রমূর্তি দেখে অবাক সৌরভ! দেখুন ঋষভ হেলিকপ্টার শট মারতে কী করলেন মহারাজ গুরুত্বপূর্ণ ১৯তম ওভারে অনভিজ্ঞ রশিখের হাতে কেন বল তুলে দিলেন?কারণ জানালেন পন্ত IPL 2008-এ বেস প্রাইসে কুম্বলেকে কীভাবে কিনেছিল RCB? নিজেই সেই গল্প শোনালেন অনিল শেষ বলের রুদ্ধশ্বাস ম্যাচ, লড়াই করেও জিতল না GT, ৪ রানে জিতে অক্সিজেন পেল DC রোনাল্ডো নাকি রোটিডালদো! শুভমনের ফুটবল স্কিল দেখে বাজে ভাবে কটাক্ষ করলেন ইশান ভক্তের ফোন ক্যাচ ধরলেন, সেলফি তোলার আব্দার মিটিয়ে মাঠের বাইরে হিরো আকাশ আম্বানি আইপিএলে লিগ টেবিলের শীর্ষে রাজস্থান, সাফল্যের রসায়ন দলগত সংহতি গত দু'বারের সফল দল GT-র এবার কেমন পারফরমেন্স? অধিনায়ক শুভমন গিল পাশ না ফেল ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.