বাংলা নিউজ > টুকিটাকি > Monkeypox: মাঙ্কিপক্সের আতঙ্ক, এই দেশে মেরে ফেলা হচ্ছে বাঁদরদের!

Monkeypox: মাঙ্কিপক্সের আতঙ্ক, এই দেশে মেরে ফেলা হচ্ছে বাঁদরদের!

মাঙ্কিপক্সের আতঙ্কে মেরে ফেলা হচ্ছে বাঁদরদের

রোগের ভয় এতটাই পেয়ে বসেছে এই দেশের বাসিন্দাদের, যে তাঁরা ধরে ধরে সে দেশের সমস্ত বাঁদর মেরে ফেলছেন।

ব্রাজিলে একের পর এক বাঁদর মেরে ফেলা হচ্ছে। এমনটাই জানিয়েছে হু। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের পক্ষ থেকে গোটা বিষয়টা নিয়েই ক্ষোভ প্রকাশ করা হয়েছে মঙ্গলবার, ৯ আগস্ট। এক সপ্তাহের মধ্যেই সাও পাওলোতে ১০টি বাঁদরকে হত্যা করা হয়েছে। এমনই চাঞ্চল্যকর দাবি করেছে ব্রাজিলের নিউজ ওয়েবসাইট জি১। অন্যান্য শহর থেকেও একই ধরনের খবর পাওয়া যাচ্ছে।

হুর মুখপাত্র মার্গারেট হ্যারিস বলেছেন, মানুষকে এটা বুঝতে হবে যে রোগটা মানুষের থেকেই ছড়াচ্ছে। পশুদের থেকে নয়। ব্রাজিলে প্রায় ১৭০০ টি মাঙ্কিপক্সের কেস ধরা পড়েছে। এমনটাই জানানো হয়েছে হুয়ের তরফে। ২৯ জুলাই ব্রাজিল সরকারের তরফে জানানো হয় এই রোগজনিত কারণে সে দেশে একজনেরই মৃত্যু ঘটেছে। পশুরা রোগ ছড়াতে পারে কিন্তু বর্তমানে যেভাবে এই রোগ ছড়াচ্ছে তা মানুষদের থেকেই ছড়াচ্ছে। এমনটাই জানিয়েছেন হ্যারিস।

এটাই প্রথম নয়, এর আগেও যখন হলুদ জ্বর ছড়িয়ে ছিল তখনও একই ভাবে ব্রাজিলে বাঁদরদের মেরে ফেলা হয়েছিল। চলতি বছরের মে মাসে ৯০টি দেশে ২৯,০০০ এরও বেশি মাঙ্কিপক্সের কেস ধরা পড়েছে। তখন হুয়ের তরফে এই রোগকে আন্তর্জাতিক এমারজেন্সি বলে ঘোষণা করা হয়। হুয়ের এই বিবৃতি শোনার পর আমেরিকা যুক্তরাষ্ট্রও মাঙ্কিপক্সকে জনস্বাস্থ্য এমারজেন্সি বলে ঘোষণা করে। আমেরিকায় দেখা গিয়েছে এই রোগটি মূলত পুরুষদের হচ্ছে। যতজন এই রোগে আক্রান্ত হয়েছেন তার ৯৯ শতাংশই হচ্ছে পুরুষ।

ইউরোপে যখন মাঙ্কিপক্স ছড়াতে শুরু করে তখন ব্রিটিশ সরকার উভকামী এবং সমকামী পুরুষদের টিকা দেওয়ার কথা ঘোষণা করে।

বন্ধ করুন