বাংলা নিউজ > টুকিটাকি > Monsoon Skin care: ভ্যাপসা গরম হোক বা বর্ষা, শুষ্কত্বকের যত্নে এই জিনিসগুলি খুবই প্রয়োজনীয়
ত্বকের যত্নে বর্ষার দিনে কী কী প্রয়োজন দেখে নেওয়া যাক। (Pixabay)

Monsoon Skin care: ভ্যাপসা গরম হোক বা বর্ষা, শুষ্কত্বকের যত্নে এই জিনিসগুলি খুবই প্রয়োজনীয়

  • শুষ্কত্বকের সমস্যা থাকলেও গরমের দিনে বারবার মুখে জলের ঝাপটা দিয়ে মুখ পরিষ্কার রাখতে হবে। এছাড়াও যাতে ত্বকে সঠিক হাইড্রেশন হয়, তার জন্য টমাটো আর শসার পেস্চ তৈরি করে তা মুখে লাগিয়ে নিতে হবে।

রোদের তেজের একরকমের গরম, অন্যদিকে, মেঘ করে এলে গুমোট ভাবেপ আরও এক রকমের গরম। এই সমস্ত মিলিয়েই গরম কলে বিভিন্ন সময়ে ত্বকের যত্নে নানান প্রসাধনীর সাহায্য নিতে হয়। যাতে ত্বক সুন্দর থাকে, সেজন্য বর্ষাকালে শুষ্ক ত্বকের 'মালিক'দের একটু বেশি সতর্ক থাকা প্রয়োজন। দেখে নেওয়া যাক, শুষ্ক ত্বকের যত্নে কী কী করণীয়?

-শুষ্কত্বকের সমস্যা থাকলেও গরমের দিনে বারবার মুখে জলের ঝাপটা দিয়ে মুখ পরিষ্কার রাখতে হবে। এছাড়াও যাতে ত্বকে সঠিক হাইড্রেশন হয়, তার জন্য টমাটো আর শসার পেস্চ তৈরি করে তা মুখে লাগিয়ে নিতে হবে।

-এছাড়াও ময়শ্চাররাইজার ব্যবহারেরও পরামর্শ দেওয়া হচ্ছে। যত বেশি ত্বকে ময়শ্চারাইজার মাখবেন তত বেশি ত্বকে ভাঁজ কম পড়বে বলে মতামত বিভিন্ন ত্বক বিশেষজ্ঞদের। হাতের রেখার কোন লক্ষণ দেখলে বোঝা যায় ব্যক্তির স্বাস্থ্য ভাল, ভিতর থেকে ফিট!

-এছাড়াও ব্যাগে রাখতে হবে সানস্ক্রিন লোশন। গ্রীষ্ম হোক বা বর্ষা সানস্ক্রিন ছাড়া বের হলেই ত্বকের বারোটা বেজে যাবে, বলে মত অনেকের। সেক্ষেত্রে এসপিএফ দেখে কিনে নিতে হবে সানস্ক্রিন। খুব শিগগিরই মা হওয়ার ইচ্ছা রয়েছে? এই অভ্যাসের শিকার হলে বাড়তে পারে সমস্যা

-সুগন্ধী প্রসাধনী একেবারেই ব্যবহার করা থেকে বিরত থাকুন। এতেই ঘটে যায় সমস্যা। এই ধরনের প্রসাধনীতে বলা হচ্ছে, অ্যালকোহল ও রাসায়নিক থাকে। যা ত্বকে কুপ্রভাব ফেলে দেয়।

-ত্বক যদি শুষ্ক হয়, তাহলে ফাউন্ডেশন একেবারেই মাখা ঠিক হবে না। গরমে হালকা মেক আপেই আপনি কাঙ্খিত সৌন্দর্য পেয়ে যেতে পারেন।

বন্ধ করুন