বাংলা নিউজ > টুকিটাকি > Over Weight Problem: হঠাৎ করে সবাই হয়ে যাবে মোটা! এমটাই আশঙ্কা বিশ্ব স্বাস্থ্য সংস্থার

Over Weight Problem: হঠাৎ করে সবাই হয়ে যাবে মোটা! এমটাই আশঙ্কা বিশ্ব স্বাস্থ্য সংস্থার

হু হু করে বাড়বে ওজন, এমনটাই জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

Over Weight Problem: মোটা হয়ে যাওয়া সকলেরই চিন্তার কারণ। চিন্তার ব্যাপার প্রকাশিত এক প্রতিবেদনে জানা গিয়েছে ২০৩৫ মধ্যে প্রায় অর্ধেকের ওজন বেড়ে যেতে চলেছে।

বেড়ে যাওয়া ওজন সকলকে ভাবিয়ে তোলে। ওজন কমানোর জন্য কতই না হিড়িক। খাদ্যাভ্যাসে কতই পরিবর্তন। অথচ আপনাদের জানা নেই এমনিই বেড়ে যেতে চলেছে ওজন। কোনও ধরনের পদক্ষেপ ছাড়াই বাড়বে ওজন ২০৩৫ সালের মধ্যে। এমনটাই জানা যাচ্ছে একটি প্রতিবেদন থেকে। ওয়ার্ল্ড ওবেসিটি ফেডারেশনের একটি প্রতিবেদনে ভবিষ্যদ্বাণী করেছেন যে বিশ্বের ৫১% বা ৪ বিলিয়নেরও বেশি মানুষের আগামী ১২ বছরের মধ্যে ওজন বাড়তে চলেছে হু হু করে।

সতর্কতাবাণী দেওয়া হয়েছে, তৃতীয় বিশ্বের দেশ অর্থাৎ কম আয়ের দেশগুলিতে এর প্রভাব বেশি পেশি পড়তে পারে। ওয়ার্ল্ড ওবেসিটি ফেডারেশনের সভাপতি লুইস বাউর পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য কার্যকরী সিদ্ধান্ত নেওয়ার কথা বলেছেন। তিনি আরও বলেছেন, কিশোর-কিশোরী ও শিশুদের মধ্যে এই প্রবণতা বেশি করে দেখা যাবে। প্রতিবেদনের এই বার্তা ভাবিয়ে তুলছে বিশেষজ্ঞদের।

প্রতিবেদনে বলা হয়েছে, শিশুদের মধ্যে ওজন বাড়ার হার লক্ষ করা যাবে ২০২০ থেকে, ওজন বাড়বে দ্বিগুণ হারে। তাঁরা ভুগবেন নানা রোগে। ২০৩৫ সালের মধ্যে ২০৮ মিলয়ন ছেলে ও ১৭৫ মিলিয়ন মেয়ের মধ্যে এই সম্ভাবনা লক্ষ করা যাবে।

বেড়ে যাওয়া ওজন নতুন নতুন সমস্যায় ভোগাবে। শিশুদের প্রতিরোধ ক্ষমতায় যার পড়বে প্রভাব। আর কর্মক্ষমতা কমে যাবে তরুণ-তরুণীদের। অতিরিক্ত মোটা হয়ে যাওয়া প্রতিদিনের কার্যক্ষমতাকে প্রভাবিত করে থাকে। বর্তমানে ভারত বিশ্বব্যাপী স্বাস্থ্য সংকটের দিকে এগিয়ে যাচ্ছে। আর সেটা হল অতিরিক্ত ওজন বেড়ে যাওয়ার সমস্যা।

ইন্ডিয়ান জার্নাল অফ কমিউনিটি মেডিসিন অনুসারে, শুধুমাত্র ভারতেই ১৩৫ মিলিয়ন মানুষ স্থূল। ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশন অনুমান করছে যে, ২০৩৫ সাল নাগাদ বিশ্বব্যাপী মোট স্থূলতার ৩৮%শতাংশ হবে ভারতীয়রা। যা বিশ্বের মোট জনসংখ্যার ২৫ %। স্বাস্থ্য ও স্থূলতা সংক্রান্ত নানা প্রতিবেদন আমাদের সতর্ক করছে, যাতে আমরা স্থুলতাকে হালকা ভাবে না নিই। স্থূলতা শুধুমাত্র আমাদের প্রতিদিনের কার্যক্রমকে প্রভাবিত করে না, এটি আমাদের স্বাস্থ্যের উপর দীর্ঘ মেয়াদে প্রভাব ফেলে। স্থূলতা থেকেই বাড়ে অন্যান্য শারীরিক সমস্যার ঝুঁকি। আর তাই এ বিষয়ে প্রথমেই সচেতন না হলে পরবর্তীতে বিপদ আরও বাড়তে পারে।

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

অগ্নাশয়ের ক্যানসারে ভুগছিলেন পঙ্কজ! কী বলছেন অনুপ জালোটা-হরিহরণ মা-মামিমার বনিবনা হচ্ছে না! অশান্তির মাঝেই বোন আরাধ্যাকে নিয়ে মুখ খুললেন নভ্যা সাভারকার হয়ে উঠতে জেলে নিজেকে বন্দি করে রাখেন রণদীপ! লেখেন, ‘আমি ২০ মিনিটও…’ লোহার বিম তুলতে গিয়ে উল্টে গেল হাইড্রোলিক ক্রেন! দুর্ঘটনা কোনা এক্সপ্রেসওয়েতে খোদাইয়ের সময় অলৌকিক রাম লালা, ছবি শেয়ার করলেন অরুণ যোগীরাজ রাধা, মারিজানের দাপটের পর মেগ-শেফালি ঝড়,উড়ে গেল ইউপি,পয়েন্টের খাতা খুলল দিল্লি অনুপমের হবু স্ত্রী প্রশ্মিতারও আগে বিয়ে ছিল! কে গায়িকার প্রথম স্বামী? প্রেমে গদগদ! সোনার সংসারের সেরা জা কৌশাম্বি, হবু বউকে নিয়ে গর্বিত আদৃত কী লিখলেন ট্রেনে বসেই খাবার অর্ডার দিতে পারবেন Swiggy-তে! খেতে হবে না রেলের খাবার সন্দেশখালিতে ‘ক্রমাগত মানুষ যাচ্ছেন', পরিদর্শনের ‘ভালো-মন্দ’ নিয়ে কী জানাল HC?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.