বাংলা নিউজ > টুকিটাকি > Single women survey: বেশির ভাগ মহিলাই বিয়ে করতে চান না, থাকতে চান একা! বলছে হালের সমীক্ষা

Single women survey: বেশির ভাগ মহিলাই বিয়ে করতে চান না, থাকতে চান একা! বলছে হালের সমীক্ষা

ভারতের ৮১ শতাংশ মহিলা বলেছেন তারা অবিবাহিত এবং একা থাকতে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন (Freepik)

Most of Indian single women prefers to be single than than wedding: ভারতের অধিকাংশ মহিলাই বিয়েতে ইচ্ছুক নন। বরং জীবনে সঠিক মানুষটি আসার অপেক্ষায় রয়েছেন তারা। সম্প্রতি এক ডেটিং অ্যাপের সমীক্ষা এমন তথ্যই তুলে ধরল।

দুই বছর করোনার পর এই বছর বিয়ে উৎসব পুরো‌‌দমে শুরু হয়ে গিয়েছে। শুধু দুই মানুষ নয় দুই পরিবারের মিলন অনুষ্ঠান হল বিয়ে। তবে বিয়ে পরিবারের জন্য আনন্দের হলেও সমাজ ও পরিবারের প্রত্যাশার জন্য মেয়েদের কাছে তা প্রায়ই উদ্বেগের কারণ হয়ে দাঁড়ায়। বিশেষ করে অবিবাহিত মহিলাদের এই উদ্বেগের কথা উঠে এল সাম্প্রতিক সমীক্ষায়।

ডেটিং অ্যাপ বাম্বলের একটি সাম্প্রতিক সমীক্ষা অনুযায়ী, প্রতি পাঁচ জনের মধ্যে দুজন ভারতীয় বিশ্বাস করেন একরকম ঐতিহ্যের দুজনের মধ্যে বিয়ের সম্পর্ক চায় তাদের পরিবার। অ্যাপের সমীক্ষায় তাদের জিজ্ঞেস করা হয়, তাঁরা কখন বিয়ে করতে চান। উত্তরে ৩৯ শতাংশ উত্তরদাতা বলেন, তারা এই বিষয়ে বেশ চাপে আছেন। অবিবাহিত ভারতীয়দের প্রায় এক তৃতীয়াংশ (৩৩ শতাংশ) মনে করেন, তাদের একরকম বাধ্য করা হয় প্রতিশ্রুতিবদ্ধ, দীর্ঘমেয়াদী সম্পর্কে থাকতে।

এর পাশাপাশি দুজনের একসঙ্গে থাকা নিয়েও প্রশ্ন করা হয়। তার উত্তরে অধিকাংশ অবিবাহিতরাই জানান, তারা সিঙ্গল রয়েছেন বলে প্রায়ই বুলির শিকার হতে হয়। বেশিরভাগ সময়ে এই বুলিং-এর ইঙ্গিত ব্যক্তিগত ব্যাপার নিয়ে। যা রীতিমত অস্বস্তির বিষয়।

সম্প্রতি সারা ভারত জুড়েই 'সচেতনভাবে সিঙ্গেল' ডেটিং-এর প্রবণতা জনপ্রিয় হয়ে উঠছে। বাম্বলের অ্যাপের মতে, অবিবাহিত ব্যক্তিরা, বিশেষ করে মহিলারা সচেতনভাবে সিঙ্গল থাকাই পছন্দ করছেন। পাশাপাশি তাদের পছন্দ অপছন্দ নিয়ে কোনওরকম আপসেও যেতে ইচ্ছুক নন তারা‌। এমনকী কাকে কীভাবে ডেট করবেন সে ব্যাপারে নিজের ইচ্ছেকেই বেশি গুরুত্ব দিচ্ছেন মেয়েরা। ডেটিং অ্যাপের একটি সাম্প্রতিক সমীক্ষা অনুসারে, ভারতের ৮১ শতাংশ মহিলা বলেছেন তারা অবিবাহিত এবং একা থাকতে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন। কারো সাথে ডেটিং করার সময়, ৬৩ শতাংশ উত্তরদাতারা জানান, তারা তাদের পছন্দ, চাহিদা বা প্রয়োজনীয়তা অন্য কারওর অঙ্গুলিহেলনে চলতে দিতে রাজি নন। প্রকৃতপক্ষে, একটি সমীক্ষা অনুসারে, ৮৩ শতাংশ মহিলা বলেন, তারা সঠিক ব্যক্তি খুঁজে না পাওয়া পর্যন্ত অপেক্ষা করতে রাজি।

বাম্বলের ইন্ডিয়া কমিউনিকেশন ডিরেক্টর সমর্পিতা সমাদ্দার জানান, 'ভারতে বিয়ের মরসুম এলেই প্রায়শই আমাদের ডেটিং ও অবিবাহিত জীবন সম্পর্কে প্রশ্ন ওঠে। প্রায়শই, একজন সিঙ্গল মহিলাকে অবিবাহিত বলে সম্বোধন করা হয়। এই সিঙ্গলশেমিং-এর জন্য অনেকে বিয়ের অনুষ্ঠানে যেতে চান না। এটি মোটেই ঠিক নয়!

 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বন্ধ করুন