বাংলা নিউজ > টুকিটাকি > Difference Between Omicron and Common Cold: ওমিক্রন আর ঠান্ডা লাগার একটাই বড় পার্থক্য, সেটা কী জেনে নিন
সাধারণ ঠান্ডা লাগা আর ওমিক্রনের পার্থক্য কী? (প্রতীকী ছবি)
সাধারণ ঠান্ডা লাগা আর ওমিক্রনের পার্থক্য কী? (প্রতীকী ছবি)

Difference Between Omicron and Common Cold: ওমিক্রন আর ঠান্ডা লাগার একটাই বড় পার্থক্য, সেটা কী জেনে নিন

  • অনেকেই বলছেন, ওমিক্রনের সঙ্গে সাধারণ ঠান্ডা লাগার বিশেষ পার্থক্য নেই। কিন্তু একটি বড় পার্থক্য আছে, সেটা জেনে নিন।

ওমিক্রনে বিশেষ ভয় নেই। কারণ এর উপসর্গগুলি সবই সাধারণ ঠান্ডালাগার মতো। এমনই বলছেন অনেকে। এবং এই কারণে সংক্রমণ দ্রুত বাড়লেও এখনও অনেকেরই ওমিক্রন নিয়ে বিশেষ মাথাব্যথা নেই। যদিও চিকিৎসকরা বারবার বলছেন, ওমিক্রনকে এতটা হাল্কা ভাবে নেওয়ার অর্থ বিপদ ডেকে আনা।

তবে এরই মধ্যে দেখা দিয়েছে, আরও এক সমস্যা। অনেকে বুঝতেই পারছেন না, তাঁরা ওমিক্রনে আক্রান্ত হয়েছেন, নাকি সাধারণ ঠান্ডা লেগেছে। কারণ দু’টি ক্ষেত্রেই উপসর্গের ধরনগুলি একই রকম। তাই তাঁরা কোভিড পরীক্ষাও করাতে যাচ্ছেনা। তার কারণে নিজেদের আইসোলেশনে রাখারও কোনও উদ্যোগ নেই। এবং তাতে আরও বেশি করে ছড়িয়ে পড়ছে করোনার জীবাণু।

হালে King’s College London-এর Genetic Epidemiology-র অধ্যাপক টিম স্পেকটর এ বিষয়ে আলোকপাত করেছেন। তিনি বলেছেন, ওমিক্রনে আক্রান্ত নাকি সাধারণ ঠান্ডা লেগেছে, তা বোঝার উপায় আছে। একটি উপসর্গ বেশি মাত্রায় দেখা যাচ্ছে ওমিক্রনের ক্ষেত্রে।

এখনও পর্যন্ত ওমিক্রনের যে যে উপসর্গ লক্ষ্য করা গিয়েছে, সেগুলি হল:

  • গলাব্যথা
  • সর্দি
  • হাঁচি
  • গায়ে-হাতে-পায়ে ব্যথা
  • ক্লান্তি

এর সব ক’টিই সাধারণ ঠান্ডা লাগার ক্ষেত্রেও হতে পারে। কিন্তু ওমিক্রনে এর বাইরে আরও একটি উপসর্গ দেখা যাচ্ছে বলে জানিয়েছেন টিম স্পেকটর। ইউটিউব-এ দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ওমিক্রনে সংক্রমিত হলে গোড়ার দিকে অনেকেরই গা বমি-বমি এবং মাথাঘোরার সমস্যা হচ্ছে। ইংরেজিতে যাকে বলে Nausea। এটিকে ওমিক্রনের প্রাথমিক লক্ষণ হিসাবে ধরা যেতে পারে। এছাড়াও কারও কারও ক্ষেত্রে কোমরে ব্যথা হচ্ছে। সেটিও সাধারণ ঠান্ডা লাগার উপসর্গ নয়। মোটের উপর ওমিক্রনের অন্য উপসর্গের সঙ্গে এই লক্ষণগুলি দেখলে কোভিড পরীক্ষা করিয়ে নেওয়ার পরামর্শ দিচ্ছেন টিম।

বন্ধ করুন