বাংলা নিউজ > টুকিটাকি > Mothers day 2022: কেন পালন করা হয় Mother's Day, জেনে নিন মাতৃ দিবসের সূচনা, ইতিহাস আর গুরুত্ব
মাতৃ দিবসের ইতিহাস
মাতৃ দিবসের ইতিহাস

Mothers day 2022: কেন পালন করা হয় Mother's Day, জেনে নিন মাতৃ দিবসের সূচনা, ইতিহাস আর গুরুত্ব

  • মায়েদের জন্য একটি দিন। তাঁদের অবদান, তাঁদের আত্মত্যাগ, তাঁদের সব কিছুর স্বীকৃতির জন্য সারা বিশ্বেই এই দিনি পালন করা হয়। 

মায়েদের জন্য একটি দিন। প্রত্যেকটি জীবনের বেঁচে থাকার জন্যই এক জন মায়ের কিছু না কিছু আত্মত্যাগ থেকেই যায়। আর সেই সব কারণেই মাতৃ দিবস পালন করার শুরু হয়েছিল। 

মাতৃ দিবস বা Mother’s Day উদ্‌যাপনের ইতিহাস:

বিভিন্ন দেশে নানা সময়ে মাতৃ দিবস পালন শুরু হয় বলে জানাচ্ছে ইতিহাস। নানা দেসের পুরাণেও এর উল্লেখ রয়েছে বলে জানা যায়। তবে মাতৃ দিবসের আধুনিক উদ্‌যাপনটি ১৯০০ সাল নাগাদ শুরু হয়েছিল বলে মনে করেন অনেকে। আনা জার্ভিস নামে এক আমেরিকান মহিলা তাঁর প্রয়াত মায়ের সম্মানে গির্জায় উপাসনার আয়োজন করেন। সেই থেকেই নাকি শুরু হয় এই দিনটি পালনের।

পরে ১৯১৪ সালে প্রেসিডেন্ট উড্রো উইলসন এই দিনটিকে জাতীয় ছুটি হিসাবে ঘোষণা করেন। সময়ের সঙ্গে দিনটির কিছু বাণিজ্যিকীকরণও হতে শুরু করে। শোনা যায়, পরে আনা জার্ভিসই নাকি এই দিনে মাতৃ দিবস পালন করার বিরোধিতা করতে শুরু করেন। কারণ তাঁর দাবি ছিল, দিবস পালনের মূল উদ্দেশ্য হারিয়ে গিয়েছে।

Mother’s Day পালনের তারিখ

পৃথিবীর নানা প্রান্তে নানা দিনে মাতৃ দিবস পালিত হয়। তবে মে মাসের দ্বিতীয় রবিবার আমেরিকায় দিনি পালিত হয়। সেই থেকে বেশির ভাগ জায়গাতেই এটিকেই মাতৃ দিবস হিসাবে ধরা হয়।

বন্ধ করুন