বাংলা নিউজ > টুকিটাকি > Healthy Food: সন্তানকে অতিরিক্ত ভাজাভুজি দেন? তার বদলে দিন এই খাবারগুলো
ভাজাভুজির বদলে দিন এই খাবারগুলো

Healthy Food: সন্তানকে অতিরিক্ত ভাজাভুজি দেন? তার বদলে দিন এই খাবারগুলো

  • Healthy Food: পুজো তো প্রায় এসেই গেল। এবার খাবার-দাবারে বেশ অনিয়ম হবে। তবে আপনার সন্তানকে রোজ ভাজাভুজি দেওয়ার বদলে দিতে পারেন এই খাবারগুলো।

ইউনিসেফের ২০২২ সালের গ্লোবাল ওবেসিটি রিপোর্ট অনুযায়ী ২০৩০ সালের মধ্যেই ভারতের প্রায় ২৭ মিলিয়ন শিশু ওবেসিটির বা অতিরিক্ত ওজনের শিকার হবে। অর্থাৎ প্রতি দশজন শিশুর মধ্যে একজনের ওজন অতিরিক্ত বেশি হবে। যদি এই বিপদ ঠেকাতে চান তাহলে তার জন্য দরকার ভালো এবং পুষ্টিকর খাবার খাওয়া। খাবার ধরন এবং কী খাচ্ছেন সেটা বদলানো উচিত।

দেশ জুড়ে সমস্ত বাবা মায়েদের উচিত এই বিষয়টা নিয়ে সচেতন এবং সিরিয়াস হওয়া। এবং শিশুদের স্বাস্থ্যের জন্যই তাঁদের কড়া পদক্ষেপ নিতে হবে। নইলে এটা তো সকলেই জানেন অতিরিক্ত ওজন মানেই একাধিক সমস্যা। একাধিক রোগের বাসা বাঁধা শরীরে।

তাই যাতে আপনার সন্তান একটা সুস্থ, ভালো জীবন পায় তার জন্য আপনাকে তাঁর স্বাস্থ্য এবং খাবার অভ্যেসের দিকে ভালো করে নজর দিতে হবে। দেখতে হবে আপনার সন্তান যেন কোনও ভাবেই বেশিমাত্রায় ভাজাভুজি না খায়, তার বদলে পুষ্টিকর খাবার যেন খায় তাঁরা। তাঁর বৃদ্ধি, এবং ভালো স্বাস্থ্যের জন্য প্রয়োজন যথাযথ পুষ্টি।

শিশুরা তেলে ভাজা খেতে পছন্দ করে। কিন্তু এতে যে অতিরিক্ত পরিমাণে ফ্যাট, চিনি, নুন অর্থাৎ সোডিয়াম থাকে যা মোটেই তাঁদের স্বাস্থ্য জন্য ভালো নয়। আর এদিকে উৎসবের মরশুম চালু হয়েই গেছে প্রায়। আর কদিন পরেই দুর্গাপুজো, তখন তো আরও ভাজাভুজি খাওয়া হবে, সঙ্গে থাকবে ঘি দেওয়া মিষ্টি সহ অন্যান্য মিষ্টি। সেগুলোও আবার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। আর দীর্ঘ সময় ধরে তেলে ভাজা খেলে তার কুপ্রভাব সরাসরি ওজনের উপর পরে। অল্প বয়সেই ডায়াবিটিস হতে পারে। হতে পারে অন্যান্য রোগও।

বাবা মায়েদের উচিত তাঁদের সন্তানের রোজকার খাবারের দিকে বিশেষ নজর দেওয়া। শিশুদের বৃদ্ধি দ্রুত হয় আর তাই বাড়ন্ত বাচ্চাদের বারবার খিদে পায়। এমতাবস্থায় তাদের খুচরো খিদে মেটানোর জন্য ভাজাভুজি দেওয়ার বদলে এমন খাবার দিন যাতে রয়েছে যথেষ্ট পরিমাণে পুষ্টি।

ভাবছেন কি দেবেন? আমন্ড দিতে পারেন। এটা যেমন পেট ভরায়, তেমনই পুষ্টি জোগায়। তাই বিকেল অব সকলের খুচরো খিদে মেটানোর জন্য এটা ভাজাভুজি বা অন্য কোনও অস্বাস্থ্যকর খাবারের জায়গায় একটা ভালো অপশন হতেই পারে। আমন্ড আমাদের হার্টের স্বাস্থ্য ভালো রাখে একই সঙ্গে সঠিক ওজন বজায় রাখতে সাহায্য করে।

আমন্ডে রয়েছে জিঙ্ক, কপার, আয়রন, ভিটামিন ই, সহ একাধিক জরুরি পুষ্টি যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। শিশুদের মধ্যে যদি একবার ভালো, পুষ্টিকর খাবার খাওয়ার অভ্যেস এনে দেওয়া যায় তাহলে তার সুফল তারা আজীবন পেয়ে চলে। এবং ক্ষতিকর খাবারের থেকে দূরে থাকে।

আমন্ড ছাড়াও আপনারা আপনাদের সন্তানকে টুকটাক খিদে মেটানোর জন্য দিতে পারেন ফল, মাখনা, ওটস, ইত্যাদি। এগুলো প্রত্যেক কটাই আমাদের স্বাস্থ্যের জন্য ভীষণই ভালো।

বন্ধ করুন