বাংলা নিউজ > টুকিটাকি > Film on Ilish: বাংলাদেশের জাতীয় মাছ নিয়ে সিনেমা, ইলিশই এই গল্পের নায়ক
ছবির নায়ক ইলিশ।

Film on Ilish: বাংলাদেশের জাতীয় মাছ নিয়ে সিনেমা, ইলিশই এই গল্পের নায়ক

  • বাংলাদেশের পরিচালক অনিরুদ্ধ রাসেল এই ছবিটি তৈরি করছেন বলে জানা গিয়েছে। গল্পের কেন্দ্রে থাকছে ইলিশ মাছ। 

রুপোলি শস্য এবার সিনেমার নায়কও বটে। বাংলাদেশের জাতীয় মাছ ইলিশ নিয়ে ছবি বানাচ্ছেন পরিচালক অনিরুদ্ধ রাসেল। তেমনই জানা গিয়েছে বাংলাদেশের সংবাদমাধ্যম সূত্রে।

হালে ‘জামদানি’ নামক সিনেমার কাজ নিয়ে ব্য়স্ত অনিরুদ্ধ। তার মধ্যেই তিনি জানিয়ে দিলেন তাঁ পরের ছবির নাম। এটির নাম হবে ‘ইলিশ’। কাহিনি, সংলাপ ও চিত্রনাট্য, পরিচালনা— তিনটিই নিজেই করেছেন বলে জানিয়েছেন অনিরুদ্ধ রাসেল।

সংবাদমাধ্যমকে পরিচালক বলেন, ‘ইলিশ আমাদের জাতীয় মাছ। বিভিন্ন উৎসব-অনুষ্ঠানে চাহিদা থাকে এই মাছের। কিন্তু মজার ব্যাপার হল, যাঁদের জীবন এই মাছের সঙ্গে জড়িয়ে রয়েছে, তাঁদের জীবন অত্যন্ত দুঃখ-কষ্টের এবং সংগ্রামের মধ্যে দিয়ে কাটে। সেখানে আনন্দ-অনুষ্ঠানের অবকাশ বিশেষ নেই। তাঁরা ঝড়-বৃষ্টি সহ্য করে মাছ সংগ্রহ করেন। যুগ যুগ ধরে তাঁদের এই জীবন যুদ্ধ চলে আসছে। এখনও কোনও পরিবর্তন হয়নি।

জেলেদের এই লড়াইয়ের ছবিই অনিরুদ্ধ তাঁর সিনেমায় তুলে ধরতে চলেছেন। এমনই জানা গিয়েছে।

জেলেদের জীবন কেন বদলায়নি? এই প্রসঙ্গে অনিরুদ্ধ বলেন, জুলুমবাজ ব্যবসায়ী, দাদনদারী, আড়ৎদার, ফিশিং বোটের মালিক, নৌকার মালিক, জালের মালিক এমনকী গভীর সমুদ্রের সীমানা ভাগ করে দখলদারি, তোলাবাজদের নির্মম অত্যাচার, ডাকাতি ও বাজার নিয়ন্ত্রণের কারণেই এখনও জেলেদের এই অবস্থা। সরকারের সুনির্দিষ্ট নীতি ও পরিকল্পনা থাকলেও, অসাধুরা তা ভেস্তে দিতে সব সময় চেষ্টা চালায়।

‘ইলিশ’ ছবিতে এই সব দিকগুলিও তুলে ধরা হবে বলে জানান পরিচালক। চলতি বছরেই ছবির কাজ শুরু হবে বলে জানা গিয়েছে।

বন্ধ করুন