বাংলা নিউজ > টুকিটাকি > Muharram 2022: ইসলামের নতুন বছরের সূচনা, জেনে নিন এই পবিত্র মাস পালনের ইতিহাস ও গুরুত্ব

Muharram 2022: ইসলামের নতুন বছরের সূচনা, জেনে নিন এই পবিত্র মাস পালনের ইতিহাস ও গুরুত্ব

এ বছরের মহরম সম্পর্কে জেনে নিন। 

Muharram 2022: শিয়া এবং সুন্নি সম্প্রদায়ের মুসলমানদের জন্য এই সময়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। জেনে নিন, আল হিজরি তারিখ, ইতিহাস, তাৎপর্য এবং আচার-অনুষ্ঠান সম্পর্কে।

মহরম হল ইসলামিক চান্দ্র ক্যালেন্ডারের প্রথম মাস। তারপরে সাফার, রাবি-আল-থানি, জুমাদা আল-আউয়াল, জুমাদা আত-থানিয়া, রজব, শাবান, রমাদান, শাওয়াল, জুল-কাদাহ এবং জু আল-হিজ্জাহ মাস আসে। রমজান বা রামাদানের পরে, মহরমকে ইসলামে সবচেয়ে পবিত্র মাস হিসাবে বিবেচনা করা হয়। এটি চান্দ্র ক্যালেন্ডারের সূচনা করে। তাই এটিকে নতুন বছরের সূচনা হিসাবে ধরা হয়।

গ্রেগরিয়ান ক্যালেন্ডারে যেখানে ৩৬৫ দিন নিয়ে একটি বছর তৈরি হয়, ইসলামিক ক্যালেন্ডারে সেখানে ৩৫৪ দিন ১২টি মাসে বিভক্ত হয়ে রয়েছে। ইসলামিক নববর্ষ আল হিজরি বা আরবি নববর্ষ নামেও পরিচিত। বছরের প্রথম মাসটি ইসলামে অত্যন্ত পবিত্র। কারণ এই পবিত্র মাসেই নবি মহম্মদ মক্কা থেকে মদিনায় যাত্রা করেছিলেন। মাসের ১০ম দিনটি আশুরা নামে পরিচিত। এটি মুসলমানদের কাছে অত্যন্ত দুঃখের দিন। এদিন কারবালায় নবি মুহাম্মদের নাতি হুসেনের হত্যা হয়। তাঁর জন্য শোকপালন করেন ধর্মপ্রাণ মুসলমানরা।

তারিখ:

চাঁদ দেখা অনুযায়ী, মহররম মাসের প্রথম দিনটি সৌদি আরব, ওমান এবং অন্যান্য উপসাগরীয় দেশে ৩০ জুলাই, ২০২২ (শনিবার) পালিত হওযার কথা। ভারত, পাকিস্তান, বাংলাদেশ, ইংল্যান্ড, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া এবং মরক্কোতেও চাঁদ দেখার উপর নির্ভর করে ৩০ জুলাই তারিখে মহরমের প্রথম দিনটি চিহ্নিত করা হতে পারে। চাঁদ দেখা না গেলে, তা একদিন পিছিয়ে যাওয়ার কথা।

তাৎপর্য:

মহরম শব্দের অর্থ ‘অনুমতি বিহীন’ বা ‘নিষিদ্ধ’। তাই এই সময়টি মুসলমানদের জন্য নানা কাজের বিধিনিষেধ রয়েছে। এর মধ্যে রয়েছে যুদ্ধের মতো ক্রিয়াকলাপ। বরং এই সময়টি প্রার্থনার এবং অন্তর্দর্শনের সময় হিসাবে বিবেচিত হয়। এই দিনে রোজা রাখা ‘সুন্নত’ হিসাবে মানা হয়। যেহেতু নবি মহম্মদ এই দিনে রোজা রাখতেন।

অন্যদিকে, শিয়া মুসলমানরা এই সময়ের মধ্যে সমস্ত আনন্দ অনুষ্ঠানে যোগদান করা এবং উদ্‌যাপন করা থেকে বিরত থাকেন এবং হযরত আলির পুত্র এবং নবি মহম্মদের নাতি ইমাম হোসেনের স্মরণে মহররমের দশম দিনে রোজা পালন করেন।

টুকিটাকি খবর

Latest News

FIDE-এর উদ্যোগে পালন করা হয় আন্তর্জাতিক দাবা দিবস, জানেন এই দিনটির ইতিহাস কী টসে জিতল Texas Super Kings , প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিল| সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল টেস্টে সুযোগ পেলে নিজের সেরাটা উজাড় করে দেব:- আর্শদীপ সিং ট্রেন্টব্রিজ টেস্টে শতরান করে বিরল নজির গড়লেন কাভেম হজ বাংলাদেশে জারি কারফিউ, নামল সেনা! মৃতের সংখ্যা ছাড়াল ১০০, চলছে তুমুল খণ্ডযুদ্ধ বাংলাদেশের জেলে আগুন ধরিয়ে দিলেন বিক্ষোভকারীরা, ডাউকি সীমান্ত দিয়ে ফিরলেন ভারতীয় বাংলাদেশে হিংসা ছড়াচ্ছে মৌলবাদী ও ISI? বড় প্রশ্ন ভারতের প্রাক্তন বিদেশ সচিবের হজের শতরানে ইংল্যান্ডের বিরুদ্ধে লড়াইয়ে ফিরল উইন্ডিজ! এখনও পিছিয়ে ৬৫ রানে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.