বাংলা নিউজ > টুকিটাকি > Nutritious Food: সারাদিনে পুষ্টিকর খাবার খাওয়া জরুরি, কিন্তু কোন খাবার তিন বেলা খাবেন জানেন
পুষ্টিকর খাবার

Nutritious Food: সারাদিনে পুষ্টিকর খাবার খাওয়া জরুরি, কিন্তু কোন খাবার তিন বেলা খাবেন জানেন

  • Nutritious Food: একজন পুষ্টিবিদের মতে কোন পুষ্টিগুলো একজন মানুষের নিয়মিত খাওয়া উচিত, অন্তত আপনার তিনটি জরুরি খাবারে? আসুন দেখে নিন।

সকালের জলখাবার হচ্ছে সারাদিনের সব থেকে জরুরি খাবার। তাই কি? একদমই নয়, ব্রেকফাস্ট, লাঞ্চ, ডিনার সহ মাঝের খুচরো খাবারগুলো সবেরই একই রকম গুরুত্ব রয়েছে। আমাদের প্রতিটা খাবারই ব্যালেন্সড হওয়া উচিত। স্বাস্থ্য ভালো রাখতে হলে পুষ্টিকর খাবার খাওয়া জরুরি। কিন্তু কোন পুষ্টি কখন খাবেন ভাবছেন? ভাগ করে নিন। সকালে, দুপুর আর রাতে কখন কোন পুষ্টিকর খাবার খাবেন সেটা আগে থেকেই ঠিক করে নিন।

আসুন দেখে নেওয়া যাক কোন খাবার কখন খাওয়া উচিত:

 ব্রেকফাস্টে কী খাবেন দেখুন: সকালে সবসময় প্রোটিন, ফ্যাট এবং ফাইবার যুক্ত খাবার খাওয়া উচিত। এতে অবশ্যই রাখা উচিত কার্বোহাইড্রেট রাখবেন। কার্বোহাইড্রেট যুক্ত ফল খেতে পারেন খালি পেটে। ফলে কার্বোহাইড্রেটের সঙ্গে থাকে ভিটামিন এবং মিনারেল যা আমাদের শরীরের জন্য উপকারী। আর সকালে কার্বোহাইড্রেট খাওয়া উচিত কারণ এতে আমাদের যথেষ্ট পরিমাণে এনার্জি দিয়ে থাকে কাজের জন্য।

এছাড়া খাওয়া উচিত প্রোটিন কারণ এটা আমাদের কাটা ছেঁড়া শুকোতে সাহায্য করে থাকে। তাই প্রোটিন শুধুই সকালে নয় সারাদিনে যতবার খাবার খাবেন ততবারই খেতে পারেন। প্রোটিন আমাদের দেহে দীর্ঘক্ষণ থাকে না, যেমনটা ফ্যাট কার্বোহাইড্রেট থাকে। তাই এটা বারবার খাওয়া উচিত।

ফ্যাট জাতীয় খাবার খেলে তা অনেকক্ষণ আমাদের পেট ভরিয়ে রাখতে সাহায্য করে, এবং একই সঙ্গে এটা আমাদের পেট ভালো রাখে।

লাঞ্চ এবং ডিনারে কী খাবেন দেখে নিন: এই সময় এমন খাবার খাবেন যাতে রয়েছে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট এবং প্রোটিন। দুপুরের খাবারে সবসময় প্রোটিন, ভালো মানের কার্বোহাইড্রেট, ফ্যাট, ফাইবার, ইত্যাদি থাকা উচিত।

ফ্যাট আমাদের মেটাবলিক রেট বাড়াতে সাহায্য করে এবং স্নায়ু ভালো রাখতেও সাহায্য করে। তাই দুপুর এবং রাতের খাবারে এটা থাকা উচিত। ১ গ্রাম ফ্যাট আমাদের ৯ কিলোক্যালোরি দিয়ে থাকে যেখানে ১ গ্রাম কার্বোহাইড্রেট মাত্র ৪ কিলোক্যালোরি দিয়ে থাকে।

ফাইবার জাতীয় খাবারও দুপুরে এবং রাতে খাওয়া উচিত কারণ এটা আমাদের অন্ত্র ভালো রাখতে সাহায্য করে। লাঞ্চ এবং ডিনারে অন্তত ১৫ থেকে ২০০ গ্রাম স্যালাড খাওয়া উচিত। এটা স্বাস্থ্যের জন্য ভালো।

বন্ধ করুন