বাংলা নিউজ > টুকিটাকি > Mustard leaves benefits in winter: শীতকালে কেন সরিষা শাক খাবেন? জেনে নিন গুণাগুণ

Mustard leaves benefits in winter: শীতকালে কেন সরিষা শাক খাবেন? জেনে নিন গুণাগুণ

সরিষা শাকে ফাইবার ও মাইক্রোনিউট্রিয়েন্টের পরিমাণ বেশি (Pexels)

Mustard leaves benefits in winter: পুষ্টিগুণে সমৃদ্ধ সরিষা শাক বেশ কয়েকটি রোগ প্রতিরোধ সাহায্য করে। এছাড়াও রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে মুখ্য ভূমিকা নেয়। ইনস্টাগ্ৰামে জানাচ্ছেন পুষ্টি বিশেষজ্ঞ রিধিমা বাত্রা।

শীতকাল হল বিভিন্ন সব্জির মরশুম। এছাড়াও এই সময় বাজারে মেলে নানারকম শাক। সরিষাও তেমনই একটি সহজলভ্য শাক। সরিষা শাক শুধুই স্বাদে অতুলনীয় নয়, পুষ্টিগুণেও ভরপুর। পুষ্টিগুণের কারণেই চিকিৎসক ও ডায়েটিশিয়ানরা এই শাক খাওয়ার পরামর্শ দেন। নিউট্রিশন ডিফাইনডের সিইও এবং বিখ্যাত পুষ্টিবিদ রিধিমা বাত্রা সম্প্রতি তাঁর ইনস্টাগ্ৰাম পোস্টে এই কথাই জানান‌। পাশাপাশি তিনি এই শাকের পুষ্টিগুণ এবং উপকারিতা নিয়েও লেখেন।

সরিষা শাকের মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট বিটা ক্যারোটিন ও বেশ কয়েকরকমের ভিটামিন বি। এগুলোর মধ্যে প্রধান হল ভিটামিন বি ওয়ান, বি থ্রি ও বি সিক্স। এছাড়াও এই শাকে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন কে। আয়রন, ক্যালসিয়াম, পটাশিয়াম ও ম্যাগনেশিয়ামে সমৃদ্ধ এই শাক নানাভাবেই খাওয়া যেতে পারে।

রিধিমা জানাচ্ছেন, সরিষা একটি নিরামিষ শাক। ফলে যে কেউ খেতে পারেন। তাছাড়া এটি পালং ও মুলোশাকের সঙ্গে রেঁধেও খাওয়া যায়। তাঁর কথায়, এই শাকে ক্যালোরির পরিমাণ অন্যান্য সবজির তুলনায় অনেকটাই কম। বরং ফাইবার ও মাইক্রোনিউট্রিয়েন্টের পরিমাণ বেশি। ফলে শরীরের জন্য এটি উপকারী। এছাড়া, গর্ভাবস্থা ও মেনোপজের সময়েও এই শাকের পুষ্টিগুণ শরীরের জন্য প্রয়োজনীয়।

১. রোগ প্রতিরোধ ক্ষমতা: ভিটামিন সি ও বেশ কয়েক রকমের ভিটামিন বি থাকায় শাকটি রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে মুখ্য ভূমিকা নেয়।

২. স্ট্রেস কমায়: অ্যান্টিঅক্সিডেন্ট আমাদের শরীরে অক্সিডেটিং স্ট্রেস কমাতে সাহায্য করে। সরিষা শাকে রয়েছে বিটা ক্যারোটিন নামক অ্যান্টিঅক্সিডেন্ট। এটি শরীরের ফ্রি র‌্যাডিক্যালকে নষ্ট করে।

৩. চোখের জন্য উপকারী: সরিষা শাকে থাকা ভিটামিন এ আমাদের চোখের জন্য উপকারী। পাশাপাশি এটি ত্বকের নানা সমস্যাও প্রতিরোধে সাহায্য করে।

৪. হৃৎযন্ত্র ভালো রাখে: রক্তে কোলেস্টেরলের মাত্রা বেড়ে গেলে তা হৃদযন্ত্রের সমস্যা তৈরি করে। সরিষা শাক কোলেস্টেরলের মাত্রা কমিয়ে তা স্বাভাবিক রাখতে সাহায্য করে। বেশিরভাগ সবুজ শাকই কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখতে সাহায্য করে।

৫. কিডনি ভালো রাখে: সবুজ শাকের মধ্যে থাকে অক্সেলেট নামক যৌগ। এটি কিডনিতে পাথরের আশঙ্কা কমায়। পাশাপাশি কিডনিকে অন্যান্য সমস্যা থেকে দূরে রাখে।

৬. মস্তিস্ক ভালো রাখে: সরিষা শাকে থাকা লিউটিন মস্তিষ্কের কোষগুলোর কর্মক্ষমতা বাড়ায়। এর ফলে আমাদের কগনিটিভ কার্যক্ষমতা ঠিক থাকে। পাশাপাশি মানসিক সমস্যার আশঙ্কাও অনেকটা কমে যায়।

 

 

টুকিটাকি খবর

Latest News

আবার আসছে রানি-ঋষু, এবারে মরতে হবে কাকে? মুক্তি পেল ফির আয়ি হাসিন দিলরুবার ঝলক 'আমাকে এই চরিত্রটা…' করণ জোহরের সঙ্গে কাজের অভিজ্ঞতা নিয়ে মুখ খুললেন শ্বেতা দিঘা থেকে ফেরার পথে ভয়াবহ পথ দুর্ঘটনা, মোটরবাইক–গাড়ির মুখোমুখি সংঘর্ষ, মৃত চার মালদার ব্যাঙ্কে ডাকাতির ঘটনায় মাস্টার মাইন্ড সহ ধৃত ৪, নিষ্ক্রিয় করা হল বোমা স্ত্রীর জন্মদিনে আদুরে পোস্ট জিতের, মোহনার জন্য লিখলেন 'তোমার সঙ্গে ভালোবাসাকে…' ক্যাম্যাক স্ট্রিটে অভিষেকের অফিসে ধোঁয়া, আতঙ্কে কর্মীরা, কীভাবে লাগল আগুন? বিরাট সাইজ, ঝলমল করছে! বাংলার নদী থেকে উঠল রানি ইলিশ, দাম শুনলে চমকে যাবেন ‘অনভিপ্রেত ঘটনা’ শুভেন্দুকে হেনস্থার চেষ্টার অভিযোগ নিয়ে মন্তব্য বিমানের ও মূর্ছা যাবে… কোহলি,রোহিতের 2027 WC খেলা নিয়ে গৌতির দাবি উড়িয়ে দিলেন শ্রীকান্ত বুকে জড়িয়ে মমতার ছবি, বাড়ি গিয়ে ক্ষমাপ্রার্থনা তৃণমূল কাউন্সিলের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.