বাংলা নিউজ > টুকিটাকি > Mutton Recipe: হাতের রান্না খাইয়ে সকলের মন জয় করার ইচ্ছে? বানান মটন রেজালা

Mutton Recipe: হাতের রান্না খাইয়ে সকলের মন জয় করার ইচ্ছে? বানান মটন রেজালা

মটন রেজালা। (ছবি সৌজন্যে- Cooking Delight)

দেখুন বাড়িতেই কীভাবে বানাবেন মটন রেজালা। 

রবিবারে রুটি বা পরোটার সঙ্গে মটনের নতুন কোনও আইটেম ট্রাই করতে চান! অথবা বাড়িতে আসা বন্ধুদের নিজের হাতে বানিয়ে খাওয়াতে চান মটনের কোনও পদ! চাহলে আপনার জন্য আদর্শ মটনের রেজালা। রোজের মটন কষা বা মটন কারির থেকে স্বাদ সম্পূর্ণ আলাদা। আর খেতেও দারুণ। দেখে নিন কীভাবে বানাবেন। 

উপকরণ:

মটন (৫০০ গ্রাম), আদা-রসুন বাটা (২ টেবিল চামচ), পেঁয়াজ কুচি (২টি), টকদই (১/২ কাপ), কাজু কিসমিস ও পোস্তবাটা (১/২ কাপ), শাহি জিরা (১ চা চামচ), দারচিনি (১ টুকরো), লবঙ্গ (২টি), ছোট এলাচ (২টি), লাল লঙ্কার গুঁড়ো (১ চা চামচ), গরম মশলা গুঁড়ো (১ চা চামচ), গোটা গোলমরিচ (১/৪ চা চামচ), শুকনো লঙ্কা (১টি), নুন ও চিনি (স্বাদ অনুযায়ী), তেল (প্রয়োজনমতো)

পদ্ধতি:

মাংস ভালো করে ধুয়ে নুন ও আদা-রসুনবাটা দিয়ে ভালো করে মাখিয়ে রাখুন। ২ ঘণ্টা ম্যারিনেশনের জন্য রেখে দিন। তারপর পরিমাণমতো জল দিয়ে মাংস ৪-৫টি সিঁটি দিয়ে অর্ধেক সেদ্ধ করে রাখুন।   

এরপর কড়াইয়ে তেল গরম করে তাতে গোটা গরম মশলা, গোলমরিচ, শুকনো লঙ্কা, জিরে, তেজপাতা ফোড়ন দিন। তারপর তাতে দিয়ে দিন পেঁয়াজ কুচি। পেঁয়াজে হালকা সোনালি রং ধরলে অর্ধেক সেদ্ধ করা মাংস দিয়ে দিন। জলটা দেবেন না। ভালো করে কষাতে থাকুন। মাংসের থেকে জল বেরোতে শুরু করলে ঢাকা দিয়ে দিয়ে কষান। 

একটা বাটিতে দই ফেটিয়ে নিন ও তাতে নুন-লাল লঙ্কার গুঁড়ো দিয়ে মেশান। এবার এই মিশ্রণ মাংসের মধ্যে দিয়ে দিন। মাংস পুরোপুরি সেদ্ধ হয়ে গেলে বাদাম কিসমিস ও পোস্তবাটা মিশিয়ে নিন। আরও কিছুক্ষণ নাড়াচাড়া করুন। তারপর সেদ্ধ করা মটনের জল দিয়ে ঢাকা দিয়ে রাখুন। 

ঘি ও গরম মশলা গুঁড়ো ছড়িয়ে নামিয়ে পরিবেশন করুন রুটি-পরোটা বা পোলাওয়ের সঙ্গে।

টুকিটাকি খবর

Latest News

'গোয়ায় সংবিধান চাপিয়ে দেওয়া হয়েছে'-মন্তব্য কং প্রার্থীর, পাল্টা দিলেন মোদী ‘এটা আমার শিক্ষা…', সোহিনীর সঙ্গে শোভনের বিয়ে নিয়ে প্রথমবার মুখ খুললেন স্বস্তিকা ‘আমার মায়ের মঙ্গলসূত্র দেশের জন্য…', মোদীর মন্তব্যে ফুঁসলেন প্রিয়াঙ্কা 'আমার মতো নিতম্ব কখনও দেখেনি', অন্যদের চেয়ে তাঁর পশ্চাদদেশ উত্তেজক, মত নোরার হার্দিককে নিয়ে ক্ষোভ, নাকি বিদেশি নির্বাচনে ভুল- কোন কারণে এখনও IPL-এ নড়বড়ে MI ১৪ বছরে ধোনি পারেননি, CSK-র প্রথম অধিনায়ক হিসেবে দুরন্ত এই রেকর্ড গড়লেন রুতুরাজ সাত বার ভিটে ছাড়া করেছে গঙ্গা, তবুও দিনবদলের স্বপ্ন দেখেন তৌফিকরা তৃণমূল কংগ্রেস বিধায়ক হামিদুল রহমানকে শোকজ, নির্বাচন কমিশন জবাব তলব করল মুখ্যমন্ত্রীর বীরভূমের সভায় লাভবান কাজল শেখ, ভোট–পর্বের আগে আবার কোর কমিটিতে পর্দার ‘রাম’কে দেখে হাত তুলে ‘জয়শ্রীরাম’ বলতেই পকেট থেকে ৩৬ হাজার হাপিশ ব্যক্তির

Latest IPL News

হার্দিককে নিয়ে ক্ষোভ, নাকি বিদেশি নির্বাচনে ভুল- কোন কারণে এখনও IPL-এ নড়বড়ে MI ১৪ বছরে ধোনি পারেননি, CSK-র প্রথম অধিনায়ক হিসেবে দুরন্ত এই রেকর্ড গড়লেন রুতুরাজ বিদেশিদের ব্যর্থতা নাকি ভালো স্পিনারের অভাব! কেন ফের ডুবতে বসেছে প্রীতির পঞ্জাব IPL 2024: ক্রিকেটের ব্যাকরণকে নতুনভাবে লিখছে SRH, ফিরে দেখা তাদের কার্যকলাপ ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.