বাংলা নিউজ > টুকিটাকি > Mutton Recipe: হাতের রান্না খাইয়ে সকলের মন জয় করার ইচ্ছে? বানান মটন রেজালা

রবিবারে রুটি বা পরোটার সঙ্গে মটনের নতুন কোনও আইটেম ট্রাই করতে চান! অথবা বাড়িতে আসা বন্ধুদের নিজের হাতে বানিয়ে খাওয়াতে চান মটনের কোনও পদ! চাহলে আপনার জন্য আদর্শ মটনের রেজালা। রোজের মটন কষা বা মটন কারির থেকে স্বাদ সম্পূর্ণ আলাদা। আর খেতেও দারুণ। দেখে নিন কীভাবে বানাবেন। 

উপকরণ:

মটন (৫০০ গ্রাম), আদা-রসুন বাটা (২ টেবিল চামচ), পেঁয়াজ কুচি (২টি), টকদই (১/২ কাপ), কাজু কিসমিস ও পোস্তবাটা (১/২ কাপ), শাহি জিরা (১ চা চামচ), দারচিনি (১ টুকরো), লবঙ্গ (২টি), ছোট এলাচ (২টি), লাল লঙ্কার গুঁড়ো (১ চা চামচ), গরম মশলা গুঁড়ো (১ চা চামচ), গোটা গোলমরিচ (১/৪ চা চামচ), শুকনো লঙ্কা (১টি), নুন ও চিনি (স্বাদ অনুযায়ী), তেল (প্রয়োজনমতো)

পদ্ধতি:

মাংস ভালো করে ধুয়ে নুন ও আদা-রসুনবাটা দিয়ে ভালো করে মাখিয়ে রাখুন। ২ ঘণ্টা ম্যারিনেশনের জন্য রেখে দিন। তারপর পরিমাণমতো জল দিয়ে মাংস ৪-৫টি সিঁটি দিয়ে অর্ধেক সেদ্ধ করে রাখুন।   

এরপর কড়াইয়ে তেল গরম করে তাতে গোটা গরম মশলা, গোলমরিচ, শুকনো লঙ্কা, জিরে, তেজপাতা ফোড়ন দিন। তারপর তাতে দিয়ে দিন পেঁয়াজ কুচি। পেঁয়াজে হালকা সোনালি রং ধরলে অর্ধেক সেদ্ধ করা মাংস দিয়ে দিন। জলটা দেবেন না। ভালো করে কষাতে থাকুন। মাংসের থেকে জল বেরোতে শুরু করলে ঢাকা দিয়ে দিয়ে কষান। 

একটা বাটিতে দই ফেটিয়ে নিন ও তাতে নুন-লাল লঙ্কার গুঁড়ো দিয়ে মেশান। এবার এই মিশ্রণ মাংসের মধ্যে দিয়ে দিন। মাংস পুরোপুরি সেদ্ধ হয়ে গেলে বাদাম কিসমিস ও পোস্তবাটা মিশিয়ে নিন। আরও কিছুক্ষণ নাড়াচাড়া করুন। তারপর সেদ্ধ করা মটনের জল দিয়ে ঢাকা দিয়ে রাখুন। 

ঘি ও গরম মশলা গুঁড়ো ছড়িয়ে নামিয়ে পরিবেশন করুন রুটি-পরোটা বা পোলাওয়ের সঙ্গে।

বন্ধ করুন