বাংলা নিউজ > টুকিটাকি > First Covid-19 Patient of Delhi: তাঁর হাত ধরেই করোনা হাজির হয়েছিল, এখন কেমন আছেন সেই ১ নম্বর রোগী

First Covid-19 Patient of Delhi: তাঁর হাত ধরেই করোনা হাজির হয়েছিল, এখন কেমন আছেন সেই ১ নম্বর রোগী

কেমন আছেন দিল্লির প্রথম করোনা আক্রান্ত? (প্রতীকী ছবি)

নিজের শহরে তিনিই করোনা নিয়ে এসেছিলেন বলে আক্রমণের মুখে পড়েছিলেন। দু’বছর পরে এখন কেমন আছেন সেই মানুষটি?

অতিমারি শুরুর পরে দুটো বছর কেটে গিয়েছে। একদিকে যেমন একের পর এক গবেষণায় উঠে এসেছে করোনাভাইরাস সম্পর্কে নতুন নতুন দিক, তেমনই করোনা সম্পর্কে মানুষের সচেতনতাও বেড়েছে। একেবারে গোড়ার দিকে যাঁরা করোনায় আক্রান্ত হয়েছিলেন, তাঁদের নিয়ে চারপাশের মানুষের যতটা উদ্বেগ ছিল, তার চেয়ে বড় কথা, যতটা ছুতমার্গ ছিল, তার অনেকটাই এখন কমেছে। 

কিন্তু পরিস্থিতি বদলে গেলেও পুরনো দিনের স্মৃতি এখনও রয়েই গিয়েছে। কেমন প্রতিক্রিয়া পেয়েছিলেন, যখন জানতে পেরেছিলেন, করোনায় আক্রান্ত? কেমন মনোভাব দেখিয়েছিলেন বন্ধুবান্ধব আত্মীয়রা? হালে হিন্দুস্তান টাইমসকে এই সব প্রশ্নের উত্তর দিয়েছেন দিল্লির রোহিত দত্ত। 

২০২০ সালের ১ মার্চ কোভিড সংক্রমণ ধরা পড়ে রোহিতের। দিল্লির প্রথম বাসিন্দা, যিনি করোনায় আক্রান্ত হন। হিন্দুস্তান টাইমসের প্রশ্নের উত্তরে ৪৭ বছরের রোহিত বলেছেন, ওই দিনটির কথা তিনি কখনও ভুলতে পারবেন না।

কী হয়েছিল তার আগে?

কর্মসূত্রে ইতালিতে যাতায়াত আছে রোহিতের। ২০২০ সালের ফেব্রুয়ারি মাসেই তিনি ইতালি যান। সেখানে অল্প জ্বর হয় তাঁর। চিকিৎসকরা বলেন, তিনি সাধারণ ফ্লুয়ে আক্রান্ত। কিছুটা সুস্থ হওয়ার পরে তিনি বাড়ি ফিরে আসেন। 

দিল্লি ফিরে আসার কিছু দিন পরে তাঁর ছেলের জন্মদিন উপলক্ষে ২৮ ফেব্রুয়ারি ছোট একটি পার্টির আয়োজন করেন তিনি। সেই পার্টিতে পরিবারের লোকজন ছাড়াও ছিলেন কয়েক জন বন্ধুও। পার্টির দিন দুয়েক পরেই আবার অসুস্থ হয়ে পড়েন তিনি। চিকিৎসকরা তাঁর কোভিড পরীক্ষা করান। দেখা যায়, তিনি কোভিড পজিটিভ। সেটাই ছিল ১ মার্চ।

রোহিতের কথায়, ‘সেই সময়ে সংক্রমণটি নিয়ে নানা ধরনের ভুল ধারণা এবং ছুতমার্গ ছিল মানুষের মধ্যে। কোভিড সারিয়ে উঠতে যত দিন লেগেছিল, তার চেয়ে বেশি দিন লেগে যায় সেই জটিল পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে। নিজেরও অপরাধবোধ হত।’ 

তার পরে দুটো বছর কেটে গিয়েছে। আর কখনও কোভিডে আক্রান্ত হননি তিনি। যদিও পরিবারের অনেকেই ওমিক্রনে আক্রান্ত হয়েছিলেন এবং সময়মতো সেরেও গিয়েছেন।

দু’বছর পরে এখন চারপাশের মানুষজন কী বলেন? রোহিতের কথায়, এখন সবাই বিষয়টি নিয়ে সচেতন হয়েছেন। কোভিডের হাত থেকে যে সহজে মুক্তি পাওয়া যাবে না, তাও বুঝেছেন। কিন্তু এখনও সেই প্রসঙ্গ উঠলেই বন্ধু আর আত্মীয়রা তাঁর সঙ্গে ঠাট্টা করেন। তিক্ত অনুভূতিগুলি এখন চলে গিয়ে বিষয়টি হাল্কা চালে স্মৃতি হিসাবে রয়ে গিয়েছে সকলের মধ্যে। এমনই জানিয়েছেন রোহিত দত্ত।

টুকিটাকি খবর

Latest News

পোল্যান্ডের বিরুদ্ধে এমবাপের গোলে ১-১ ড্র ফ্রান্সের, গ্রুপের সেকন্ড বয় কন্তেরা নেদারল্যান্ডসকে হারিয়ে চমক অস্ট্রিয়ার, গ্রুপ শীর্ষে থেকে শেষ ষোলোয় সাবিতজাররা পাহাড়ের বরফে বিরাট পায়ের ছাপ দেখল বাংলার অভিযাত্রী টিম, গা ছমছমে ইয়েতি রহস্য? ‘উনি ৪৯...!’ প্যারিস ফ্যাশন উইকে প্রীতির লুক দেখে তাজ্জব নেটপাড়া 'কোনও টাকা দিতে হবে না…' প্রযোজনা সংস্থার বিরুদ্ধে অভিযোগ নিয়ে, সরব মানসী প্রথমবার সংসদে, শপথ গ্রহণের সময় কী বললেন রচনা বন্দ্যোপাধ্যায়? দেখুন সেই মুহূর্ত… এশিয়া কাপে শুরুতেই পাকিস্তানের মুখোমুখি ভারত! স্মৃতি-হরমনদের পুরো সূচি দেখুন ৩৭ বছর বয়সে হৃদরোগে মৃত্যু চিকিৎসক অনির্বাণের, কোভিডকালে ভাইরাল হয় তাঁর গান বাসন্তীর লোকালয়ে কুমির আতঙ্ক! বন দফতরের তৎপরতায় মঙ্গলবার ভোর রাতে হল উদ্ধার Video:হাতে সংবিধানের কপি নিয়ে শপথ রাহুলের, বললেন 'জয় হিন্দ, জয় সংবিধান'

T20 WC 2024

পিটিয়ে ভূত ভাগিয়ে দিয়েছেন! হারের পর বিমর্ষ মুখেই রোহিত বন্দনায় হেজেলউড আফগানিস্তান T20 WCUP-এর সেমির টিকিট হাতে পেতেই, ভারতকে কৃতজ্ঞতা জানাল তালিবানরা টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে আফগানিস্তান, রাস্তায় বাঁধনহারা উচ্ছ্বাস সমর্থকদের বাম্বাই সে আয়া মেরা দোস্ত!সেমিতে উঠে বাপ্পি লাহিড়ির গানে রোহিতকে ধন্যবাদ রশিদের ক্রিকেট খেলা শুরুই করেছি ভারতের হয়ে খেলব বলে! দলে ডাক পেয়ে বললেন অভিমানী রিয়ান 'এত তাড়াতাড়ি সুযোগ পাব ভাবিনি',জিম্বাবোয়ে সফরে সুযোগ পেয়ে ঘোর কাটছে না নীতীশের একটা ক্যাচই বদলে দিয়েছিল ম্যাচের মোড়! মার্শকে সাজঘরে ফিরিয়ে সেরা ফিল্ডার অক্ষর অস্ট্রেলিয়া তো সেমিতে যাবেই, হম্বিতম্বি করেছিলেন কামিন্স, মনে করালেন আফগান তারকা IND vs AUS: রোহিত ঝড়ে কাবু অজিরা, T20 WC-এ এত দ্রুত আগে পার করতে পারেনি ভারত কামিন্স-জাম্পা-স্টইনিসদের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী বোলিং হেজেলউডের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.