বাংলা নিউজ > টুকিটাকি > What is Cerebral Palsy: সেরিব্রাল পালসিতে আক্রান্ত হয়ে মৃত্যু হল সত্য নাদেলার পুত্র জেনের, কী এই অসুখ

What is Cerebral Palsy: সেরিব্রাল পালসিতে আক্রান্ত হয়ে মৃত্যু হল সত্য নাদেলার পুত্র জেনের, কী এই অসুখ

জেন ও সত্য নাদেলা। (ফাইল ছবি)

সোমবার সকালে মাইক্রোসফটের সিইও সত্য নাদেলার পুত্র জেনের মৃত্যু হল সেরিব্রাল পালসিতে। কাদের হতে পারে এই অসুখ? কেমন এর চিকিৎসা পদ্ধতি?

মাইক্রোসফটের সিইও সত্য নাদেলার পুত্র জেনের মৃত্যু হল সেরিব্রাল পালসিতে আক্রান্ত হয়ে। বয়স হয়েছিল মাত্র ২৬ বছর। প্রতি বছর সারা পৃথিবী জুড়েই এই সমস্যা নিয়ে বহু শিশু জন্মায়। বলা ভালো, এই motor disability-টিই সবচেয়ে বেশি মাত্রায় দেখা যায় শিশুদের মধ্যে। 

কী হয় এই সমস্যায়?

Cerebral Palsy অসুখের ক্ষেত্রে মস্তিষ্ক এবং পেশির মধ্যে সংযোগের সমস্যা হয়। তাতে আক্রান্তের পক্ষে পেশির উপর নিয়ন্ত্রণ রাখা সম্ভব হয় না। মূল সমস্যাগুলি হয়:

  • শোনার ক্ষেত্রে সমস্যা
  • দৃষ্টিশক্তির সমস্যা
  • হাঁটাচলা বা অন্য কাজের ক্ষেত্রে প্রতিবন্ধকতা

 

কীভাবে এই অসুখটি হয়?

হিন্দুস্তান টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে স্নায়ুবিদ চিকিৎসক প্রশান্ত মাখিজা বলেছেন, ‘জন্মের সময়ে বা আগে মস্তিষ্কে চোট, ঠিকঠাকভাবে মস্তিষ্কের বৃদ্ধি না হওয়ার ফলে এই সমস্যা হতে পারে।’

 

এই অসুখটির লক্ষণগুলি কী কী?

প্রশান্ত মাখিজা বলেছেন, যাঁরা এই অসুখে আক্রান্ত হন, তাঁদের পক্ষে স্বাভাবিকভাবে চলা ফেরা করা কঠিন। সারা জীবনই হয়তো যন্ত্র বা অন্য কারও সাহায্য নিয়ে হাঁটাচলা করতে হয়। এছাড়াও লক্ষণগুলি হল:

  • কথা বলার সমস্যা
  • ভালো করে শুনতে না পাওয়া
  • দেখার ক্ষেত্রে সমস্যা হওয়া
  • সারা শরীরের উপর নিয়ন্ত্রণ না থাকা।

 

সেরিব্রাল পালসির কারণ?

যদিও এই রোগটির সঠিক কারণ এখনও বোঝা যায়নি। কিন্তু মায়ের কিছু শারীরিক সমস্যা বা জীবনযাপনের সমস্যার কারণে শিশুদের এই সমস্যা হতে পারে বলে মনে করেন চিকিৎসকরা। হিন্দুস্তান টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে শিশুরোগ বিশেষজ্ঞ চিকিৎসক যোগেশ কুমার গুপ্তা বলছেন, মায়েদের কারণে অনেক সময়ে এই সমস্যা হতে পারে শিশুদের। মায়ের জীবনযাপনের কোন কোন দিকগুলি এর জন্য দায়ী হতে পারে:

  • ধূমপান
  • অতিরিক্ত মদ্যপান
  • মাদক সেবন

এই অভ্যাসগুলি সন্তানের বিপদ ডেকে আনতে পারে।

 

এই অসুখটির চিকিৎসা কী?

প্রশান্ত মাখিজার কথায়, এই অসুখ পুরোপুরি সারানো কঠিন। কিন্তু একেবারে গোড়ার দিকে ধরা পড়লে নানা ধরনের থেরাপি সমস্যা অনেক কমিয়ে দিতে পারে। হালে চিকিৎসা ব্যবস্থার উন্নতির ফলে অনেকেই এই সমস্যা অনেকটাই কাটিয়ে উঠতে পারছেন।

টুকিটাকি খবর

Latest News

প্রথম অ্যাকশন ছবিতেই বাজিমাত করেছেন কাজল! কী বললেন পরিচালক? IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিংয়ের জেরেই ছাত্রমৃত্যু ঘটে, শাস্তিতে সিলমোহর পঞ্চম দফার ভোটের পর আনন্দবাজারের মাস্টহেড ব্যবহার করে ছড়ালো ভুয়ো স্ক্রিনশট সকাল থেকেই চড়া রোদ, তবে ঘূর্ণিঝড়ের জেরে একধাক্কায় ৬ ডিগ্রি নামবে কলকাতার পারদ বাংলায় পে কমিশনের রিপোর্ট নিয়ে বড় আপডেট, আদালতে জোর ধাক্কা খাবে রাজ্য? করণের ৫২ বছরের জন্মদিনের পার্টিতে চাঁদের হাট! কে কে ছিলেন অতিথি তালিকায়? ইজরায়েলের প্রেসিডেন্ট হওয়ার কথা ছিল আইনস্টাইনের! তারপর… চারিদিকে হেমা-ধর্মেন্দ্রর ছবি, বিশাল নাচের ঘর, জুহুর বাংলোর অন্দরমহল দেখালেন এষা 'ওঠা পড়া সবটাই দেখেছি...', অনিশ্চয়তায় ভরা পেশা নিয়ে কী জানালেন মাফিন?

Latest IPL News

IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার RR-র হারে কাঁদল খুদে মেয়ে, ১৬ বলে ১০ করা ক্যাডমোরকে খেলিয়ে রোষের মুখে সাঙ্গাকারা RR vs SRH: ম্যাচের টার্নিং পয়েন্ট কোনটা ছিল? হারের কারণ তুলে ধরলেন সঞ্জু স্যামসন রিঙ্কু-রাসেলদের নাম নেই, আইপিএলের ফাইনালের আগে কাদের দিয়ে দল সাজালেন সৃজিত? কার পরামর্শে শাহবাজকে ইমপ্যাক্ট প্লেয়ার করা হল! রহস্য ফাঁস করলেন কামিন্স T20 World Cup-এর ভারতীয় স্কোয়াডের কোনও প্লেয়ারই থাকছেন না IPL 2024-এর ফাইনালে IPL-এর আচরণবিধি লঙ্ঘন করে বোর্ডের শাস্তির মুখে RR-র তারকা ব্যাটার শিমরন হেতমায়ের দ্রাবিড়ের বদলি হবেন না লক্ষ্মণ! ভারতীয় দলে নয়, IPL-এ ফিরতে চান ভিভিএস- রিপোর্ট IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো ICC-র অ্যাম্বাসাডর নই, তবে ২০১১ বিশ্বকাপের ট্রফি আছে, পাক সাংবাদিককে জবাব রায়নার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.