বাংলা নিউজ > টুকিটাকি > Earth and Moon in One Line from Mars: পৃথিবী আর চাঁদ এক রেখায়! আকাশে অনেক দূর থেকে বিরল ছবি তুলল মহাকাশযান, দেখুন সেটি
এক ফ্রেমে পৃথিবী এবং চাঁদকে ধরেছে NASA। (এটি প্রতীকী ছবি)
এক ফ্রেমে পৃথিবী এবং চাঁদকে ধরেছে NASA। (এটি প্রতীকী ছবি)

Earth and Moon in One Line from Mars: পৃথিবী আর চাঁদ এক রেখায়! আকাশে অনেক দূর থেকে বিরল ছবি তুলল মহাকাশযান, দেখুন সেটি

  • NASA-র মহাকাশযান এই ছবিটি তুলেছে। এটি পাঠানো হয়েছে পৃথিবীতে। আর তার সঙ্গে লেখা হয়েছে, ওই যে দূরে যেটি দেখা যাচ্ছে, সেটি আমাদের বাড়ি। 

দীর্ঘ দিন ধরেই মহাকাশে অনুসন্ধান চালাচ্ছে NASA-র বিভিন্ন মহাকাশযান। তারা মহাকাশ থেকে নানা ছবি পাঠায়। কিন্তু সে সব ছবি সঙ্গে সঙ্গে প্রকাশ করা হয় না। ঠিক যেমন একটি ছবি। ২০০৭ সালে এটি মহাকাশ থেকে তুলে ছিল NASA-র যান। সেটি সম্প্রতি প্রকাশ করা হল।

কেন এই ছবিটি নিয়ে এত আলোচনা?

এই ছবিটি তোলা হয়েছে পৃথিবী থেকে ১৪২ মিলিয়ন কিলোমিটার দূর থেকে। সেই সময়ে মহাকাশে মঙ্গল গ্রহকে (Mars) প্রদক্ষিণ করছিল NASA-র Mars Reconnaissance Orbiter। সেই যান থেকেই এই ছবিটি তোলা হয়।

NASA-র সোশ্যাল মিডিয়ায় সম্প্রতি ছবিটি প্রকাশিত হয়েছে। এই ছবিটির বৈশিষ্ট্য হল, এখানে কালো আকাশে পৃথিবী এবং চাঁদকে এক রেখায় দেখা যাচ্ছে। অনেকেই বলেছেন, এক ফ্রেমে পৃথিবী এবং চাঁদের ছবি সত্যিই বিরল।

মঙ্গল থেকে পৃথিবী এবং চাঁদের যে যদি NASA প্রকাশ করেছে, তাতে লেখা হয়েছে এই মুহূর্তে NASA-র সাতটি রোবট মঙ্গল গ্রহে কাজ করছে। আগামী সময়ে মঙ্গল সম্পর্কে আরও তথ্য জানা যাবে এর ফলে।

ছবিতে পৃথিবী এবং চাঁদের পুরো অংশ অবশ্য দেখা যায়নি। কিন্তু তাতেও ছবির আকর্ষণ বিন্দুমাত্র কমেনি। তাই খুব দ্রুত ছবিটি Viral হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

বন্ধ করুন