বাংলা নিউজ > টুকিটাকি > National Anti-Terrorism Day: কার স্মৃতিতে পালন করা হয় জাতীয় সন্ত্রাসবিরোধী দিবস? জানুন এই দিনটির ইতিহাস

National Anti-Terrorism Day: কার স্মৃতিতে পালন করা হয় জাতীয় সন্ত্রাসবিরোধী দিবস? জানুন এই দিনটির ইতিহাস

কোন ঘটনার পরিপ্রেক্ষিতে পালন করা হয় জাতীয় সন্ত্রাসবিরোধী দিবস (pixabay)

Anti-Terrorism Day: কোন ঘটনার পরিপ্রেক্ষিতে পালন করা হয় জাতীয় সন্ত্রাসবিরোধী দিবস? কীভাবে আপনি পালন করবেন এই দিনটি? 

সন্ত্রাস, এই কথাটি আজও বহু মানুষের জীবনে আতঙ্ক সৃষ্টি করে। আজও বিশ্বের বিভিন্ন দেশ থেকে সন্ত্রাসী হামলার খবর পাওয়া যায়। ভারতের তাজ হোটেল হোক অথবা নিউ ইয়র্ক সিটির ওয়ার্ল্ড ট্রেড সেন্টার, সন্ত্রাসবাদীদের আক্রমণে প্রাণ গেছে বহু নিরাপরাধ মানুষের। এই সন্ত্রাসবাদের হাত থেকে মানুষকে রক্ষা করার জন্যই পালন করা হয় জাতীয় সন্ত্রাস বিরোধী দিবস।

কবে পালন করা হয় জাতীয় সন্ত্রাসবাদী দিবস?

প্রতিবছর ২১ মে ভারতে পালন করা হয় জাতীয় সন্ত্রাস বিরোধী দিবস। ভারতের সপ্তম প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর মৃত্যুর স্মরণে এই দিনটি পালন করা হয়।

কেন পালন করা হয় এই দিনটি?

ইন্দিরা গান্ধীর মৃত্যুর পর মাত্র ৪০ বছর বয়সে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন রাজীব গান্ধী। ১৯৮৪ সালের ৩১ অক্টোবর তিনি শপথ গ্রহণ করেন প্রধানমন্ত্রী হিসেবে। তিনি ছিলেন ভারতের সর্ব কনিষ্ঠ প্রধানমন্ত্রী। ১৯৮৪ থেকে ১৯৯১ সাল পর্যন্ত তিনি ভারতের প্রধানমন্ত্রী হিসেবে কাজ করেছেন।

(আরো পড়ুন: বাজার থেকে কাঁঠাল কিনবেন কি না ভাবছেন? এই ফলের উপকারিতা জানলে অবাক হবেন)

১৯৯১ সালের ২১ মে, দক্ষিণ ভারতের শ্রীপেরামবুদুরে আত্মঘাতী হামলায় মৃত্যু হয় ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর। তামিলনাড়ুর এই শহরে একটি নির্বাচনী সমাবেশে অংশগ্রহণ করতে গিয়েছিলেন তিনি। সমাবেশের আগে জনগণের অভিবাদন গ্রহণ করতে তিনি এগিয়ে গিয়েছিলেন সকলের মাঝে।

সমাবেশের মধ্যেই লুকিয়ে ছিলেন লিবারেশন অফ তামিল টাইগারস ইলম- এর এক মহিলা সদস্য। ওই মহিলার শরীরে লুকিয়ে রাখা ছিল বিস্ফোরক। রাজীব গান্ধীর পা স্পর্শ করার অজুহাতে ওই মহিলা এগিয়ে যান তাঁর কাছে। রাজীব গান্ধীর পা স্পর্শ করার সঙ্গে সঙ্গে এক বিকট শব্দে কেঁপে ওঠে চারিদিক। ধোঁয়ায় ভরে যায় গোটা সমাবেশ। মুহূর্তের মধ্যে পাল্টে যায় গোটা দৃশ্য।

ওই বিস্ফোরনে রাজীব গান্ধী সহ মৃত্যু হয়েছিল আরো ২৫ জনের। ভারতের রাজনৈতিক ইতিহাসে এই ঘটনাটি একটি কলঙ্কিত ঘটনা। রাজীব গান্ধীর মৃত্যুর পর থেকে ২১ মে সারা দেশ জুড়ে পালন করা হয় জাতীয় সন্ত্রাস বিরোধী দিবস।

(আরো পড়ুন:ফের ঊর্ধ্বমুখী করোনার গ্রাফ! বাংলাতেও এবার FLiRT, কী বলছেন বিশেষজ্ঞরা

আপনি কীভাবে পালন করবেন এই দিনটি?

সন্ত্রাসের ফলে কীভাবে মানুষের জীবন শেষ হয়ে যায়, কীভাবে রাজনৈতিক দোলাচলের সৃষ্টি হয়, এই সমস্ত তথ্য সকলের মধ্যে ছড়িয়ে দেওয়ার মাধ্যমে আপনি সচেতনতা সৃষ্টি করতে পারেন। লড়াই নয় বরং শান্তি চাই, এই বার্তা সকলের মধ্যে ছড়িয়ে দেওয়ার মাধ্যমে আপনি পালন করতে পারেন জাতীয় সন্ত্রাসবিরোধী দিবস।

টুকিটাকি খবর

Latest News

অটিজম একটি রোগ মাত্র, সচেতনতা ছড়ানোর মাধ্যমেই পালন করা হয় অটিস্টিক প্রাইড ডে কারা ফার্স্টবয় আর কারা লাস্টবয়, গ্রুপ লিগের শেষে দেখুন বিশ্বকাপের পয়েন্ট তালিকা বিভিন্ন ক্যাটেগরিতে বিশ্বের সেরা ১০ স্কুলের তালিকায় ভারতের ৫টি! ৩টিই আবার সরকারি Viral Video: প্রাণ বাঁচানোয় পোষ মেনে গেল সারস পাখি! ভাইরাল দারুণ এই ভিডিয়ো গলায় সরস্বতী! বাবার ঝালমুড়ির দোকান, সারেগামাপায় সুস্মিতার গানে বুঁদ রাঘব-ইমনরা অর্ধেকেরও বেশি কমে যাবে চিনের জনসংখ্যা! কিন্তু কেন? রইল আসল কারণ ভারতীয় দলের হেড কোচের পদের জন্য একজনই আবেদন করেছেন, আজই ইন্টারভিউ-রিপোর্ট আগামিকাল সূর্যের মিথুনে প্রবেশ, সময় বদলাবে, ৪ রাশির বন্ধ ভাগ্যের খুলবে তালা 'আমি নির্দোষ', মার্কিন আদালতে বললেন পান্নুনকাণ্ডে ধৃত ভারতীয় নাগরিক নিখিল বর্ষার শুরুতেই বৃষ্টির ঘাটতি, কৃষির জন্য সিঁদুরে মেঘ দেখছেন আধিকারিকেরা

T20 WC 2024

পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.