বাংলা নিউজ > টুকিটাকি > Natural immunity of Omicron: একবার ওমিক্রন হলে কি সারা জীবনে আর কোভিড হবে না? কী বলছেন বিজ্ঞানী

Natural immunity of Omicron: একবার ওমিক্রন হলে কি সারা জীবনে আর কোভিড হবে না? কী বলছেন বিজ্ঞানী

কত দিন শরীরে থাকতে পারে কোভিডের অ্যান্টিবডি? (ফাইল ছবি)

ওমিক্রনে আক্রান্ত হলে কত দিন পরে আবার কোভিড হতে পারে? কী বলছেন বিশেষজ্ঞ?

একবার কোভিড হলে, আবার কবে কোভিড হবে? ওমিক্রন হলে কত দিন তার প্রভাব থাকবে শরীরে? কী বলছেন বিশেষজ্ঞরা? 

সম্প্রতি সংবাদমাধ্যমকে এক সাক্ষাৎকার দিয়েছেন Indian Council of Medical Research-এর Scientific Advisory Committee of the National Institute of Epidemiology-র চেয়ারপার্সন জয়প্রকাশ মুলিয়িল। সেখানে তিনি দাবি করেছেন, একবার ওমিক্রন হলে, শরীরে তার অ্যান্টিবডি থেকে যেতে পারে সারা জীবন। 

তাঁর মতে, এই কারণেই নাকি অন্য দেশের মতো করোনা ভারতের উপর তেমন মারাত্মক প্রভাব ফেলতে পারেনি। কারণ টিকা আসার আগেই দেশের ৮৫ শতাংশ মানুষের কোভিড হয়ে গিয়েছিল। ফলে তাঁদের শরীরে প্রাকৃতিক উপায়েই রোগ প্রতিরোধ শক্তি তৈরি হয়ে যায়। জয়প্রকাশ মুলিয়িলের মতে, টিকার প্রথম যে ডোজটি দেওয়া হয়েছিল, সেটিই আসলে এই সব মানুষের জন্য ছিল বুস্টার ডোজ। কারণ তার আগে থেকেই তাঁদের শরীরে কোভিডের সঙ্গে লড়াই করার ক্ষমতা ছিল। 

একই সাক্ষাৎকারে এর পাশাপাশি তিনি জানিয়েছেন, ওমিক্রন অতি দ্রুত বাড়ছে। ফলে একে আটকানোর উপায় নেই। সকলেরই ওমিক্রন হবে। বুস্টার ডোজ দিয়েও একে আটকানো যাবে না। তবে তাঁর মতে, ওমিক্রনের শক্তি ডেল্টার তুলনায় অনেকই কমে এসেছে। এখন কোভিড নিয়ে আর বিশেষ ভয় পাওয়ার কিছু নেই। সাধারণ ঠান্ডা লাগার মতো করেই কোভিড থেকে যাবে। যাঁদের শরীরে এই জীবাণুটি সংক্রমণ ঘটাবে, তাঁদের অনেকে জানতেও পারবেন না।

দেশেও বুস্টার ডোজ দেওয়া শুরু হয়েছে? এই ডোজের তাহলে প্রয়োজন কোথায়? জয়প্রকাশ মুলিয়িল বলছেন, ৬০ বছরের উপরে যাঁদের বয়স, তাঁদের কারও কো-মর্বিডিটি থাকলে, বুস্টার নিতে পারেন। কারণ তাঁদের অনেকের ক্ষেত্রেই টিকার প্রথম দু’টি ডোজ পুরোপুরি প্রতিরোধ শক্তি দেয়নি। তা বলছে সমীক্ষা। 

মোদ্দা কথায়, ওমিক্রন নিয়ে ভয় না পাওয়া এবং স্বাভাবিক রোগ প্রতিরোধ শক্তি তৈরি হওয়ার দিকে হাঁটাই যে এখন একমাত্র রাস্তা— এমনই বলছেন এই বিশেষজ্ঞ।

টুকিটাকি খবর

Latest News

শনিতেই তাপপ্রবাহ থেকে নিস্তার? দক্ষিণবঙ্গে বর্ষার এন্ট্রি কবে? রইল পূর্বাভাস সুপার এইটে উঠলে বাংলাদেশকে লড়তে হবে ভারতের বিরুদ্ধে, রোহিতদের ২য় রাউন্ডের সূচি বৃদ্ধার সঙ্গে গল্প করল ডাকাতরা, তারপর চলল অবাধে ডাকাতি, ব্যান্ডেল জুড়ে আলোড়ন বাড়ির কালীপুজোয় এলাহি আয়োজন, অতিথিদের নিজের হাতে খাওয়ালেন অভিনেত্রী প্রিয়াঙ্কা বলিউড নায়িকা যাঁরা বাঙালি চরিত্রে মন জিতে নিয়েছেন দর্শকদের করিনা থেকে আলিয়া: যে বলিউড তারকারা নিজের বিয়ের জন্য বেছে নেন ঘরোয়া অনুষ্ঠান কেমন কাটবে আগামিকাল শনিবার? মেষ থেকে মীনের মধ্যে লাকি কারা! রইল ১৫ জুনের রাশিফল ভিডিয়ো: কে কতগুলো সিঙ্গারা খেয়েছে- বিমানের মধ্যেই সিরাজের সঙ্গে চাহালের লড়াই! ইনিই বিদ্যা বালান! সিনেমা নয়, বাস্তবেই ভোল বদলে নিজের একী হাল করলেন অভিনেত্রী! রোনাল্ডোর শেষ ইউরো, ১৮ বছর পরে জার্মানিতে বড় টুর্নামেন্ট- একনজরে সব তথ্যে

T20 WC 2024

কারা কত নম্বরে থেকে সুপার এইটে উঠবে, ঠিক করা আছে আগেই, ভারতের প্রতিপক্ষ কারা? T20 WC 2024-এর ম্যাচ খেলে হোটেলে ফিরেই কাজে বসতে হয়- সহজ নয় সৌরভের কর্মজীবন বাবরদের দুশ্চিন্তা বাড়িয়ে ফ্লোরিডার আহবহাওয়ার আপডেট দিলেন সূর্যকুমার যাদব দলের সাফল্যের জন্য ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটকে কৃতিত্ব দিলেন আফগান অধিনায়ক রশিদ খান হরভজনের গলায় আমিরের প্রশংসা! ভাইরাল হল ভাজ্জির ‘ফিক্সার কো সিক্সার’ পোস্ট ফিল সল্ট কেন ৬১ নম্বর জার্সি পরেন? কারণ জানলে গালাগাল দেবেন ম্যান ইউ সমর্থকরা নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচে খেলা সহজ ছিল না: রোহিতের স্বীকারোক্তি ১০-১৫ রান কম করেছি:- ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে স্বীকারোক্তি অ্যারন জোন্সের পরপর ২টি ছক্কা হাঁকিয়েই ইতিহাসে নাম তুললেন সল্ট, এই রেকর্ড বিশ্বের আর কারও নেই কখনই বলব না এটা ম্যাচ জয়ী টোটাল ছিল: ব্যাটার নয়, শাকিবের গলায় বোলারদের প্রশংসা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.