বাংলা নিউজ > টুকিটাকি > Netflix Charges: প্রেমিকাকে Netflix-এর পাসওয়ার্ড দিয়েছেন? এবার থেকে পয়সা দিতে হবে এর জন্য
Netflix বদলাচ্ছে নীতি। (ফাইল ছবি)

Netflix Charges: প্রেমিকাকে Netflix-এর পাসওয়ার্ড দিয়েছেন? এবার থেকে পয়সা দিতে হবে এর জন্য

  • পরিবারের কাউকে, বন্ধুদের কাউকে বা প্রেমিক-প্রেমিকাদের মধ্যে OTT মাধ্যমের পাসওযার্ড দেওয়া নেওয়া চলতেই থাকে। কিন্তু এবার এর জন্য পয়সা দিতে হতে পারে। 

Netflix-এর একটি অ্যাকাউন্ট বানিয়ে অনেকেই সেই অ্যাকাউন্ট থেকে সিনেমা কবা ওয়েব সিরিজ দেখেন। একসঙ্গে সবাই মিলে না ঢুকলেই হল। এক এক করে দেখলেই কোনও অসুবিধা থাকে না। কেউ কেউ Netflix-এর এমন প্ল্যান নেন, যেগুলিতে একাধিক User থাকেন। কিন্তু শেষ পর্যন্ত দেখা যায়, যত জন User-এর জন্য প্ল্যানটি নেওয়া, ব্যবহার করছেন তার চেয়ে বেশি অনেকে। কারণ অনেকেই নিজের প্রেমিক-প্রেমিকা, পরিবারের মানুষ বা বন্ধুদের ওই আইডি-পাসওয়ার্ড দিয়ে দেন। এই কাণ্ড এবার করতে গেলে অতিরিক্ত পয়সা দিতে হবে। এমনই নীতি আনছে Netflix।

কাদের ক্ষেত্রে এই নতুন নীতি প্রযোজ্য হবে?

যাঁরা একই বাড়িতে থাকেন না, কিন্তু একই অ্যাকাউন্ট থেকে Netflix দেখেন, তাঁদের ক্ষেত্রে এই নীতি প্রযোজ্য হবে। এর আগে আরও বেশ কয়েকটি অনলাইন মাধ্যম এই নীতি নিয়ে এসেছে। একটি Music Streaming পোর্টালও একই রকম নীতি তৈরি করেছে সম্প্রতি। সেই মাধ্যমে গান শুনতে গেলে একই অ্যাকাউন্ট ব্যবহার করতে পারেন যে কেউ। কিন্তু একই বাড়িতে থাকতে হবে। মোবাইলের Location Service থেকে ওই মাধ্যমটি জানতে পেরে যাবে, আলাদা আলাদা ঠিকানা থেকে অ্যাপটি ব্যবহার করা হচ্ছে কি না। তা যদি হয়, তাহলে বন্ধ থাকবে পরিষেবা।

Netflix-এর ক্ষেত্রেও এমন নীতি আনা হচ্ছে। OTT মাধ্যমটির তরফে বলা হয়েছে, তাদের Subscriber-এ সংখ্যা গত কয়েক মাস ধরে আর বাড়ছে না। তার বড় কারণ অেকেই নিজেদের মধ্যে ID এবং Password ভাগ করে নিচ্ছেন। একটি অ্যাকাউন্ট থেকে আলাদা আলাদা সময়ে অনেকে এই মাধ্য়মটি দেখছেন।

সম্প্রতি তিনটি দেশে পরীক্ষামূলকভাবে Netflix এই নতুন নীতি আরোপ করেছে। সেখানে বলা হচ্ছে, যদি এক বাড়িতে না থাকেন, তাহলে Sub-Account বানিয়ে নিতে। তার জন্য ২ থেকে ৩ ডলার মতো মাসে অতিরিক্ত খরচ হবে। এই নীতি আরোপের ফলে Netflix-এ আয় বাড়ছে বলেও জানানো হয়েছে। আগামী দিনে সারা বিশ্বেই এই নীতি প্রয়োগ হতে পারে বলেও জানানো হয়েছে এই OTT মাধ্যমটির তরফে।

বন্ধ করুন