বাংলা নিউজ > টুকিটাকি > How to Stop Covid-19 from Spreading: কোভিড সংক্রমণ বাড়ছে, তবু সব কড়াকড়ি কমিয়ে দিচ্ছে এই দেশ, কেন জানেন
কোভিডবিধি শিথিল করছে এই দেশ। (ফাইল ছবি)
কোভিডবিধি শিথিল করছে এই দেশ। (ফাইল ছবি)

How to Stop Covid-19 from Spreading: কোভিড সংক্রমণ বাড়ছে, তবু সব কড়াকড়ি কমিয়ে দিচ্ছে এই দেশ, কেন জানেন

  • বার, মিউজিয়াম বা রেস্তোরাঁ— সবই খুলে দেওয়া হচ্ছে এবার। কেন এই সিদ্ধান্ত?

দেশে করোনা সংক্রমণ মোটেই কমছে না। বরং প্রতি দিন ৬০ হাজারের বেশি মানুষ আক্রান্ত হচ্ছেন কোভিডে। কিন্তু তার পরেও দেশে কোভিড বিধি অনেক শিথিল করে দেওয়া হচ্ছে। খুলতে চলেছে রেস্তোরাঁ, মিউজিয়াম, দোকানপাট। কেন এমন সিদ্ধান্ত?

হালে এমনই ঘটেছে নেদারল্যান্ডসে। কোভিড সংক্রমণ মারাত্মক আকার নেওয়ার পরেও দেশে কোভিডবিধি শিথিল হতে চলেছে বলে জানিয়েছেন সে দেশের প্রধানমন্ত্রী মার্ক রুট। 

‘নেদারল্যান্ডসে আনলক করার দিকে আমরা এগোচ্ছি। বড় পদক্ষেপ করা হচ্ছে সেই উদ্দেশ্যে। কোভিড সংক্রমণ যখন মারাত্মক আকার নিচ্ছে, তখনই আমরা এটি করতে বাধ্য করছি। বলে রাখা ভালো, আমরা বড় ঝুঁকিই নিতে চলেছি।’ নিজের মতামত স্পষ্ট বলেছেন সে দেশের প্রধানমন্ত্রী। 

কিন্তু কেন এমন হল? 

নেদারল্যান্ডসে দীর্ঘ দিন ধরে লকডাউন চলেছে। বন্ধ অনেক কিছুই। কিছু দোকান, জিম, হেয়ারড্রেসার এবং যৌনকর্মীদের কাজ চালানোর সুযোগ ছিল। কিন্তু বাদ বাকি সব কিছুই বন্ধ ছিল। আর তাতেই দেশের মধ্যে ক্ষোভ দেখা দেয়।

বিশেষ করে বড়দিনের সময়ে দেশে লকডাউন থাকায় অনেকের মারাত্মক ক্ষতি হয়েছে। তাই প্রচুর মানুষ সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে উষ্মা প্রকাশ করেছিলেন। শেষ পর্যন্ত সাধারণ মানুষের দাবিতেই লকডাউন এবং কোভিডবিধি শিথিল করার সিদ্ধান্ত নিল সরকার। তেমনই জানিয়েছেন প্রধানমন্ত্রী।

কোভিড সংক্রমণ মারাত্মক হারে বাড়ছে নেদারল্যান্ডসে। তার মধ্যে কোভিডবিধি শিথিল করার ফল কী হবে, তা নিয়ে অনেকেই চিন্তায়। তবে এই সিদ্ধান্তের ফল কী হবে, তা দেখে ভবিষ্যতে ইউরোপের অন্য দেশও নিজেদের কোভিডবিধির বিষয়টি নিয়ে ভাববে বলেও মনে করছেন অনেকে। এটিই হয়তো ঠিক করে দেবে উিরোপের কোভিড-ভবিষ্যৎ

বন্ধ করুন