বাংলা নিউজ > টুকিটাকি > New AI Robot: রাতে কী স্বপ্ন দেখেছেন মনে পড়ছে না তো? আর চিন্তা নেই! রোবটই এঁকে দেবে সেই ছবি

New AI Robot: রাতে কী স্বপ্ন দেখেছেন মনে পড়ছে না তো? আর চিন্তা নেই! রোবটই এঁকে দেবে সেই ছবি

রোবটই এঁকে দেবে সেই ছবি (AP)

New AI Robot: রাতে কী স্বপ্ন দেখেছেন তা অনেকেই মনে রাখতে পারেন না। অথচ অনেকেই সেই স্বপ্ন মনে আনার চেষ্টা করেন। এবার সেই খাটুনি যন্ত্রই খাটবে।

মানুষের মতো কথা বলা থেকে হাতে হাতে এটা ওটা কাজ করে দেওয়া। আধুনিক রোবট কি না পারে। বিজ্ঞানের অত্যাধুনিক গবেষণার ফলে একের পর এক দুঃসাধ্য কাজ করে ফেলছে যন্ত্র। এখন রোবট দিয়ে অস্ত্রপচারও করে ফেলা যায়। তেমনই আরেক অসাধ্য সাধন করতে চলেছে নয়া আবিষ্কৃত একটি রোবট। সম্প্রতি জাপানের দুই বিজ্ঞানী মিলে একটি নয়া যন্ত্র আবিষ্কার করেছেন‌। সেই যন্ত্রই কামাল করবে এবার।

আরও পড়ুন: বৈষম্য ঘুচল, এবার মহিলারাও টপলেস নামতে পারবেন বার্লিনের সুইমিং পুলে

আরও পড়ুন: এত কম দিনে জন্ম সম্ভব? মাতৃগর্ভে সবচেয়ে কম সময় থাকার রেকর্ড দুই যমজ শিশু

আমাদের মনে মাঝে মাঝে নানারকম ছবি ভেসে ওঠে। সেই ছবিগুলি যে খুব স্পষ্টভাবে বোঝা যায়, তেমনটাও নয়। নয়া আবিষ্কৃত যন্ত্রের দৌলতে পরিষ্কার দেখা যাবে সেই সব ছবি! আমাদের মন কী ভাবছে, কোনও কিছু নিয়ে কীভাবে মনে মনে ছবি আঁকছে তা হুবহু এঁকে দেবে এই যন্ত্র। মনের নানা ছবির মতোই স্বপ্নেও আমরা নানা দৃশ্য দেখি। ঘুম ভাঙলে সেই দৃশ্যের কথা আর মনে থাকে না। আবছা হয়ে আসে। খুব বাজে দুঃস্বপ্ন হলে শুধু ঘটনাটা মনে থাকে। সব ছবিগুলো স্পষ্ট করে মনে পড়ে না। তবে জাপানি রোবট সে সব ছবিও উদ্ধার করতে জানে। মেশিন চালালেই কী স্বপ্ন দেখে আপনি ভয় পেয়েছেন তা তৎক্ষণাৎ বলে দেবে।

আরও পড়ুন: দিব্যি হাসে, গালে টোলও পড়ে, মিশরে উদ্ধার রহস্যময় মূর্তি! কী বলছেন বিশেষজ্ঞরা

আরও পড়ুন: কুচকুচে কালো কেঁচো যেন কিলবিল করছে থালায়! থাইল্যান্ডের এই পদ নাকি জিভে জল আনে!

কীভাবে কাজ করে এই যন্ত্র?

জাপানের দুই বিজ্ঞানী শিনজি নিশিমোতো আর ইউ তাকাগি তৈরি করেছেন এই বিশেষ যন্ত্র। নয়া রোবটটি মস্তিষ্কের ক্রিয়াকলাপ অবিকল ছবি তুলতে পারে। এর বিশেষ সেন্সরের মাধ্যমে মস্তিষ্ক থেকে সব ভাবনার ছবি নকল করে নেয়‌ রোবটটি। এরপর নিজের উচ্চক্ষমতা সম্পন্ন প্রক্রিয়া মারফত ভালো মানের ছবিতে পাল্টে দেয়। তাতেই ধরা পড়ে মনে বা মস্তিষ্কে ঠিক কেমন ছবি ফুটে উঠেছিল।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup 

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

অতিমারি অতীত! বিদেশে বেড়াতে প্রবল উৎসাহ কলকাতাবাসীর, ভিসার সুবিধাও বাড়ছে 'মা দুর্গার পায়েই তো সিংহ থাকে', সিংহীর নাম 'সীতা' দেওয়া নিয়ে প্রশ্ন হাইকোর্টের 'আমি একটু লোভী' দাদাসাহেব পেয়ে মুখ ফসকে একী বললেন শাহরুখ! ন্যাশনাল ক্রাশ তৃপ্তি এবার কার্তিকের সঙ্গে জুটিতে আসছেন ভুল ভুলাইয়ার পরের ছবিতে ‘দলনেত্রী পাশে থেকেছেন…’, পিঙ্কিকে ডিভোর্স, শ্রীময়ীকে তৃতীয় বিয়ে, সব জানত মমতা? ‘মহিলাদের অপমান, পৌরুষ দেখাচ্ছেন?’ ঐশ্বর্যের অপমানে রাহুল গান্ধীর উপর চটলেন সোনা ২০০৭ সালে ধোনির দলকে চ্যাম্পিয়ন করেছিলেন, এবার সেই ভারতীয়কে হেড কোচ করল UAE ফের সামরিক পর্যায়ে আলোচনায় বসল ভারত-চিন, কী সিদ্ধান্ত হল? কীভাবে শুরু হল মাঘী পূর্ণিমার ব্রত? জেনে নিন এই ব্রতের মহিমা মোবাইলের ফ্ল্যাশলাইট জ্বেলে রোগীর চিকিৎসা করলেন ডাক্তার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.