বাংলা নিউজ > টুকিটাকি > Two biological fathers: এক শিশুর দুই বাবা! কার পেটে জন্মাল সন্তান? চমক দিল বৈজ্ঞানিক এই উপায়

Two biological fathers: এক শিশুর দুই বাবা! কার পেটে জন্মাল সন্তান? চমক দিল বৈজ্ঞানিক এই উপায়

কীভাবেই বা সম্ভব হল? (Freepik)

Two biological fathers: এক শিশুর দুই বাবা। কার পেটে জন্মাল সন্তানটি? কীভাবেই বা সম্ভব হল?

দুজনেই বাবা। দুজনেই জন্ম দিয়েছেন তাদের সন্তানকে। তবে এক সন্তানেরই দুই বাবা। নাহ, আলাদা করে কোনও মায়ের গর্ভে সন্তান হয়েছে, তা নয়। দুই সমকামী পুরুষ শিশুটিকে দত্তক নিয়েছেন, তেমন ঘটনা ভাবলেও ভুল ভাববেন। দুই পুরুষ মিলেই জন্ম দিয়েছেন তাদের একরত্তি শিশুকে। ইদানিং বিজ্ঞানের নয়া আবিষ্কার এমন অসাধ্যই সাধন করল!

আরও পড়ুন: আদালত কক্ষে দুধ খাওয়াচ্ছেন! মাকে বেরিয়ে যাওয়ার নির্দেশ বিচারপতির, সমালোচনার ঝড়

আরও পড়ুন: রাতে কী স্বপ্ন দেখেছেন মনে পড়ছে না তো? আর চিন্তা নেই! রোবটই এঁকে দেবে সেই ছবি

সম্প্রতি দুই জাপানি গবেষক মিলে ভ্রুণ তৈরির জন্য জরুরি শুক্রাণু ও ডিম্বাণু নিয়ে একটি গবেষণা করছিলেন। শুধু শুক্রাণু দিয়েই সন্তান উৎপাদন করা যায় কী? তেমন কোনও উপায়েরই খোঁজ করছিলেন তাঁরা। আর তাতেই এবার সাফল্য এল। একটি ইঁদুরের উপর পরীক্ষামূলকভাবে চলছিল এই গবেষণা। তাতেই দুটি শুক্রাণু থেকে শিশু ইঁদুরের জন্ম সম্ভব হল। এই বিশেষ সাফল্যের ফলে এবার দুই পুরুষও সন্তানের জন্ম দিতে পারবে বলে মনে করছেন বিজ্ঞানীরা। এছাড়াও বিভিন্ন জটিল পুরুষালি রোগেরও সমাধান মিলতে পারে। যেমন ক্রোমোজোমঘটিত সমস্যা টার্নারস সিনড্রোম। এই সমস্যায় পুরুষদের শুক্রাণুতে একটি এক এক্স ক্রোমোজোম অনুপস্থিত থাকে। বা কিছুটা পরিমাণে উপস্থিত থাকে। নয়া আবিষ্কারের ফলে সেই টার্নার্স সিনড্রোমও সারিয়ে তোলা যাবে।

আরও পড়ুন: ‘হাক’ দিলেই তৈরি হবে বিদ্যুৎ! কেমন ভাবে? নয়া বিজ্ঞানের নয়া আবিষ্কার দেখে নিন

আরও পড়ুন: ৯৮তেও যেন ২৬এর তরুণী! ১ ঘন্টায় কত কিমি দৌড়ালেন বৃদ্ধা? শুনলে অবাক হবেন

কীভাবে সম্ভব হল এই ভ্রুণ তৈরি ও শিশুর জন্ম? বিজ্ঞানীদের কথায়, পুরুষ ইঁদুরের গায়ের কোষ থেকে ডিম্বাণু সংগ্ৰহ করেই এই পরীক্ষা করা হয়। আর তাতেই আসে সাফল্য‌। জাপানের কুশু ও ওসাকা বিশ্ববিদ্যালয়ের দুই গবেষক মিলে এই গবেষণাটি করেন। গবেষণার ফলাফল নিয়ে বেশ আনন্দিত দুজনেই। কুশু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কাতসুহিকো হায়াশি সংবাদমাধ্যমকে বলেন, এই প্রথম কোনও স্তন্যপায়ী প্রাণীকে এমন পরীক্ষা করা হল। লন্ডনের ক্রিক ইন্সটিটিউটে সম্প্রতি আয়োজিত হিউম্যান জিনোম এডিটিংয়ের সামিটে এই গবেষণাপত্রও প্রকাশ করেন এই দুই বিজ্ঞানী। এবারে মানুষের ভ্রুণ নিয়ে পরীক্ষানিরীক্ষা শুধু সময়ের অপেক্ষা বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

Deepfake Alert: কোহলির ফলস ভিডিয়ো, বেটিং অ্যাপের প্রচারে ব্যবহার করা হল বিরাটকে কৃষকদের 'পালটি' দেখে হতবাক কেন্দ্র, আন্দোলনকারীদের নয়া বার্তা কৃষিমন্ত্রীর জরুরি অবস্থার সময় ছেড়েছিলেন ইন্দিরার দেওয়া পদ, প্রয়াত সিনিয়র আইনজীবী ফলি নরিমান দাদাসাহেব ফালকে সম্মান: পুরস্কার পেলেন শাহরুখ-ভিকি, দেখুন সম্পূর্ণ বিজয়ীর তালিকা কাল বুধ গেল কুম্ভে, ত্রিগ্রহী যোগের শুভ প্রভাবে ৩ রাশির বাড়বে সামাজিক প্রতিপত্তি IND vs ENG: ভারত বিরাট, কেএল-কে ছাড়াই সাফল্য পাচ্ছে- তরুণদের কৃতিত্ব সৌরভের কলার খোসা বা শাক কেটে গোড়া কি ফেলে দেন? এগুলি দিয়ে কী করা যায় জানেন! 'আধার নিষ্ক্রিয়তায় BJP-র বিরুদ্ধে চলে যেতে পারে বাংলা', শুভেন্দুর চিঠি মোদীকে লন্ডনে ঘুরছেন বিরাট, ছেলে অকায়ের জন্মের খবর দিয়েই প্রকাশ্যে অনুষ্কার-স্বামী আজ কাদের প্রেম জীবনে পরিবর্তন আসতে পারে, কী বলছে আজকের প্রেম রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.