বাংলা নিউজ > টুকিটাকি > New way electricity: ‘হাক’ দিলেই তৈরি হবে বিদ্যুৎ! কেমন ভাবে? নয়া বিজ্ঞানের নয়া আবিষ্কার দেখে নিন

New way electricity: ‘হাক’ দিলেই তৈরি হবে বিদ্যুৎ! কেমন ভাবে? নয়া বিজ্ঞানের নয়া আবিষ্কার দেখে নিন

এক ‘হাক’ দিলেই তৈরি হবে বিদ্যুৎ! (AP)

New way electricity: এক ‘হাক’ দিতে হবে শুধু। তাতেই তৈরি হবে বিদ্যুৎ শক্তি। বিজ্ঞানীদের নয়া আবিষ্কার কীভাবে কাজ করবে জেনে নিন।

আর কোনও যন্ত্রের সাহায্য লাগবে না। হাওয়াকল দিয়ে তৈরি করতে হবে না বিদ্যুৎশক্তি। কখন হাওয়া দেয় না দেয়, তার অপেক্ষাও করতে হবে না আর। অস্ট্রেলিয়ার একদল বিজ্ঞানীদের নয়া গবেষণায় এল যুগান্তকারী সাফল্য। এবারে একটি তরল দিয়েই তৈরি করা যাবে বিদ্যুৎশক্তি। কোনও রকম বড় সড় ব্যবস্থা ছাড়াই, ওই তরল হালকা বাতাসের উপাদান বিদ্যুতে পাল্টে দেয়। কীভাবে সম্ভব হবে এই বিদ্যুৎ উৎপাদন?

আরও পড়ুন: বৈষম্য ঘুচল, এবার মহিলারাও টপলেস নামতে পারবেন বার্লিনের সুইমিং পুলে

আরও পড়ুন: এত কম দিনে জন্ম সম্ভব? মাতৃগর্ভে সবচেয়ে কম সময় থাকার রেকর্ড দুই যমজ শিশু

সম্প্রতি মোনাস বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী একটি বিশেষ রকম উৎসেচক তরলের খোঁজ পেয়েছেন। এই তরলটি মাটিতে থাকা একটি সাধারণ ব্যাকটেরিয়ার দেহে তৈরি হয়। মাইক্রোস্কোপ দিয়ে দেখতে হয় এমন ব্যাকটেরিয়ার এই উৎসেচকের নাম ‘হাক’। এই ‘হাক’-এরই রয়েছে বিশেষ ক্ষমতা। পাতলা বাতাসের মধ্যে থাকা হাইড্রোজেনকে উৎসেচকটি বিদ্যুতে পাল্টে দেয়। সেই বিদ্যুৎ দিয়েই দিব্যি নানা কাজ করা যাবে এবার। যথেষ্ট পরিমাণে বিদ্যুৎ তৈরি করতে দরকার যথেষ্ট পরিমাণে ‘হাক’। বিজ্ঞানীদের কথায় সেও খুব একটা কঠিন কোনও ব্যাপার নয়। কারণ, এই ‘হাক’ বৈজ্ঞানিক পদ্ধতিতে দীর্ঘ দিন ধরে সংরক্ষণ করা যায়। হিমাঙ্কের তাপমাত্রায় দীর্ঘ দিন একভাবে রেখে দিলে কোনও ক্ষতি হয় না এর।

আরও পড়ুন: দিব্যি হাসে, গালে টোলও পড়ে, মিশরে উদ্ধার রহস্যময় মূর্তি! কী বলছেন বিশেষজ্ঞরা

আরও পড়ুন: কুচকুচে কালো কেঁচো যেন কিলবিল করছে থালায়! থাইল্যান্ডের এই পদ নাকি জিভে জল আনে!

মোনাস বিশ্ববিদ্যলয়ের বায়োমেডিসিন ইনস্টিটিউটের অধ্যাপক ক্রিস গ্রিনিং সংবাদমাধ্যমকে জানান, সম্প্রতি কিছু দিন হল জানা গিয়েছে এমন একটি ভালো ব্যাকটেরিয়া রয়েছে যা হাইড্রোজেন থেকে বিদ্যুৎ উৎপাদন করতে পারে। এছাড়াও, বাতাস থেকে শক্তি নিয়েই বেঁচে থাকে ও বেড়ে ওঠে সেই ব্যাকটেরিয়া। কোথায় কোথায় দেখা মিলবে এই ব্যাকটেরিয়ার? বিজ্ঞানীদের কথায়, এই ব্যাকটেরিয়া প্রায়ই দেখা যায় মাটিতে। এমনকী আন্টার্কটিকার মাটিতে, আগ্নেয়গিরির ভিতর ও সমুদ্রের তলাতেও এদের দেখা মেলে। তাই ঠিক মতো কাজে লাগাতে পারলে এর থেকেই পরিবেশবান্ধব উপায়েই বিদ্যুৎ তৈরি করা যাবে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

টুকিটাকি খবর

Latest News

একটু দুঃখ পেলেই কেঁদে ফেলেন? শরীরে এর কেমন প্রভাব পড়ছে জানেন কি KKR vs SRH: জার্সিটা ভালো, টিম না- এভাবে হ্যাটা করেছিল লোকজন,স্মৃতিচারণ শাহরুখের ‘যদি আল্লা চায়…’! টি২০ বিশ্বকাপ থেকে বাদ শামি, ফের শাপ-শাপান্ত শুরু হাসিনের ঝাড়খন্ড থেকে ‘থ্রেট কল’, তৃণমূল বিধায়ক জাকির হোসেনকে খুনের হুমকি, তদন্তে পুলিশ টেক অফের পরই ইঞ্জিনে পাখির ধাক্কা! স্পাইসজেট বিমানের আপৎকালীন অবতরণ দিল্লিতে মধুচন্দ্রিমা সেরে সবে শহরে ফিরেছেন আদৃত-কৌশাম্বি, বউমাকে নিয়ে মুখ খুললেন শ্বশুর ১২ জুন রাজকুমারের ঘরে প্রবেশ শুক্রর, ৩ রাশির উপর থাকবে মিশ্র প্রভাব মুখ্যমন্ত্রীর পাড়ায় সিপিএমের প্রচারে পুলিশের বাধা, কমিশনকে তোপ মীনাক্ষীর T20 WC 2024: শাহিন আফ্রিদি কি সত্যি বাবর আজমের ডেপুটি হতে চাননি! মুখ খুলল PCB ঘূর্ণিঝড় রেমাল সাগর দ্বীপ থেকে আর কত দূরে? রাতের কলকাতায় ঝড়ের গতি কত হতে পারে!

Latest IPL News

KKR vs SRH: জার্সিটা ভালো, টিম না- এভাবে হ্যাটা করেছিল লোকজন,স্মৃতিচারণ শাহরুখের শাহরুখের উপরেই কি নির্ভর করছে ভারতীয় দলে গম্ভীরের কোচ হওয়ার ভাগ্য? দেখে নিন পরাজয় দিয়ে অভিযান শুরু করে কীভাবে IPL 2024 Final-এর টিকিট পাকা করল SRH? শাহবাজ কি সুযোগ পাবেন? নাইটরা কি কোনও পরিবর্তন করবে? KKR ও SRH-র সম্ভাব্য একাদশ IPL-এর এলিমিনেটর থেকে বিদায়ের পর বিরাটের কাণ্ডে, স্মৃতি ফিরল ODI WC Final-এর আর এক ম্যাচ বাকি,আশা করি ফল আমাদের পক্ষেই যাবে- KKR-কে প্রচ্ছন্ন হুমকি কামিন্সের 'ওর কথা কেউ বলে না': সন্দীপের প্রশংসায় গাভাসকর, নির্বাচকদের বিশেষ নজর দিতে বললেন জেতার খিদেটা ওর প্রবল- IPL-এর পর T20 WC-এও কোহলির খেলা দেখতে মুখিয়ে RCB কোচ পিঠের ব্যথা নিয়ে উদ্বেগ দেখালেও,কেউ বিশ্বাস করেনি- BCCI-এর উপর ক্ষোভ শ্রেয়সের Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে'

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.