বাংলা নিউজ > টুকিটাকি > Jupiter: সবুজ নীলে ছোপানো বৃহস্পতি, জেমস ওয়েবের লেন্সে ধরা দিল সৌরজগতের বৃহত্তম গ্রহ

Jupiter: সবুজ নীলে ছোপানো বৃহস্পতি, জেমস ওয়েবের লেন্সে ধরা দিল সৌরজগতের বৃহত্তম গ্রহ

বৃহস্পতির ছবি তুলেছে জেমস ওয়েব টেলিস্কোপ। 

James Webb Space Telescope captures new images of Jupiter: আবার চমকে দেওয়ার মতো মহাকাশের ছবি। ধরা পড়ল জেমস ওয়েব টেলিস্কোপের লেন্সে। 

আবার চমকে দেওয়ার মতো মহাকাশের ছবি। আবারও সেই জেমস ওয়েব। এবার ধরা পড়ল সৌরজগতের সর্ববৃহৎ গ্রহ বৃহস্পতি। তার নীল-সবুজ রঙের মিশ্রণ চমকে দিয়েছে সকলকেই। নাসার তরফে প্রকাশ করা হয়েছে এই ছবিটি।

কেন এই ছবি নিয়ে এত উন্মাদনা? এখনও পর্যন্ত বৃহস্পতি বা Jupiter-এর যত ছবি পাওয়া গিয়েছে, তার কোনওটাই ততটা স্পষ্ট নয়। আকৃতি সম্পর্ক ধারণা পাওয়া গেলেও রং সম্পর্কে ভালো করে ধারণা পাওয়া যায়নি। এই ছবিটি সেই কারণেই এত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বিজ্ঞানীরা।

স্কুলপাঠ্য বই থেকে থেকে শুরু করে জ্যোতির্বিজ্ঞানের অন্যান্য বইয়ে বৃহস্পতির সম্পর্কে এখনও পর্যন্ত খুব বেশি কিছু লেখা হয়নি। তার সবচেয়ে বড় কারণ, এটির গ্যাসের আবরণ, এর পরিবেশ সম্পর্ক খুব বেশি কিছু এখনও পর্যন্ত জানতে পারেননি বিজ্ঞানীরা। কিন্তু এবার সেই দিকে বিজ্ঞান কিছুটা এগোতে পারবে বলেও মনে করছেন তাঁরা।

জ্যোতির্বিজ্ঞানী ইমকে ডি প্যাটার সংবাদমাধ্যমকে বলেছেন, ‘সত্যি বলতে আমরা আশা করিনি ছবিটি এত ভালো হবে। এত বিশদে যে ছবিটি পাওয়া যাবে, সে সম্পর্কে কোনও ধারণা ছিল না।’

বৃহস্পতির ছবি। 
বৃহস্পতির ছবি। 

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডি প্যাটারের সঙ্গে এই কাজে যুক্ত ছিলেন অধ্যাপক থিয়েরি ফুচে। তিনি বলেন, ‘এটি সত্যিই অসাধারণ যে আমরা বৃহস্পতির বলয়, ক্ষুদ্র উপগ্রহ এবং এমনকী গ্যালাক্সিগুলির একসঙ্গে বিশদ দেখতে পাচ্ছি এই ছবিতে।’

নাসা দ্বিতীয় একটি ছবিও প্রকাশ করেছে। এটিতে গ্রহের বলয় এবং উপগ্রহগুলি আরও স্পষ্টভাবে দেখা গিয়েছে। ‘বৃহস্পতির গতিপথ, রসায়ন, এর বলয় এবং উপগ্রহ সম্পর্কে জানতে এই ছবি খুবই সাহায্য করবে’, এমনই বলেছেন ফুচেট।

টুকিটাকি খবর

Latest News

‘বিদায়বেলাতেও’ বাইডেনকে তোপ, কমলাকে মিথ্যাবাদী বলে আক্রমণ ট্রাম্পের পুজো কমিটিগুলির কাছে পৌঁছচ্ছে কলকাতা পুলিশের নির্দেশ, মানতে হবে নানা বিধি ‘এখন আমায় শূলে চড়ানো হত..’, অল্প বয়সের কোন ভুলের জন্য এখন হাত কামড়ান সোনম? তিন নম্বরে ব্যাট করতে নেমে আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ ছয় কার? ধেয়ে আসছে দুর্যোগের কালো মেঘ, কলকাতায় সহ দক্ষিণবঙ্গের ৮ জেলায় ভারী বৃষ্টি নামবে টি২০ ফরম্যাটে কেরিয়ারের সবচেয়ে খারাপ বোলিং ট্রেন্ট বোল্টের... 'তুমি কত ছল করে...' নচিকেতাকে মহানায়ক সম্মান!কটাক্ষ করে কী লিখলেন ঋত্বিক-কিঞ্জল মুখ্যমন্ত্রীর নয়াদিল্লি সফর বাতিল, নীতি আয়োগের বৈঠক পড়ল এখন বড় প্রশ্নের মুখে ২ দিনে ২২ ক্যারাট সোনার দাম কমল ৪০৫০ টাকা! কলকাতায় আজ হলুদ ধাতু রেট কত? সিরিজ শুরুর আগে দুঃসংবাদ শ্রীলঙ্কা শিবিরে! ছিটকে গেলেন নাইট রাইডার্সে খেলা পেসার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.