বাংলা নিউজ > টুকিটাকি > Phone ban in school: স্কুলে পড়ুয়াদের ফোন আনা না-পসন্দ! কড়া শাস্তি দিচ্ছেন এই দেশের প্রধানমন্ত্রী

Phone ban in school: স্কুলে পড়ুয়াদের ফোন আনা না-পসন্দ! কড়া শাস্তি দিচ্ছেন এই দেশের প্রধানমন্ত্রী

স্কুলে পড়ুয়াদের ফোন আনা না-পসন্দ! (প্রতীকী ছবি, সৌজন্য: ফ্রিপিক)

Christopher Luxon on Phone ban in school: স্কুলে ফোন নিয়ে আসা মোটেই পছন্দ নয় তাঁর। তাই প্রধানমন্ত্রী হতেই কড়া ব্যবস্থা নিতে চলেছেন তিনি। এ বার কড়া আইন জারি করা হবে।

দেশে সরকার গড়লে প্রথম কী কী করবেন আপনি? এমন প্রশ্নই করা হয়েছিল প্রধানমন্ত্রীকে। তাঁর উত্তরে স্কুল পড়ুয়াদের জন্য় নয়া নিয়মের কথা বলেছিলেন প্রার্থী। সব মিলিয়ে ৪৯টি উদ্যোগের কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী পদপ্রার্থী ব্যক্তি। তাঁর মধ্যে একটি হল স্কুল পড়ুয়াদের ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা। স্কুল চত্ত্বরে অনেক পড়ুয়াই ফোন ব্যবহার করে। নিষেধ করলেও ব্যাগের মধ্যে ফোন লুকিয়ে আনে। ফাঁক তালে তা ঘেঁটে মনমতো সময় কাটায়। প্রধানমন্ত্রী হয়ে এই অভ্যাসই বন্ধ করতে চেয়েছিলেন তিনি। এবার এর জন্য কড়া নিয়ম জারি করতে চলেছেন তিনি।

(আরও পড়ুন: দুধের সঙ্গে ভুলেও এই ৫ খাবার নয়! পেটের ঝামেলা ভোগাবে)

নির্বাচনী প্রতিশ্রুতিতে অনেকেই অনেক কিছু কথা দেন। তবে সেগুলি সাধারণত বড় বড় সিদ্ধান্ত হয়। শিক্ষাক্ষেত্র সম্পর্কিত সিদ্ধান্ত হলেও সাধারণত বড়সড় সিদ্ধান্ত হয়। তবে নিউজিল্যান্ডের ঘটনা রীতিমতো অবাক করে দিয়েছে সকলকে। সেখানে সম্প্রতি প্রধানমন্ত্রী হয়েছেন ক্রিস্টোফার লুক্সন। ২৭ নভেম্বর থেকে তিনি ওই দেশের প্রধানমন্ত্রী। পদে যোগ দেওয়ার পরই প্রকাশিত হয়েছে তাঁর ৪৯ দফা প্রতিশ্রুতি। এর মধ্যে দুটি রয়েছে শিক্ষাব্যবস্থা নিয়ে। তাঁর মধ্যে একটি হল স্কুল চত্ত্বরে ফোনের ব্যবহার বন্ধ করা।

(আরও পড়ুন: ২৪ ঘণ্টায় ৯৯টি পানশালা ভ্রমণ! গিনিস বুকে নাম উঠল এই দুই বন্ধুর)

আগামী ১০০ দিনের মধ্যে যে যে কাজ তিনি করতে চলেছেন তার একটি খসড়া দেন ক্রিস্টোফার। সেখানেই ফোন নিয়ে এই কথা জানান নয়া প্রধানমন্ত্রী। আগামী তিন মাসের মধ্যে বেশ কয়েকটি প্রকল্প রূপায়ণ করতে চলেছেন তিনি। এর মধ্যে আর্থিক ব্যবস্থারও সংস্কার করবেন ক্রিস্টোফার। রিজার্ভ ব্যাঙ্কের নীতিতে কিছু বদল আনতে চান তিনি। একই সঙ্গে পরিবেশবান্ধব শক্তির উৎপাদন বাড়াতে চান ক্রিস্টোফার। এর পাশাপাশি তামাকজাত দ্রব্য সম্পূর্ণ নিষিদ্ধ করার বিরুদ্ধেই তিনি। বরং অল্প অল্প করে তামাকের ব্যবহার কমাতে চান। ক্রিস্টোফার লুক্সন সেই মোতাবেক আইন করবেন বলে জানিয়েছেন। 

এর পরই ওঠে শিক্ষাব্যবস্থা সংক্রান্ত নিয়মকানুনের কথা। তিনি জানান, স্কুলের ভিতর পড়ুয়ারা নিয়ম না মেনে ফোন নিয়ে যায়। ফোন ব্যবহার করে। এ বার এই সংক্রান্ত নিয়ম কড়া করবে তাঁর দফতর। এছাড়াও, রোজ পড়ানোর পাশাপাশি পড়া লেখানোর উপর জোর দিতে চান ক্রিস্টোফার। তাঁর সঙ্গে অঙ্কটাও রোজ জরুরি বলে জানিয়েছেন তিনি।

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

দশম-দ্বাদশের বোর্ড পরীক্ষায় সিলেবাসের বাইরে প্রশ্ন? ভুল আছে? কী করবে? জানাল CBSE লোকসভা ভোটের বড় আপডেট, স্পর্শকাতর বুথ ও এলাকার তালিকা চাইল নির্বাচন কমিশন 'খলিস্তানি' মন্তব্যের প্রতিবাদ, কলকাতায় বিজেপির সদর দফতর ঘেরাও করলেন শিখরা 'তুমি তো সত্যিই তাই...' সৌরভ কিপটে! অভিযোগ করে দাদাগিরিতে কী বলল খুদে প্রতিযোগী? এজেন্টদের ফাঁদে পড়ে রাশিয়ায় যুদ্ধে লড়তে হচ্ছে বহু ভারতীয়কে! সরব ওয়েইসি ৪৯-এ পা রাজের, 'বাবলি' শুভশ্রী কী উপহার দিলেন বেটার হাফকে? প্রেমিকের অনুরোধে লিঙ্গ পরিবর্তন করে প্রেমে প্রত্যাখ্যাত! পুলিশের দ্বারস্থ যুবক কলকাতায় মেসি! বৃহস্পতিবারই মায়ামিতে নতুন মরশুম শুরু করবেন তার আগেই এল বড় খবর JFC vs EBFC Live Streaming: জামশেদপুর-ইস্টবেঙ্গল ম্যাচ কখন,কোথায় ফ্রি-তে দেখবেন? এভাবেই চলবে নিউ গড়িয়া-রুবি মেট্রো, উদ্বোধনের আগেই দেখে নিন মেট্রোর কেবিন থেকে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.