বাংলা নিউজ > টুকিটাকি > করোনা টিকা নেওয়ায় খেলতে পারছেন না ক্রীড়াবিদরা? কী বলছেন বিশেষজ্ঞরা?

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি গুজব ভাইরাল হয়েছে। তাতে বলা হচ্ছে, কোভিড টিকা নেওয়ায় ক্ষতি হচ্ছে ক্রীড়াবিদদের। আগের মতো পারফর্ম করতে পারছেন না তাঁরা। এমনকী মৃত্যুও হচ্ছে। কিন্তু তা আদৌ সত্যি?

একেবারেই নয়। টিকা নিয়ে কোনও সমস্যাই হচ্ছে না ক্রীড়াবিদদের। বলাই বাহুল্য, মৃত্যুর ঘটনাও নেই। এ বিষয়টি স্পষ্ট করে দিয়েছেন মার্কিন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। কিন্তু কীভাবে ছড়াল এই গুজব?

গুজবের সূত্রপাত মার্কিন টিকাবিরোধী গোষ্ঠী থেকে। মার্কিন মুলুক উন্নত দেশ হতে পারে, কিন্তু সেখানেই টিকাবিরোধীদের সংখ্যা চোখে পড়ার মতো। এদিকে সেখানে বিরোধী দল, রিপাবলিকানদের অনেকেই এই টিকাবিরোধী গোষ্ঠীর অন্তর্ভুক্ত।

সম্প্রতি এক পডকাস্টে উইসকনসিনের রিপাবলিকান সেনেটর রন জনসন এই গুজব আরও ছড়িয়ে দেন। তিনি দাবি করেন, 'মাঠের মধ্যেই মৃত্যু হচ্ছে ক্রীড়াবিদদের। আমরা কেউ এটা নিয়ে কিছু বলব না?' যদিও তাঁর মন্তব্যে বিতর্ক শুরু হতেই মুখে কুলুপ এঁটেছেন রন জনসন। তাঁর মুখপাত্র বলেন, 'উনি বিশ্বজুড়ে আসা অভিযোগের তদন্তের দাবি করেছেন।' একইভাবে জনপ্রিয় বাস্কেটবল খেলোয়ার জন স্টকটন বলেন, 'এখনও পর্যন্ত টিকা নিয়ে ১০০ জন ক্রীড়াবিদের মৃত্যু হয়েছে।'

এই দাবিগুলি সম্পূর্ণ ভিত্তিহীন বলে মত মার্কিন বিশেষজ্ঞদের। তাঁরা জানান, কোনও ক্রীড়াবিদ অন্য কোনও শারীরিক কারণে গত হতে পারেন। কিন্তু তার সঙ্গে টিকার কোনও সম্পর্ক নেই। তাই এ জাতীয় গুজব না ছড়ানোই ভাল।

বন্ধ করুন