বাংলা নিউজ > টুকিটাকি > No Smoking Day 2022: ধূমপানের নেশা কেটে যায় এই ৫ সহজ ব্যায়ামে! একনজরে তালিকা
 ধূমপানের নেশা ছাড়ানোর সহজ উপায়ের মধ্যে অন্যতম হল ব্যায়াম। ছবি-  HT FIle (HT_PRINT)

No Smoking Day 2022: ধূমপানের নেশা কেটে যায় এই ৫ সহজ ব্যায়ামে! একনজরে তালিকা

  • এমন পরিস্থিতিতে ধূমপান থেকে নিজেকে সরিয়ে নেওয়ার সময় একজন ব্যক্তি বিভিন্ন চ্যালেঞ্জের মুখে পড়েন। নেশা কাটানোর যন্ত্রণা তীব্রভাবে চেপে বসে। বিশেষজ্ঞরা বলছেন এই যন্ত্রণা থেকে মুক্তি দিতে পারে সহজ কয়েকটি ওয়ার্ক আউট।

বিশেষজ্ঞরা বলছেন, ধূমপানের প্রতি চাহিদা একজন মানুষের ৫ মিনিট ধরে থাকে। তবে সেই ৫ মিনিটে যদি অন্যমনষ্ক হওয়া প্রয়োজন। অনেকের মতে, ওই ৫ মিনিটে যদি ব্যায়াম করা যায়, তাহলে তা স্বাস্থ্যের পক্ষেও ভালো, আর ধূমপানের নেশা কাটানোর পক্ষেও খুবই উপকারী। আজ বিশ্ব ধূমপান বিরোধী দিবস। কীভাবে সিগারেট থেকে দূরে থাকা যায়, তার সহজ ৫ টি ওয়ার্ক আউট দেখে নেওয়া যাক।

ধূমপান কতটা ক্ষতিকারক?

গবেষণায় দেখা গিয়েছে, ধূমপানের সঙ্গে সরাসরি সম্পর্ক রয়েছে হৃদরোগের। ফলে ধূমপান সর্বোতভাবে ক্ষতিকারক। এমন পরিস্থিতিতে ধূমপান থেকে নিজেকে সরিয়ে নেওয়ার সময় একজন ব্যক্তি বিভিন্ন চ্যালেঞ্জের মুখে পড়েন। নেশা কাটানোর যন্ত্রণা তীব্রভাবে চেপে বসে। বিশেষজ্ঞরা বলছেন এই যন্ত্রণা থেকে মুক্তি দিতে পারে সহজ কয়েকটি ওয়ার্ক আউট।

কোন ব্যায়ামে সুবিধা?

অ্যারোবিক ব্যায়ামের জেরে ধূমপানের নেশা কেটে যায়। বলছেন বিশেষজ্ঞরা। যেখানে ৫ মিনিট ধরে একজনের ধূমপানের তীব্র নেশা থাকে, সেখানে ৫০ মিনিট অ্যারোবিক ব্যায়াম করলে সমস্যা কেটে যায়। নিত্যদিনের ধূমপানের অভ্যাসে বদল এর ক্ষেত্রে বিশেষ জরুরি , প্রাথমিকভাবে।

ব্যায়াম সপ্তাহে ৩ দিন

যদি প্রথমের দিকে একজন ধূমপানের নেশা ছেড়ে দিতে চান, তাহলে সপ্তাহে তিনদিন 'ফুল বডি ওয়ার্কআউট' করতে হবে, আবার সঙ্গে রাখতে হবে কার্ডিও সেশন। এভাবে ধীরে ধীরে কেটে যাবে ধূমপানের ইচ্ছা। এছাড়াও দৌড়ানো, লাফ, স্কিপিং, সাঁতারের মতো ব্যায়াম করে যেতে হবে।

হাঁটা

বিশেষজ্ঞরা বলছেন, হাঁটার চেয়ে ভালো ব্যায়াম আর কিছু নেই। ফলে যিনি হাঁটতে পছন্দ করেন, তিনি ফিট থাকবেনই। বিশেষজ্ঞরা বলছে ধূমপানের নেশা ছাড়তে হলে প্রয়োজন ৭ থেকে ৮ হাজার স্টেপ হাঁটা। এতে সহজ হয় ধূমপানের নেশা ছাড়ানো।

বন্ধ করুন