বাংলা নিউজ > টুকিটাকি > Food habit of different states: মাছ-মাংস সবচেয়ে বেশি খাওয়া হয় কেরলে, দুগ্ধজাত দ্রব্য ভোজনে শেষে বাংলা!

Food habit of different states: মাছ-মাংস সবচেয়ে বেশি খাওয়া হয় কেরলে, দুগ্ধজাত দ্রব্য ভোজনে শেষে বাংলা!

কেরালার মানুষ বেশি আমিষ খাবার খান! (Pexel)

Non-Vegetarian Kerala: ন্যাশনাল স্যাম্পল সার্ভে অফিস (এনএসএসও) দ্বারা পরিচালিত একটি সমীক্ষায় দেখা গিয়েছে যে গুজরাট, রাজস্থানের থেকে বেশি কেরালার মানুষ মাছ, মাংস খান।

গুজরাট, হরিয়ানা, রাজস্থান, পঞ্জাব এবং উত্তর প্রদেশ রাজ্যের গ্রামীণ এলাকার মানুষ দুধ এবং দুগ্ধজাত পণ্য বেশি খেয়ে থাকেন। পানীয় এবং প্রসেসড খাবারের ক্ষেত্রেও বেশি খরচ করেন। গড় ব্যক্তি এই আইটেমগুলিতে তাঁদের মোট আয়ের ৯.৬ শতাংশ ব্যয় করেন, তারপরে দুগ্ধজাত খাবারে ৮.৩ শতাংশ ব্যয় করেন। সম্প্রতি, ভারত জুড়ে খাদ্যাভ্যাসের পরিবর্তনগুলি নথিভুক্ত করার জন্য ন্যাশনাল স্যাম্পল সার্ভে অফিস অর্থাৎ এনএসএসও গৃহস্থালী খরচের উপর ভিত্তি করে সমীক্ষা চালিয়েছিল। ওই সমীক্ষার প্রকাশিত রিপোর্ট অনুসারেই এমনটা জানা গিয়েছে। সমীক্ষার রিপোর্ট বলছে, কেরলে রাজ্যে মাংস, ডিম এবং মাছের ব্যবহার সর্বোচ্চ রেকর্ড করা হয়েছে।

আরও পড়ুন: (Viral Constipation Hack: কোষ্ঠকাঠিন্য কমানোর সেরা রাস্তা! বিশেষ ফল খেতে হবে এভাবে— ভিডিয়োয় দাবি মহিলার)

শহুরে এবং গ্রামীণ ভারতে খাদ্য ব্যয়ের অংশ হ্রাস পেয়েছে

সমীক্ষার তথ্যগুলি দেখায় যে গ্রামীণ এবং শহুরে অঞ্চলগুলোতে খাদ্য এবং শস্যের অংশ হ্রাসের ক্ষেত্রে উল্লেখযোগ্য পরিবর্তন হয়েছে। এটি আগের সমীক্ষায় দৃশ্যমান প্রবণতার সঙ্গে পুরোপুরি সামঞ্জস্যপূর্ণ ছিল। ২০১১ সাল থেকে ২০১২ সাল এবং ২০২২ সাল থেকে ২০২৩ সালের মধ্যে ফ্রিজ, টেলিভিশন, পানীয় এবং প্রসেসড ফুড, চিকিৎসা ও পরিবহনের মতো আইটেমগুলিতে ব্যয় বৃদ্ধি পেয়েছে, যেখানে খাদ্যশস্য এবং ডালের মতো খাবারের ব্যয় হ্রাস পেয়েছে।

হরিয়ানার পরিবারের মোট খরচে দুধ ও দুগ্ধজাত দ্রব্যের সর্বাধিক অংশ ছিল ৪১.৭ শতাংশ, তারপরে রাজস্থানের ৩৫.৫ শতাংশ এবং পাঞ্জাবের ৩৪.৭ শতাংশ। এই বিভাগের অধীনে ছত্তিশগড় এবং পশ্চিমবঙ্গের সর্বনিম্ন শেয়ার ছিল যথাক্রমে ৭.৫ শতাংশ এবং ৭.৪ শতাংশ। গ্রামীণ এলাকায়, রাজস্থান এবং গুজরাটের পরিবারের মোট খরচে ডিম, মাংস এবং মাছের সর্বনিম্ন অংশ ছিল ২.৬ শতাংশ, তারপরে পঞ্জাবের ৩ শতাংশ। সমীক্ষার ফলাফল অনুসারে, গ্রামীণ অঞ্চলে ১৯৯৯ সাল থেকে ২০০০ সালের মধ্যে ৫৯.৪ শতাংশ থেকে ২০২২ সাল ২০২৩ সালে ৪৬.৪ শতাংশ এবং শহরাঞ্চলে ৪৮.১ শতাংশ থেকে ৩৯.২ শতাংশে নেমে এসেছে বলে দেখা গিয়েছে।

আরও পড়ুন: (Viral Video: কয়েক দিনেই উধাও টাক! পাকা চুল নেই একটাও, ভিডিয়োতে গোপন কৌশল ফাঁস করলেন ইউটিউবার)

সবচেয়ে বেশি শেয়ারের পতন হয়েছে শস্যের জন্য, যা গ্রামীণ ভারতে ১৯৯৯ সাল থেকে ২০০০ সালে ২২.২ শতাংশ থেকে ২০২২ সাল থেকে ২০২৩ সালে ৪.৯ শতাংশে নেমে এসেছে। আর শহুরে ভারতের জন্য, সংশ্লিষ্ট শেয়ার ১৯৯৯ সাল থেকে ২০০০ সালে ১২.৪ শতাংশ থেকে ২০২২ সাল থেকে ২০২৩ সালে ৩.৬ শতাংশে নেমে এসেছে।

টুকিটাকি খবর

T20 WC 2024

অজিদের হারিয়ে T20 WC-এ সর্বাধিক জয়ের নজির গড়ল ভারত, ছাপিয়ে গেল শ্রীলঙ্কাকে আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.