বাংলা নিউজ > টুকিটাকি > Covid-19: করোনার সামলাতে শুধু চা আর নুন, টিকা নিয়ে মাথাব্যথা নেই উত্তর কোরিয়ার, কেন জানেন
কীভাবে করোনা সামলানোর চেষ্টা করছে উত্তর কোরিয়া?

Covid-19: করোনার সামলাতে শুধু চা আর নুন, টিকা নিয়ে মাথাব্যথা নেই উত্তর কোরিয়ার, কেন জানেন

  • উত্তর কোরিয়ার দাবি, এই প্রথম সে দেশে ঢুকেছে করোনা। তার বিরুদ্ধে লড়াই করার জন্য টিকার ধার ধারছে না এই দেশ। 

এই প্রথম দেশে করোনায় একজনের আক্রান্ত হওয়ার কথা জানিয়েছে উত্তর কোরিয়া। দিন সাতেক আগে সেই ঘটনার পরে দেশজুড়ে লকডাউনের সিদ্ধান্ত নেন কিম-জং-উন। এখন উত্তর কোরিয়ায় করোনা সংক্রমণ বাড়ছে বলেই শোনা গিয়েছে। কিন্তু কীভাবে করোনা ঠেকানোর চেষ্টা করছে সে দেশ? শুনলে, যে কেউ অবাক হবেন। 

উত্তর কোরিয়ার খবর এমনিতেই দেশের বাইরে খুব একটা ছড়ায় না। কিন্তু যত দূর জানা যাচ্ছে, তাতে এই দেশে করোনা ব্যাপক হারে ছড়াচ্ছে। দেশের বড় অংশের মানুষের টিকাকরণ হয়নি। বিভিন্ন দেশ থেকে উত্তর কোরিয়াকে টিকা জোগান দেওয়ার কথা বলা হলেও, সে দেশে এই সব আবেদনে কান দেয়নি বলেই জানা গিয়েছে। এবার যখন করোনা সে দেশে ব্যাপক মাত্রায় ছড়াচ্ছে, তখন কী ভাবছে দেশের প্রশাসন? কীভাবে করোনা মোকাবিলা করার কথা বলছে তারা?

যত দূর জানা গিয়েছে, করোনা মোকাবিলায় এই দেশের প্রশাসনের হাতিয়ার দু’টি— চা আর নুন। 

দেশের ক্ষমতাশালী রাজনৈতিক দলের মুখপত্রে কোভিড সামলানোর জন্য বেশ কয়েকটি রাস্তা বলে দেওয়া হয়েছে। দেখে নেওয়া যাক, সেগুলি কী কী।

  • যাঁদের মৃদু উপসর্গ রয়েছে, তাঁরা বেশি করে চা খান। হার্বাল চা খেলে নাকি কমে যাবে এই সমস্যা।
  • যাঁদের সমস্যা একটু বেশি, তাঁরা বেশি করে নুন জল দিয়ে গার্গল করুন। এতেই কমে যাবে সমস্যা।

তবে যাঁদের অবস্থা বেশি মাত্রায় খারাপ হচ্ছে, তাঁদের জ্বর কমানোর মতো ওষুধ, যেমন প্যারাসিটামল খেতে বলা হয়েছে। আর তার সঙ্গে দরকার হলে অ্যান্টিবায়োটিক।

কিন্তু টিকা? না, এখনও তেমন কোনও কথা শোনা যায়নি এ দেশের সংবাদমাধ্যম সূত্রে। তাই বলা যাচ্ছে না, এই দেশ টিকাকরণকে আদৌ গুরুত্ব দিচ্ছে কি না।

বন্ধ করুন