বাংলা নিউজ > টুকিটাকি > Cool drink: কোল্ড ড্রিঙ্ক নয়, গরমে নিজেকে ঠান্ডা রাখতে খান কুল ড্রিঙ্ক

Cool drink: কোল্ড ড্রিঙ্ক নয়, গরমে নিজেকে ঠান্ডা রাখতে খান কুল ড্রিঙ্ক

এই পানীয় খেলে শরীর হয়ে যাবে ঠাণ্ডা (pixabay)

Cool drink make you cool: গরমের হাত থেকে বাঁচতে খান এই খাবারগুলি। নিমেষে শরীর হয়ে যাবে ঠাণ্ডা। 

বেশ কিছুদিন বৃষ্টি হওয়ার ফলে গরম কিছুটা কমেছিল, কিন্তু ফের দক্ষিণবঙ্গে তাপমাত্রা বাড়ছে হু হু করে। এমন পরিস্থিতিতে শরীরে জলের কমতি দেখা যাচ্ছে যা পূরণ করার জন্য কোল্ড ড্রিঙ্কস অথবা সোডা খান অনেকে, কিন্তু এগুলি খেলে আপনার শরীর ঠান্ডা হয়তো হবে কিছু সময়ের জন্য, কিন্তু তাতে শরীরের ক্ষতি হয়ে যাবে অনেকটা।

অত্যাধিক গরম থেকে রক্ষা পাওয়ার জন্য এবং নিজেকে হাইড্রেটেড করে রাখার জন্য কোল্ড ড্রিঙ্ক অথবা সোডা নয় বরং খান এই খাবার গুলি। এগুলি আপনার শরীরকে ঠান্ডা রাখবে তো বটেই, উল্টে আপনার শরীরকে দেবে একাধিক পুষ্টিগুণ।

নারকেল জল: নারকেলের জল যে শুধুমাত্র শরীরকে হাইডেট্রেড করে তা নয়, এটি শরীরের মিনারেল স্তরকে বজায় রাখে এবং শরীরকে ঠান্ডা করে। এছাড়া ডায়রিয়া, আমাশার মতো সমস্যা হলে নারকেল জল শরীরকে সুস্থ করতে কাজে লাগে।

(আরো পড়ুন: বিশ্ব এইডস ভ্যাকসিন দিবসে সকলের মধ্যে ছড়িয়ে দিন সচেতনতা, জানুন এই দিনটির গুরুত্ব)

তরমুজ: নারকেল জলের পরেই রয়েছে তরমুজের স্থান। তরমুজ শরীরকে ঠান্ডা করে এবং শরীরে জলের ঘাটতি দূর করে। অতিরিক্ত গরমে রোজ যদি তরমুজ খাওয়া যায় তাহলে শরীর ডিহাইড্রেটেড হয় না।

পুদিনা পাতার সরবত: পুদিনা পাতা হজম ক্ষমতা বাড়ানোর পাশাপাশি শরীরকে ঠান্ডা রাখতে সাহায্য করে। রোজ সকালে লেবু, শসা এবং পুদিনা পাতার জল আপনার শরীরকে করে ঠান্ডা।

কলা: কোনও কারনে যদি শরীর থেকে অতিরিক্ত জল বেরিয়ে যায় তাহলে সেক্ষেত্রে কিন্তু কলা ভীষণ উপকারী। কলা শরীরের অতিরিক্ত জল পূরণ করার পাশাপাশি শরীরকে ঠান্ডা রাখে। এছাড়া প্রত্যেক দিন কলা খেলে হজম ক্ষমতা বৃদ্ধি পায় এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হয়ে যায়।

বাটার মিল্ক: বাটার মিল্ক এমন একটা স্মুদি, যাতে থাকে প্রচুর পরিমাণে প্রোবায়োটিক। এটি আপনার মেটাবলিজম সমস্যা কে দূর করে এবং শরীরকে রাখে ঠান্ডা।

শসা: শসার মধ্যে থাকে প্রচুর পরিমাণে জলীয় পদার্থ যা আপনার শরীরকে ডিহাইড্রেটেড করার হাত থেকে রক্ষা করে। শরীরে অতিরিক্ত উত্তাপ কমিয়ে ফেলে শরীরকে ঠান্ডা রাখে শশা।

(আরো পড়ুন: ভারতে ১০টি বিপন্ন প্রজাতি কোনগুলি?)

লেবুর জল: লেবুতে থাকেস প্রচুর পরিমাণে ভিটামিন সি, যা শরীরের আদ্রতা বজায় রাখতে সাহায্য করে। অতিরিক্ত গরম থেকে রক্ষা পাওয়ার জন্য লেবুর রস খাওয়া ভীষণ উপকারী

বেলের শরবত: বেলের মধ্যে থাকে প্রচুর পরিমাণ অ্যান্টি ফাংগাল উপাদান এবং একাধিক পুষ্টিগুণ। শরীরকে ঠান্ডা রাখার জন্য বেলের শরবত খাওয়া ভীষণ দরকার।

আখের রস: আখের রসকে বলা হয় প্রাকৃতিক এনার্জি বুস্টার। আখের রস খেলে আপনার এনার্জি লেভেল বেড়ে যাওয়ার পাশাপাশি আপনার শরীর ঠান্ডা থাকে এবং হাইড্রেটেড থাকে।

টুকিটাকি খবর

Latest News

মেয়েদের জন্য কতটা উপকারী দারুচিনি? রাতে বাড়ির লোকের সঙ্গে হয়েছিল কথা, সকালে হস্টেলে উদ্ধার হল নার্সিং ছাত্রীর দেহ শ্রীকৃষ্ণকে ‘অপমান’! আমির-পুত্রের ডেবিউ ছবি ‘মহারাজ’ মুক্তিতে স্থগিতাদেশ আদালতের ‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর ভারতীয় সংস্কৃতিকে আপন করলেন মেলোনি, ইতালির PM-এর সংস্কারে মুগ্ধ নেটপাড়া কর্ণাটকে মেলায় দূষিত জল খেয়ে মৃত্যু শিশুসহ ৬ জনের, হাসপাতালে ভর্তি শতাধিক কুয়েত অগ্নিকাণ্ডে মৃত ৪৫ জনের দেহ এল ভারতে, ৫ লাখ করে ক্ষতিপূরণ দেবে লুলু গ্রুপ মোদী যাওয়ার আগেই 'নাক কাটল' মেলোনির! বক্সিং রিংয়ে পরিণত ইতালির সংসদ ৪ বিধানসভা আসনের উপনির্বাচনে প্রার্থী তালিকা ঘোষণা তৃণমূলের, বড় চমক মতুয়া গড়ে Hardik-Natasha: 'আমি অপেক্ষা করছি…' বিবাহবিচ্ছেদের গুঞ্জনের মাঝেই নাতাশার পোস্ট!

T20 WC 2024

‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির ‘তোমার পরিসংখ্যান তো আমার থেকেও খারাপ’! বাবরকে ফের বিষেদগার শেহজাদের বিদায় শ্রীলঙ্কা, নিউজিল্যান্ডের, কামব্যাক ইংরেজদের, একঝলকে গ্রুপের পয়েন্ট টেবিল রূপকথা লিখে সুপার এইটে আফগানিস্তান,সঙ্গী ওয়েস্ট ইন্ডিজ, বিদায় কিউয়িদের ফর্মের ধারে কাছে নেই কোহলি, পরিবর্তন হবে দলের কম্বিনেশনে? উত্তর দিলেন শিবম দুবে T20 Wcup-ওমানের বিরুদ্ধে ১০১ বল বাকি থাকতে জয়, সুপার এইটের পথ মসৃণ করল ইংল্যান্ড শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.