বাংলা নিউজ > টুকিটাকি > In Vitro Fertilization: সন্তান হচ্ছে না? আপনি কি IVF করাতে পারেন? কী বলছেন চিকিৎসকরা

In Vitro Fertilization: সন্তান হচ্ছে না? আপনি কি IVF করাতে পারেন? কী বলছেন চিকিৎসকরা

কারা IVF-এর সাহায্য নিতে পারেন?

Who is a Good Candidate for IVF: নানা কারণে অনেকেরই সন্তান ধারণে সমস্যা হয়। কিন্তু সকলেই কি IVF করাতে পারেন? এই পদ্ধতিতে সন্তান ধারণের আগে কী কী দেখে নিতে হয়?

বহু কারণেই অনেকের সন্তান হওয়ার সম্ভাবনা কমে যায় বা সন্তান ধারণের ক্ষেত্রে নানা সমস্যা দেখা দেয়। এর পিছনে থাকতে পারে বয়স বেড়ে যাওয়া, অসুস্থতা, প্রজনন অঙ্গের সমস্যা, জীবনাপনের সমস্যার মতো কারণ। এই সব ক্ষেত্রেই আশার আলো দেখাতে পারে IVF চিকিৎসা পদ্ধতি। 

কিন্তু সকলেই কি এই IVF চিকিৎসা পদ্ধতির সাহায্য নিতে পারেন? কী বলছেন চিকিৎসকরা? সম্প্রতি HT Lifestyle-কে দেওয়া এক সাক্ষাৎকারে IVF বিশেষজ্ঞ প্রীতি গুপ্ত জানিয়েছেন, কারা এই পদ্ধতির সাহায্য বাবা-মা হওয়ার রাস্তা বেছে নিতে পারেন। দেখে নেওয়া যাক, কী বলছেন তিনি। 

  • পুরুষের বন্ধ্যত্বের ক্ষেত্রে: যাঁদের স্পার্ম কাউন্ট কম কিংবা কোনও সমস্যার কারণে স্পার্ম সন্তান উৎপাদন করতে সম্ভব হচ্ছে না, তাঁদের ক্ষেত্রে এটি একটি সহজ রাস্তা হতে পারে। 
  • পুরুষ বা নারীর কারও জিনগত সমস্যা থাকলে: অনেক ক্ষেত্রে পুরুষ বা নারীর কারও পরিবারে জিনগত সমস্যা থাকে। বা তাঁদের নিজেদেরও থাকতে পারে। সেক্ষেত্রে অনেক নারী-পুরুষই ভয় পান, তাঁরা যদি সন্তানের জন্ম দেন, সেক্ষেত্রে সন্তানেরও এই সমস্যা হতে পারে। কিন্তু IVF এই সমস্যার আশঙ্কাই কমিয়ে দেয়। Preimplantation genetic screening (PGS) আগে থেকেই বলে দিতে পারে ক্রোমোজোমের কোনও অস্বাভাবিকত্ব আছে কি না। এবং IVF-এর মাধ্যমে সুস্থ ক্রোমোজোম বেছে নেওয়া যায়। 
  • কেন সন্তান হচ্ছে না বোঝা যাচ্ছে না: অনেকের ক্ষেত্রেই এমন হয়। কোনও অস্বাভাবিকত্ব নেই, তবু সন্তান হয় না। তাঁরাও এই পদ্ধতির সাহায্য নিতে পারেন।
  • বয়স বেড়ে যাচ্ছে: অনেক সময়ে বহু নারী বা পুরুষের বয়স বেড়ে যাওয়ার ফলে তাঁরা সন্তান ধারণ নিয়ে সমস্যা পড়েন বা সমস্যায় পড়তে পারেন বলে ভাবেন। তাঁরাও IVF-এর সাহায্য নিতে পারেন।
  • মহিলাদের ফেলোপিান টিউবের সমস্যায়: এই সমস্যা থাকলে বহু নারী মা হতে পারেন না। তাঁরাও সহজেই IVF-এর সাহায্য নিতে পারেন। সুফল পাওয়ার সম্ভাবনাও বাড়ে।
  • ফার্টিলিটি ডিঅর্ডার থাকলে: অনেক মহিলার এই সমস্যা থাকে। তাঁরাও IVF-এর মাধ্যমে এই সমস্যা কাটিয়ে উঠতে পারেন। 
  • অন্যান্য সমস্যা: কোনও মহিলার ক্ষেত্রে ডিমের সংখ্যা কম বা ওভারির সমস্যা থাকতে পারে। কারও কারও Intra Uterine Insemination বা IUI-র কারণেও সন্তান ধারণে সমস্যা হয়। তাঁরাও এই পদ্ধতিতে সন্তানের জন্ম দিতে পারেন। 

হালে বহু দম্পতিরই সন্তান ধারণে সমস্যার সমাধান করতে পেরেছে এই IVF চিকিৎসা পদ্ধতি। চিকিৎসকের পরামর্শ মতো এটির সাহায্য নিতে পারেন অনেকেই। তাতে আশা পূরণ হওয়ার সম্ভাবনাও বাড়ে।

টুকিটাকি খবর

Latest News

Video: দাউদাউ করে উঠছে ধোঁয়া! রজৌরির জঙ্গলে ভয়াবহ অগ্নিকাণ্ড ‘কোনটা আসল কোনটা নকল বুঝতে শিখুন’, একসঙ্গে রাহুলের ২ ‘প্রাক্তন’ সন্দীপ্তা-রুকমা 'পুলিশ ব্যবস্থা না নিলে...', বোমাবাজি নিয়ে সরব অর্জুন সিং 'ব্যান হতেই শাহরুখ স্যার বলেছিল যে IPL ট্রফি নিয়ে ফ্লাইং কিস ছুড়ব', ফাঁস রানার ২০২৪ লোকসভা ভোটে শেষ দফার প্রচারে বাংলায় মোদী! কোন কোন ইস্যুতে চড়ালেন সুর? ‘‌উনি বুঝে গিয়েছেন, উনি হেরে যাবেন’‌, মোদীর বাংলায় সেরা সাফল্যের পাল্টা মমতা নিমগাছ বাড়ির কোন দিকে পোঁতা শুভ? শাস্ত্র মতে কাটে বহু দোষ! রইল বাস্তুটিপস বাড়িতে ডেকে কিশোরী প্রেমিকাকে বিষ খাইয়ে খুনের অভিযোগ নাবালকের বিরুদ্ধে কান ফেস্টিভ্যালে লেটেস্ট লুকে ‘বিব্বোজান’, অদিতি ধরা দিলেন বার্বি ভাইবসে 'সাদামাটা ভাবে বিয়ে করব...' বিয়ের আর কোন পরিকল্পনা ফাঁস করলেন সোহিনী?

Latest IPL News

T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.