বাংলা নিউজ > টুকিটাকি > Brunt oil: শুধু দোকানে নয়, বাড়িতেও রান্না করা হয় পোড়া তেলে, জানেন কী বিপদ ডেকে আনছেন

Brunt oil: শুধু দোকানে নয়, বাড়িতেও রান্না করা হয় পোড়া তেলে, জানেন কী বিপদ ডেকে আনছেন

পোড়া তেলে বার বার রান্না করলে কী হয় জানেন (pixabay)

Cooking with brunt oil:  রান্না করার পর অবশিষ্ট তেল ফেলে না দিয়ে 
একই তেলে বার বার রান্না করেন? কত বড় ভুল করছেন জানেন? 

রাস্তার দোকানের খাবার খাওয়া কেন ক্ষতিকারক জানেন? রেস্টুরেন্টে অথবা রাস্তার ধারের দোকানে একই তেলে বারবার রান্না করা হয়। একই তেলে যখন বারবার রান্না করা হয় তখন তা আপনার শরীর খারাপের অন্যতম কারণ হয়ে দাঁড়ায়। কিন্তু শুধু দোকানে নয়, অনেক সময় বাড়িতেও বেঁচে যাওয়া তেল দিয়ে রান্না করা হয়।

বেঁচে যাওয়া তেল অথবা পোড়া তেলে রান্না করার অভ্যেস যদি আপনার থাকে তাহলে আজকেই এই অভ্যেস পাল্টে ফেলুন। বারবার একই তেল গরম করে যখন রান্না করছেন তখন মনে রাখবেন, এমন কিছু বিষাক্ত পদার্থ যা আপনার শরীরে নিয়ে আসবে একাধিক রোগ।

 সম্প্রতি ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চে প্রকাশিত নির্দেশিকা অনুযায়ী জানা গেছে, কোনও তেল যদি তিনবারের বেশি গরম করা হয় তাহলে সেখানে ট্রান্স ফ্যাট তৈরির আশঙ্কা থাকে। শুধু তাই নয়, বারবার তেল গরম করলে তাতে উপস্থিত ফ্যাটের কনা ভেঙ্গে যায় ফলে সেই তেল হয়ে যায় বিষের সমান।

(আরো পড়ুন: কোন কোন লক্ষণ দেখলে বুঝবেন ডেঙ্গি হয়েছে? জেনে নিন চিকিৎসকের থেকে)

একই তেলে রান্না করলে কোন কোন শারীরিক সমস্যা সৃষ্টি হয়

ক্যানসারের ঝুঁকি বাড়ে: একই তেলে যখন বারবার রান্না করেন তখন সেই তেলে পলিসাইক্লিক অ্যারোমেটিক হাইড্রোকার্বন এবং অ্যালডিহাইডের মত ক্ষতিকারক পদার্থের উপস্থিতি বেড়ে যায়। এই সমস্ত পদার্থ শরীরে ক্যান্সারের মতো রোগের ঝুঁকি বাড়িয়ে তোলে।

রক্তচাপ বাড়ায়: একই তেলে বারবার রান্না করলে তেলের মধ্যে থাকার রাসায়নিক গঠন ধীরে ধীরে পরিবর্তন হয়ে যায়। এই তেলে রান্না করা খাবার খেলে মানসিক উদ্বেগ, স্ট্রেস এবং বদহজমের মত সমস্যা সৃষ্টি হয়।

কোলেস্ট্রলের মাত্রা বাড়ায়: বারবার রান্না করা তেলে যদি আপনি পুনরায় রান্না করেন, সেক্ষেত্রে শরীরে ফ্যাটি অ্যাসিডের পরিমাণ বেড়ে যায় এবং হৃদরোগের ঝুঁকি তৈরি হয়। শরীরে চর্বির পরিমাণ বৃদ্ধি পেলে শ্বাসকষ্ট জনিত সমস্যাও তৈরি হতে পারে।

(আরো পড়ুন: দুধ দিয়ে চা খাবেন নাকি দুধ ছাড়া খাবেন? স্বাস্থ্য সুরক্ষার্থে যা যা বলছে ICMR)

অ্যাসিডিটি: বারবার একই তেলে রান্না করলে বুকজ্বালা, পেটে ব্যথা, অ্যাসিডিটির মতো সমস্যা তৈরি হয়। এই কারণেই বাইরের খাবার যদি আপনি বেশি খান সে ক্ষেত্রে আপনার হতে পারে ফ্যাটি লিভারের মত সমস্যা। তাই বাইরের খাবার যে কারণে আপনি এড়িয়ে চলেন ঠিক সেই কারণেই পোড়া তেলে রান্না করবেন না।

টুকিটাকি খবর

Latest News

‘আম্বানিরা নিজেই ডাকেন ফোটো তুলতে?’, সত্য উদঘাটন করলেন এক পাপারাজ্জো নিজেই T20 বিশ্বকাপের সুপার এইটে ভারতের বিরুদ্ধে কাদের মাঠে নামাবে আফগানিস্তান? বুমরাহ-সিরাজ-আর্শদীপ আমি কাউকে ছাড়ব না- টিম ইন্ডিয়াকে ভয় দেখাচ্ছেন গুরবাজ চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ ফের বদলাল মিঠিঝোরার স্লট, ২৪ জুন থেকে নতুন সময়ে আসবে জি বাংলার একাধিক সিরিয়াল কোপার প্রথম দিনই নামছেন মেসি, ভারতে কি আদৌ দেখা যাবে আর্জেন্তিনার ম্যাচ? হলং বাংলোতে অগ্নিকাণ্ডে দায়ের হল FIR, গঠিত হল সিট, ওখানে এবার কী তৈরি হবে? কারোর আবার ৫টা ভ্যানিটি ভ্যান লাগে, খাওয়া, জিম, স্নান, রান্না, সবের আলাদা: নওয়াজ অলিম্পিক্সে সাফল্য পেতে মরিয়া ভারত, প্যারিসে ভারতীয় দলে থাকছে ঘুমের পরামর্শদাতা অবশেষে এগোল বর্ষা, দক্ষিণবঙ্গে কি ঢুকে পড়ল মৌসুমী বায়ু?

T20 WC 2024

চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি কুলদীপ-চাহাল কি এবার জায়গা পাবেন? ব্যাটিং অর্ডারে কী হবে? ইঙ্গিত দিলেন দ্রাবিড় ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.