বাংলা নিউজ > টুকিটাকি > WHO Warns Bird Flu Could Jump to Humans: শুধু পাখি নয়, বার্ড ফ্লু হতে পারে মানুষেরও, ভাইরাসের বদল দেখে সাবধান করল WHO

WHO Warns Bird Flu Could Jump to Humans: শুধু পাখি নয়, বার্ড ফ্লু হতে পারে মানুষেরও, ভাইরাসের বদল দেখে সাবধান করল WHO

মানুষও আর নিরাপদ নয় বার্ড ফ্লু থেকে। 

WHO Warns Bird Flu Could Jump to Humans: বার্ড ফ্লুতে আক্রান্ত হতে পারে মানুষ। এই ভাইরাসে চলে আসতে পারে মানুষের মধ্যেও। সাবধান করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

কোভিডের আতভ্ক এখনও পুরোপুরি কাটেনি। কোভিড কোথা থেকে এসেছিল, কীভাবে মানুষ এই ভাইরাসে সংক্রমিত হল— তা নিয়েও এখনও যথেষ্ট দোঁয়াশা রয়ে গিয়েছে। এরই মধ্যে নতুন আতঙ্কের কথা বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO। এবার উদ্বেগের নাম বার্ড ফ্লু। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে বলা হয়েছে, বার্ড ফ্লুতে এবার মানুষ সংক্রমিত হতে পারে। তাই এখন থেকেই সাবধান হতে হবে।

গত ২৫ বছর ধরে নানা সময়ে বার্ড ফ্লু অসুখটি বিজ্ঞানী এবং চিকিৎসকদের চিন্তায় ফেলেছে। যদিও এই অসুখে এখনও পর্যন্ত মানুষের আক্রান্ত হওয়ার আশঙ্কা খুব একটা দেখেননি বিজ্ঞানীরা। যদিও এই অসুখে আক্রান্ত পাখির মাংস খেতে বারণ করা হত। কিন্তু এটি যে মানুষের মধ্যেও ছড়িয়ে পড়তে পারে, তেমন কোনও কথা কখনও বলা হয়নি।

কিন্তু বার্ড ফ্লুর জন্য দায়ী ভাইরাস H5N1 এবার নিজের গড়নে বদল আনছে। আর সেই কারণেই উদ্বেগে চিকিৎসকরা। এর আগের যাবতীয় উদাহরণেই দেখা যেত, বার্ড ফ্লুর ভাইরাস অর্থাৎ H5N1-এ শুধুমাত্র পাখিই আক্রান্ত হয়। কিন্তু হালে দেখা গিয়েছে, এটিতে স্তন্যপায়ীরাও আক্রান্ত হচ্ছে। সম্প্রিত বেশ কিছু শেয়ালের সন্ধান পাওয়া গিয়েছে, যারা আক্রান্ত পাখি থেকে এই অসুখটি পেয়েছে। এবং তাদের অবস্থা বেশ সংকটজনক। 

এ থেকেই বিজ্ঞানীদের অনুমান, এই ভাইরাস নিজের গড়ন দ্রুত বদলাচ্ছে। অর্থাৎ এটির মিউটেশন হচ্ছে। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে এ বিষয়ে সচেতন করা হয়েছে। বলা হয়েছে, যেভাবে এই ভাইরাসের গতিপ্রকৃতি বদলাচ্ছে, তাতে আগামী দিনে এটি খুব সহজেই মানুষের শরীরেও এসে পড়তে পারে। তার জন্য আগে থেকে প্রস্তুত থাকা দরকার। সচেতনতাও বাড়ানোর কথা বলা হয়েছে। 

আগামী দিনে এই ভাইরাসের থেকে বাঁচার জন্য টিকারও প্রয়োজন হতে পারে বলে মনে করছেন অনেক বিশেষজ্ঞই। বিভিন্ন ভাইরাসের এভাবে নিজেদের গড়ন বদলানো বা মিউটেশনের ফলে যে নানা ধরনের সমস্যার মাত্রা অনেক বেড়ে যেতে পারে, এমন আশঙ্কার কথাও বলছেন অনেকে। ইতিমধ্যেই ইঁদুরের উপর এই ভাইরাস প্রয়োগ করে বিজ্ঞানীরা তাঁদের সিদ্ধান্তে পৌঁছোতে পেরেছেন। দেখা গিয়েছে, নতুন বার্ড ফ্লু তাদের সংক্রমিত করতে পারছে। আর সেখান থেকেই উঠে এসেছে টিকা তৈরির প্রশ্নটি। আগামী দিনে যে সেটিকে গুরুত্ব দেওয়া হবে, সে বিষয়ে এখন আর কারও সন্দেহ নেই। 

টুকিটাকি খবর

Latest News

লোকসভার আগে কলকাতা বিমানবন্দরে যাত্রীর ব্যাগ খুলতেই উদ্ধার ১১ লক্ষ নগদ টাকা কোনও তল্লাশি-অভিযান হয়নি, কপ্টারকাণ্ডে অভিষেকের দাবি উড়িয়ে দিলেন আইটি আধিকারিক ‘আমাকে কম দেখা গেলেও নিখোঁজ ছিলাম না’ ভোটের আগে সাফাই দেবের আবারও দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়ের ঠিকানা বদল, একে অপরকে কটাক্ষ BJP-তৃণমূলের অসমে বিহু উদযাপন, দেখুন উৎসবমুখর রাজ্যের খণ্ডচিত্র পাকিস্তানে ভেঙে ফেলা হল ঐতিহাসিক হিন্দু মন্দির, তৈরি হচ্ছে বাণিজ্যিক কমপ্লেক্স লোকসভার আগে গোষ্ঠীকোন্দল মেটাতে মঞ্চেই দুই নেতার হাত মিলিয়ে দিলেন শতাব্দী দাদাগিরিতে জীবনের পাঠ পড়ালেন সৌরভ, সুদীপ্তাকে কেন বললেন, ‘রাস্তায় নেমে হাত…’ ২ লাখে কিডনি বিক্রি! বেআইনি অঙ্গ প্রতিস্থাপন চক্রে জড়িত থাকায় ধৃত ৫ বাংলাদেশি কথা অমান্য করে জামাইবাবুর সঙ্গে মেলায় তরুণী, ভিডিয়ো কলে আত্মহত্য়া প্রেমিকের

Latest IPL News

জয়পুরের মিউজিয়ামে বসছে বিরাটের মূর্তি, ছবি সামনে আসতেই হাসির রোল নেটমাধ্যমে ভিডিয়ো- প্রাক নববর্ষে মেজাজে নাইটরা, গুরবাজদের সঙ্গে রেস্তোরাঁয় গেলেন কোচ পণ্ডিত মাঠে নেমেই হার্দিকের বলে পরপর ৩টি ছক্কা, ওয়াংখেড়ে উত্তাল ধোনি ধামাকায়- ভিডিয়ো ক্যাচ ধরার চেষ্টায় প্যান্ট খুলে গেল রোহিত শর্মার! হেসেই খুন সতীর্থরা- ভিডিয়ো ‘খেটে খাও, সস্তায় রান মিলবে না’, LSG ব্যাটারদের কাজ কঠিন করার কৌশল ফাঁস শ্রেয়সের মুম্বইয়ে ঝাল খাবার খেয়ে একেবারে নাজেহাল স্টিভ স্মিথ-ভিডিয়ো ভিডিও-ওয়াংখেড়েতে প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক ধোনিকে ঘিরে উচ্ছাস সমর্থকদের পাখির মতো শরীর ছুঁড়ে দুরন্ত ক্যাচ রমনদীপের, ইডেনে অনবদ্য ফিল্ডিং নাইটদের- Video CSK vs MI: ম্যাচের আগে এক টেবিলে সচিন-ধোনি-রোহিত! ভাইরাল হচ্ছে তিন তারকার ছবি IPL-এর মরশুমে পয়লা বৈশাখের আগে শহরে অনিন্দ্য, কীভাবে কাটাচ্ছেন নববর্ষ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.