বাংলা নিউজ > টুকিটাকি > চুল ও ত্বকের জন্য উপকারী কালো জাম! দেখুন তা কীভাবে ব্যবহার করবেন
চুল ও ত্বকের জন্য কালো জামের ব্যবহার। 
চুল ও ত্বকের জন্য কালো জামের ব্যবহার। 

চুল ও ত্বকের জন্য উপকারী কালো জাম! দেখুন তা কীভাবে ব্যবহার করবেন

  • ব্রণ থেকে চুল পড়া, অকাধিক সমস্যা থেকে মুক্তি দেবে কালো জাম।

কালো জামের স্বাস্থ্যো উপকারিতা নিয়ে নতুন করে কিছু বলার নেই। কালো জাম খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা, বিশেষ করে যাদের ডায়াবেটিস ও হার্টের সমস্যা রয়েছে। কিন্তু জানেন কি এটি চুল ও ত্বকের জন্যও খুব উপকারী। আসুন সেগুলোই একবার দেখে নেওয়া যাক--

দাগহীন ত্বক

৮-১০টি কালো জাম নিন ও তার রস বের করে রাখুন। এবার সেই রসে কয়েক ফোঁটা মধু যোগ করে তা মুখে মেখে নিন। এই মিশ্রণটি তুলোর সাহায্যে মুখে লাগাবেন। ১৫-২০ মিনিট পর জল দিয়ে মুখ ধুয়ে নিন। 

ব্রণ

ব্রণ-র সমস্যা নিয়ে নতুন করে কিছু বলার নেই। আমরা কমবেশি সকলেই এই সমস্যা ভোগ করে থাকি। মরশুম পরিবর্তনের সময় এই সমস্যা আরও বেশি করে চোখে পড়ে। এর থেকে বাঁচতে কালো জাম থেকে এর বীজ বের করে নিন। এবার হাত দিয়ে চটকে এর গা থেকে রস বের করে নিন। তারপর তা তুলোর সাহায্যে সরাসরি মুখে লাগান। ২০ মিনিট পর মুখ ধুয়ে নিন। 

চুলের মাস্ক

মরশুম পরিবর্তনের সময়ের আরেক বড় সমস্যা হল চুল শুষ্ক হয়ে পড়া, অতিরিক্ত চুল ঝরে পড়া। অনেকের আবার বর্ষাকালে খুশকির সমস্যাও দেখা যায়। আর এর থেকে মুক্তি পেতে কালো জামের বীজ ব্যবহার করতে পারেন। কালো জাম খাওয়ার পর তার বীজ গুলো ভালো করে ধুয়ে শুকিয়ে নিন। তারপর তা গুঁড়ো করে নিন। ৪-৫ চামচ মেহেন্দি, দই এবং এক চামচ মধু মিশিয়ে নিন এই গুঁড়োর সঙ্গে। তারপর তা মাথায় ও পুরো চুলে ভালোভাবে লাগান। দু' ঘণ্টা পর শ্যাম্পু করে নিন। 

বন্ধ করুন