বাংলা নিউজ > টুকিটাকি > শুধু ওজন কমানো নয়, খিচুড়ি আরাম দেয় পেট খারাপের সমস্যাতেও! সপ্তাহে ২ বার খান
খিচুড়ি-র উপকারিতা। 
খিচুড়ি-র উপকারিতা। 

শুধু ওজন কমানো নয়, খিচুড়ি আরাম দেয় পেট খারাপের সমস্যাতেও! সপ্তাহে ২ বার খান

  • এবার থেকে তাই ডায়েটে খিচুড়ি রাখতে ভুলবেন না। 

বাড়িতে খিচুড়ি হলেই মুখ ভার হয় অনেকের। তবে, যতই আপনি নখরা করুন না কেন, শরীরে প্রোটিনের যোগান দিতে খিচুড়ির জুরি মেলা ভার। মুগ-মুসুর ডাল, চাল, সবজি এবং মশলা দিয়ে একসঙ্গে জুতসই করে রান্না করলে তা খেতেও বেশ লাগে। আপনি যদি ওজন কমানোর জন্য ডায়েট করার কথা ভেবে থাকেন তাহলে সপ্তাহে দু'দিন খিচুড়ি অবশ্যই খান। 

কেন খাবেন খিচুড়ি?

এক তো খিচুরিতে সেরকম তেল দেওয়ার প্রয়োজন পড়ে না, সামান্য ফোড়ন দেওয়া ছাড়া। তাই সেদ্ধ খাবারের মধ্যে এটি সবার প্রথমেই মাথায় আসে। খিচুড়িতেই আপনি দিয়ে দিতে পারবেন আপনার পছন্দের যে কোনও সবজি। আর প্রোটিন, কার্বস, ফাইবার পাবেন একসঙ্গে। বেশ কিছু সমীক্ষা বলছে সপ্তাহে দু'দিন খিচুড়ি খেলে ওজন কমে। যাঁরা পেটে মেদের সমস্যায় ভুগছেন বা কোমরের চারপাশে চর্বি জমে আছে, তারা বিনা দ্বিধায় খিচুড়ি আপনার ডায়েটে যোগ করুন। এমনকী, পেট খারাপ থাকলেও খেতে পারেন এটি। লুজ মোশনের সমস্যায় এটি বেশ উপকারি। 

যাদের হজম শক্তি দুর্বল, তাঁদের জন্যও বেশ উপকারি এই খাবার। তাই পেটের সমস্যায় যারা ভুগছেন বা অন্য কোনও হজম সংক্রান্ত সমস্যা রয়েছে, তাঁরা এটি অবশ্যই খান। 

কাশি, জ্বর, দুর্বলতার ক্ষেত্রে খিচুড়ি খেলে শরীর অপরিহার্য পুষ্টি পায় এবং শরীর দ্রুত সেরে উঠতে সক্ষম হয়। এই খাবার শরীরকে ডিটক্স করার কাজও করে।

বন্ধ করুন