বাংলা নিউজ > টুকিটাকি > Republic Day 2022: ১৯৫০ সালে প্রথম সাধারতন্ত্র দিবসের বিজ্ঞপ্তিতে কী লেখাছিল? দেখবেন নাকি এক ঝলক
প্রথম প্রজাতন্ত্র দিবসের ঝলক। (ছবি: হিন্দুস্তান টাইমসের আর্কাইভ থেকে)

Republic Day 2022: ১৯৫০ সালে প্রথম সাধারতন্ত্র দিবসের বিজ্ঞপ্তিতে কী লেখাছিল? দেখবেন নাকি এক ঝলক

  • নেটমাধ্যমে ১৯৫০ সালের সেই বিজ্ঞপ্তির ছবি দেখে অনেকেই বলেছেন, গায়ে কাঁটা দেয়। 

১৯৫০ সালের ২৬ জানুয়ারি। প্রথম প্রজাতন্ত্র বা সাধারণতন্ত্র দিবস। এখন প্রতিটি প্রজাতন্ত্র দিবেসের আগে থেকে আমাদের মোটামুটি জানা থাকে, এই বিশেষ দিনটিতে কী কী হতে চলেছে। কিন্তু ৭২ বছর আগে তো তেমন ছিল না। কীভাবে ভাবে দিনটি উদ্‌যাপন করা হল, সারা দিনে কোন কোন ঘটনা ঘটল, সে সম্পর্কে কোনও ধারণা ছিল না সাধারণ মানুষের।

সাধারণ মানুষকে দিনটি সম্পর্কে জানাতে, সারা দিনে কোন কোন ঘটনা ঘটল, সেগুলির বিস্তরিত বিবরণ দিতে এবং সেটির খাতায় কলমে সেটির নথি রাখতে The Press Information Bureau (PIB)-র তরফে ওই দিন প্রকাশ করা হয় একটি বিজ্ঞপ্তি।

এবছরের প্রজাতন্ত্র দিবসের দিন সেই বিজ্ঞপ্তিটি নেটমাধ্যমে ভাইরাল হয়ে গিয়েছে। ধীরাজ সিংহ নামের জনৈক টুইটারে সেই দলিলটির ছবি দিয়েছেন। আর তার সঙ্গে সঙ্গেই বহু মানুষ আপ্লুত হয়ে গিয়েছেন ১৯৫০ সালের সেই বিজ্ঞপ্তির ছবিটি দেখে।

অনেকেই বলেছেন, এই বিজ্ঞপ্তিটির ছবি দেখলে এত বছর পরেও গায়ে কাঁটা দেয়। The Press Information Bureau-এর সৌজন্যে এই দলিলটির ছবি আবার পাওয়া গিয়েছে। ড. রাজেন্দ্র প্রসাদের রাষ্ট্রপতি হিসাবে শপথ নেওয়ার কথাও উল্লেখ আছে সেই বিজ্ঞপ্তিতে।

বন্ধ করুন