বাংলা নিউজ > টুকিটাকি > ওজন কমাতে ও হৃদয় সুস্থ রাখতে ডায়েটে থাকুক ওটস, বাজরার রুটি, জানুন এর উপকারিতা

ওজন কমাতে ও হৃদয় সুস্থ রাখতে ডায়েটে থাকুক ওটস, বাজরার রুটি, জানুন এর উপকারিতা

নিজের ওজন কমাতে চাইলে গমের পরিবর্তে অন্য শস্যের আটা দিয়ে তৈরি রুটি খেতে পারেন।

ওজন বৃদ্ধির সমস্যায় জর্জরিত থাকলে নিজের ডায়েটে সামান্য পরিবর্তন করতে পারেন। সকালের প্রাতঃরাশ বা নৈশাহারে গমের আটার রুটি করে থাকেন। 

খাওয়া-দাওয়ার অযত্ন এবং ভুল খাদ্যাভাস্যের কারণে ওজন বৃদ্ধি একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। ওজন বৃদ্ধির ফলে শরীরে নানা রোগও দানা বাঁধে। ওজন বৃদ্ধির সমস্যায় জর্জরিত থাকলে নিজের ডায়েটে সামান্য পরিবর্তন করতে পারেন। সকালের প্রাতঃরাশ বা নৈশাহারে গমের আটার রুটি করে থাকেন। তবে নিজের ওজন কমাতে চাইলে গমের পরিবর্তে অন্য শস্যের আটা দিয়ে তৈরি রুটি খেতে পারেন।

ওটসের আটা- কার্বোহাইড্রেটে পূর্ণ ওটসের আটা কোলেস্টেরলের স্তর কম করে হৃদয় সুস্থ ও মজবুত রাখতে সাহায্য করে। ওটসের আটার রুটি খেলে পেট অনেকক্ষণ ভরে থাকে, বার বার ক্ষিদে পায় না। এর ফলে ওজন কমাতে সাহায্য লাভ করবেন।

রাগীর আটা- রাগী শরীরে আয়রন, ক্যালশিয়াম ও ফাইবারের মতো পুষ্টিকর উপাদানের জোগান দেয়। রাগীতে উপস্থিত ট্রাইফোটোফেন নামক এক অ্যামিনো অ্যাসিড ক্ষিদে কম করে এবং ওজন কমাতে সাহায্য করে। ভিটামিন সি-তে সমৃদ্ধ রাগী আয়রন ও ফাইবারেরও উল্লেখযোগ্য উৎস। এটি হজম প্রক্রিয়া ভালো রাখতে পারে।

বাজরার আটা- বাজরারা আটা গ্লুটেন ফ্রি। এটি ফাইবার, ম্যাগনেশিাম ও অন্যান্য প্রয়োজনীয় ভিটামিনে সমৃদ্ধ। এই পুষ্টিকর উপাদানগুলি ক্ষিদে নিয়ন্ত্রিত করে ব্যক্তির শরীরে অতিরিক্ত ক্যালরি জমা হতে দেয় না। এর ফলে ওজন কম করা সম্ভব হয়।

জোয়ারের আটা- বাজরার মতো জোয়ারের আটাও গ্লুটেন ফ্রি হয়। এতে উপস্থিত প্রোটিন, মিনারেল ও ভিটামিন শুধু ওজন কম করতেই সাহায্য করে না, বরং ডায়বিটিজ নিয়ন্ত্রণে রাখতেও মদদ করে। এই আটার তৈরি রুটি ক্ষিদে নিয়ন্ত্রণ করে, ফলে ব্যক্তি অস্বাস্থ্যকর জাঙ্কফুড খাওয়া থেকে বিরত থাকে।

বাদামের আটা- যাঁরা কিটো ডায়েট ফলো করেন, তাঁরাও নিজের খাদ্যতালিকায় এই আটা রাখেন। বাদামের আটায় কম পরিমাণে ফাইবার, কার্বস থাকে। আবার এতে উপস্থিত স্বাস্থ্যকর ফ্যাট ও প্রোটিন শরীরে পুষ্টি জোগানোর পাশাপাশি পেট অনেকক্ষণ পর্যন্ত ভরে রাখে।

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

টেস্টের সেরা ১১-য় অনিশ্চিত জেনেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন কিউয়ি পেসার মুম্বই গিয়ে ডেটিং অ্যাপের ফাঁদে প্রিয়াঙ্কা! দিদি নম্বর ওয়ানে এসে বললেন কী? সফল হয়েছে গোড়ালির অস্ত্রোপচার, হাসপাতালের বিছানায় শুয়েই নিজেই আপডেট দিলেন শামি কলকাতায় একসময় পড়াশোনা করতেন, থাকতেন, ফের একবার এই শহরে ফিরলেন বিদ্যুৎ জামওয়াল দ্বিতীয় ইনিংসে কঠিন সময়ে ধ্রুব জুরেলকে কী উপদেশ দিয়েছিলেন, খোলসা করলেন শুভমন ১-৩-র বদলা ৩-১, ধোনির ছবি দিয়ে পোস্ট KKR-র, গম্ভীর অ্যাডমিন? রসিকতা নেটপাড়ার খতরোকে খিলাড়ি! লখনউবাসীকে লাইভ স্টান্ট করে দেখালেন অক্ষয়-টাইগার, ভাইরাল ভিডিয়ো WPL 2024: খাতা খুলেই লিগ টেবিলে RCB-কে টপকে দুইয়ে দিল্লি ক্যাপিটালস, একে কারা? PSL-এ বাবরের দ্বিতীয় শতরানের রাতে, ইসলামাবাদের বিরুদ্ধে রুদ্ধশ্বাস জয় জালমির পুণের রাস্তাতে মাদকে অচৈতন্য তরুণী, উদ্ধার করেন অভিনেতা রমেশ পরদেশী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.