বাংলা নিউজ > টুকিটাকি > Obesity can lead to heart disease: ওবেসিটি তে আক্রান্ত মহিলারা শিকার হচ্ছেন বিভিন্ন হৃদরোগের, দাবি সমীক্ষায়

Obesity can lead to heart disease: ওবেসিটি তে আক্রান্ত মহিলারা শিকার হচ্ছেন বিভিন্ন হৃদরোগের, দাবি সমীক্ষায়

ওবেসিটি তে আক্রান্ত মহিলারা শিকার হচ্ছেন বিভিন্ন হৃদরোগের

Obesity can lead to heart disease: অতিরিক্ত মোটা হয়ে যাওয়া মহিলাদের মধ্যে প্রায়শই  দেখা যায়। সৃষ্টি হয় ওবেসিটির। আর এই ওবেসিটি থেকে তৈরি হচ্ছে বিভিন্ন হৃদরোগের। 

একটি নতুন গবেষণায় দেখা গেছে যে স্থূলতা অর্থাত্‍ ওবেসিটিতে আক্রান্ত মহিলাদের কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি বেশি। চণ্ডীগড়ের পোস্টগ্র্যাজুয়েট ইনস্টিটিউট অফ মেডিক্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চ (পিজিআইএমইআর) এ পরিচালিত সমীক্ষায় দেখা গেছে যে ইনস্টিটিউটে কার্ডিওভাসকুলার ডিজিজ (সিভিডি) নির্ণয় করা মহিলাদের প্রায় ৪৪ শতাংশ স্থূলকায়।

এটিতে আরও বলা হয়, যে তাদের মধ্যে মাত্র ১ শতাংশ  মহিলা দৈনন্দিন খাদ্যতালিকায় পর্যাপ্ত ফল এবং শাকসবজি অন্তর্ভুক্ত করে। এই গবেষণাটি গত তিন বছর ধরে পরিচালন করা হয়।

হিন্দুস্তান টাইমসের একটি প্রতিবেদন অনুসারে, ডাঃ ডাহিয়া আরও জানান, যে হৃদরোগে আক্রান্ত মোট মহিলা রোগীদের মধ্যে প্রায় ১৫ শতাংশের বয়স ছিল ৫০ এর কম এবং অন্য ১০ শতাংশ ৪০ বছরের নিচে, যা অত্যন্ত উদ্বেগজনক। গবেষণাটি সিএমই ইভেন্টে উপস্থাপন করা হয়।

আরও পড়ুন: (বৃষ্টি পড়ে গরম কমেছে, মনও এবার আর একটু ফুরফুরে হোক! পড়ে নিন দিনের সেরা ৫ জোকস)

তিনি আরও তুলে ধরেন যে মহিলাদের মধ্যে হৃদরোগের ঝুঁকির কারণগুলি বেশি দেখা যায়। শুধু তাই নয়, হৃদরোগে আক্রান্ত মহিলাদের পুরুষদের তুলনায় বিরূপ প্রভাবের সম্ভাবনা বেশি।

অপরদিকে,  পিজিআইএমইআরের এন্ডোক্রিনোলজি বিভাগের ডাঃ রমা ওয়ালিয়া দাবি করেছেন যে স্থূলতা বা ওবেসিটি একটি মহামারী এবং পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে ঘটনা বেশি বাড়ছে।

বিশেষজ্ঞরা আরও প্রকাশ করেছেন যে স্থূলতার প্রভাব ব্যাপকভাবে পরিচিত হলেও, খুব কম মানুষই রোগীদের জীবনযাত্রার ব্যাধির খারাপ প্রভাব সম্পর্কে অবহিত করার চেষ্টা করেন।

ডাঃ ডাহিয়ার মতে, মাত্র ৪৭ শতাংশ মহিলাকে নুন খাওয়া কমানোর এবং ৩০ শতাংশেরও কম ধূমপান ত্যাগ করার পাশাপাশি স্বাস্থ্যকর খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছিল।

আরও পড়ুন: (দিশা থেকে রুবিনা, মা হওয়ার পর দৃষ্টিভঙ্গিই পাল্টে গেছে! কী বলছে সেলেব মায়েরা?)

তিনি জোর দিয়ে জানান যে মহিলাদের মধ্যে সিভিডি সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা এবং এই সমস্যাটি সমাধানের জন্য অবিলম্বে পদক্ষেপ নেওয়া জরুরি।

রিপোর্টে বলা হয়েছে, PGIMER এই  কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি মূল্যায়নের জন্য একটি প্রতিরোধমূলক ক্লিনিকও চালু করতে প্রস্তুত। এতে বয়স, স্থূলতা, উচ্চ রক্তচাপ, কার্যকলাপের স্তর, পারিবারিক ইতিহাস, ডায়াবেটিস, ইত্যাদি অনুযায়ী ঝুঁকি অনুমান করা যাবে এবং CVD প্রতিরোধে হস্তক্ষেপ নেওয়া হবে।

টুকিটাকি খবর

Latest News

কেন পালন করা হয় আন্তর্জাতিক জাদুঘর দিবস? জানুন মজার কিছু তথ্য ঝকঝকে কেরিয়ার, ব্যাটার হিসেবে মহেন্দ্র সিং ধোনির সেরা ৫টি IPL মরশুমে চোখ রাখুন CBSE পরীক্ষায় আরও নম্বর উঠত? দ্বাদশের আবেদন শেষের মুখে, শুরু হবে দশমের, কত টাকা? ধনু-মকর-কুম্ভ-মীনের রবিবার কেমন কাটবে? জানুন রাশিফল সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল এবারের মতো আইপিএল থেকে বিদায় CSK-র, লম্বা লাফ দিয়ে এলিমিনেটরে কোহলিরা পাক সেনার ৯ গুলি খেয়েও হার মানেনি! চান্দু চ্যাম্পিয়নের বায়োপিকে কার্তিক আরয়ান রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি ইন্ডিয়া জোট ক্ষমতায় এলে প্রধানমন্ত্রী কে হবেন? HT-তে মুখ খুললেন প্রিয়াঙ্কা

Latest IPL News

রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের ‘৬ বছর ধরে শুনে আসছি’, ধোনির অবসর প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক মাহি ভাই এবং আমি হয়তো শেষ বার একসঙ্গে খেলব- কোহলির দাবিতে ধোনির অবসরের ইঙ্গিত 'ধোনি নয়, চেন্নাইয়ের অধিনায়ক হওয়ার কথা ছিল আমার', বিস্ফোরক বিশ্বকাপজয়ী তারকা হয়ত এটাই শেষ! ধোনি বনাম কোহলি মহারণে জুড়ল ‘অ্যানিম্য়াল’ টুইস্ট, ভিডিয়ো ভাইরাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.