বাংলা নিউজ > টুকিটাকি > OMG! নারীর নাকে অজান্তেই বাসা বেঁধেছে শত শত পোকা, ডাক্তাররাও অবাক, চিকিৎসা কীভাবে সম্ভব

OMG! নারীর নাকে অজান্তেই বাসা বেঁধেছে শত শত পোকা, ডাক্তাররাও অবাক, চিকিৎসা কীভাবে সম্ভব

নারীর নাকে অজান্তেই বাসা বেঁধেছে শত শত পোকা (@Nakornping Hospital/ Facebook)

OMG: নাক দিয়ে শ্বাস নিতে কষ্ট হচ্ছিল মহিলার, কয়েকদিন পর নাক দিয়ে রক্তের সঙ্গে বেরিয়ে এল কিছু কৃমি। চিকিৎসকের কাছে গিয়ে জানতে পারলেন চাঞ্চল্যকর তথ্য।

কয়েকদিন ধরেই শ্বাসকষ্ট হচ্ছিল। ভেবেছিলেন অতিরিক্ত ধুলোর কারণে এমনটা হচ্ছে কিন্তু পরে যখন সমস্যা আরও বাড়তে থাকে, সোজা ডাক্তারের কাছে পৌঁছে গিয়েছিলেন মহিলা, এরপর এমন তথ্য সামনে এসেছিল যে ডাক্তাররাও অবাক হয়ে গিয়েছিলেন। অদ্ভুত রোগ এবং তাদের পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে ভারত সহ সারা বিশ্বে অনেক ঘটনা প্রকাশ্যে আসছে। এমনই এক অদ্ভুত ঘটনা সামনে এসেছে সম্প্রতি। অনেক সময় আমরা শরীরের ছোটখাটো পরিবর্তন বা সমস্যাকে উপেক্ষা করলেও পরবর্তীতে এগুলো জীবনের বড় সমস্যায় পরিণত হয়। এমনই এক বিরল ঘটনার শিকার হয়েছেন মহিলা।

ঠিক কী ঘটেছে ওই মহিলার সঙ্গে

থাইল্যান্ডের ৫৯ বছর বয়সী এক মহিলার নাক বন্ধ হয়ে যাওয়ার সমস্যায় ভুগছিলেন। তিনি ভেবেছিলেন যে দূষণের কারণে এই সমস্যা হচ্ছে হয়ত। কয়েকদিন পর মহিলার নাক থেকে রক্ত ​​বের হতে শুরু করেছিল, যা দেখে ওই মহিলাও অত্যন্ত ভয় পেয়ে গিয়েছিলেন। আরও ভয়ের বিষয় ছিল রক্তে কিছু কৃমিও দেখতে পেয়েছিলেন ওই মহিলা। এরপর আর দেরি না করে সোজা পৌঁছে গিয়েছিলেন ডাক্তারের কাছে।

এরপর, ডাঃ পতিমন থানচাইখান এক্স-রে করার পর এন্ডোস্কোপ দিয়ে নাক পরীক্ষা করলে তিনিও অবাক হয়ে গিয়েছিলেন। আসলে মহিলার নাকে অনেক পোকা বাসা বেঁধেছিল। দ্য মিরর রিপোর্ট অনুযায়ী, মহিলার নাক থেকে প্রায় ১০০টি কৃমি বের করা হয়েছে। এসব পোকামাকড়ের কারণেই তাঁর নাক বন্ধ হয়ে গিয়েছিল এবং শ্বাস নিতে সমস্যা হচ্ছিল।

  • এখন কেমন আছেন ওই মহিলা

যে হাসপাতালে ওই মহিলার চিকিৎসা করা হয়েছিল সেই হাসপাতাল কর্তৃপক্ষ ফেসবুকে একটি পোস্ট করে জানিয়েছে যে মহিলার নাক এক সপ্তাহ ধরে ব্লক ছিল এবং তাঁর নাক থেকে ক্রমাগত রক্তপাত হচ্ছিল। সাইনোসাইটিসের চিকিৎসা চলছিল মহিলার। অবশেষে নাক থেকে রক্ত ​​ও কৃমি বের হওয়ার পর ওই মহিলা নাকর্নপিং হাসপাতালে গিয়েছিলেন। এরপর এন্ডোস্কোপি করে উভয় নাকের মধ্যে ১০০ টিরও বেশি কৃমির সন্ধান পাওয়া গিয়েছিল, সময় থাকতে থাকতে ফরসেপসের সাহায্যে কৃমি অপসারণ করা হয়েছিল। যার পরে মহিলাটি এখন সুস্থ রয়েছেন।

  • নাকের ভিতর কৃমি কীভাবে জন্মায়

চিকিৎসকরা বিশ্বাস করেন যে নাকের ছিদ্রে আর্দ্রতা রয়েছে এবং যদি ব্যক্তি নাকের পরিষ্কার-পরিচ্ছন্নতার দিকে মনোযোগ না দেন তবে দুর্গন্ধ দ্বারা আকৃষ্ট মাছিরা নাকের ভিতরে ডিম পাড়তে পারে, যা পরে পোকায় পরিণত হয়। তাই, চিকিৎসকরা জানিয়েছেন, সঠিক সময়ে এসব কৃমি দূর করা না হলে ধীরে ধীরে তা মস্তিষ্কে পৌঁছে শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়বে। মস্তিষ্কের টিস্যুর ক্ষতি করবড়। চোখ সরাসরি মস্তিষ্কের সাথে সংযুক্ত, এবং চোখ জড়িত থাকলে এটি সেখানেও সংক্রমণ হতে পারে। অবশেষে শরীরের পক্ষাঘাত বা এমনকি ব্যক্তির মৃত্যুর কারণও হতে পারে।

নেপাল মেডিকেল অ্যাসোসিয়েশনের জার্নালের ২০২১ সালের গবেষণা অনুসারে, এই ধরনের কৃমি নাক, কান, ট্র্যাকিওস্টোমি ক্ষত, মুখ এবং মাড়িতেও বেড়ে উঠতে পারে।

টুকিটাকি খবর

Latest News

‘অমিতাভ বচ্চনের পরে আমিই সেরা’! নিজের বক্তব্য থেকে এখনও নড়তে নারাজ কঙ্গনা ফিল সল্ট কেন ৬১ নম্বর জার্সি পরেন? কারণ জানলে গালাগাল দেবেন ম্যান ইউ সমর্থকরা ভিডিয়ো: BAN vs NED ম্যাচে পুল করতে গিয়ে বল লাগল তানজিদ হাসানের হেলমেটের গ্রিলে বিশ্ব জুনিয়র মেয়েদের দাবা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ভারতের দিব্যা দেশমুখ নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচে খেলা সহজ ছিল না: রোহিতের স্বীকারোক্তি ভিন ধর্মে বিয়ে চেপে রাখার চেষ্টা? সোনাক্ষি-জাহিরের বিয়ে নিয়ে কী বললেন পুনম ধিলন পার্থ চট্টোপাধ্যায়ের বিপুল পরিমাণ সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি, কোথা থেকে মিলল?‌ দৃষ্টি শক্তি বাড়াতে মাত্র এক চামচই যথেষ্ট! কী এই উপাদান ‘‌আর কিছু বলব না’‌, নয়াদিল্লি থেকে ফিরে মুখে লাগাম টানলেন দিলীপ ঘোষ, কোন অঙ্কে? লোকসভার স্পিকার নির্বাচন কবে হবে?‌ নির্দেশিকা জারি রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর

T20 WC 2024

ফিল সল্ট কেন ৬১ নম্বর জার্সি পরেন? কারণ জানলে গালাগাল দেবেন ম্যান ইউ সমর্থকরা নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচে খেলা সহজ ছিল না: রোহিতের স্বীকারোক্তি ১০-১৫ রান কম করেছি:- ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে স্বীকারোক্তি অ্যারন জোন্সের পরপর ২টি ছক্কা হাঁকিয়েই ইতিহাসে নাম তুললেন সল্ট, এই রেকর্ড বিশ্বের আর কারও নেই কখনই বলব না এটা ম্যাচ জয়ী টোটাল ছিল: ব্যাটার নয়, শাকিবের গলায় বোলারদের প্রশংসা স্কটল্যান্ডকে ম্যাচ ছাড়বে অজিরা? হেজেলউডের মন্তব্যে বিতর্ক!মুখ খুললেন ইংরেজ কোচ ‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির ‘তোমার পরিসংখ্যান তো আমার থেকেও খারাপ’! বাবরকে ফের বিষেদগার শেহজাদের বিদায় শ্রীলঙ্কা, নিউজিল্যান্ডের, কামব্যাক ইংরেজদের, একঝলকে গ্রুপের পয়েন্ট টেবিল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.