বাংলা নিউজ > টুকিটাকি > International Potato Day 2024: আলু খেতে ভালোবাসেন? 'আন্তর্জাতিক আলু দিবস'-এ জেনে নিন কী কী উপকার মিলবে এর থেকে

International Potato Day 2024: আলু খেতে ভালোবাসেন? 'আন্তর্জাতিক আলু দিবস'-এ জেনে নিন কী কী উপকার মিলবে এর থেকে

আলু

আলু বিভিন্ন ভিটামিন এবং মিনারেলের ভালো উৎস। আলুতে প্রোটিন, ফাইবার, কার্বোহাইড্রেট, ভিটামিন সি, ভিটামিন বি৬, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ফোলেট এবং কিছু স্বাস্থ্যকর অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। আলুর পাতা থেকে খোসা সবটাই পুষ্টিগুণে ঠাসা। আজ 'আন্তর্জাতিক আলু দিবস'-এ জেনে নিন আলু থেকে কী কী উপকার মিলবে।

ভাতের সঙ্গে আলু সেদ্ধ হোক বা বিরিয়ানির আলু কিংবা আলু ভাজা থেকে রোজকার তরকারি বাঙালির আলু হলে আর কিছু চাই না। তবে শুধু বাঙালি নয়, মানুষের ইতিহাস-সংস্কৃতি-অর্থনীতির সঙ্গেও নিবিড় ভাবে জড়িয়ে এই আলু। অল্প খরচায় যেসব সবজি চাষ করা হয় আলু হল তাদের মধ্যে অন্যতম। সস্তা দামের আলু একটা বড় সংখ্যক মানুষের রোজকার খাবারের চাহিদার সিংহভাগ পূরণ করে। আমাদের জীবনে আলুর গুরুত্ব বোঝাতেই তাই প্রতি বছর আজকের দিনে অর্থাৎ ৩০ মে উদ্যাপিত হয় 'আন্তর্জাতিক আলু দিবস'।

আলু বিভিন্ন ভিটামিন এবং মিনারেলের ভালো উৎস। আলুতে প্রোটিন, ফাইবার, কার্বোহাইড্রেট, ভিটামিন সি, ভিটামিন বি৬, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ফোলেট এবং কিছু স্বাস্থ্যকর অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। আলুর পাতা থেকে খোসা সবটাই পুষ্টিগুণে ঠাসা। আজ 'আন্তর্জাতিক আলু দিবস'-এ জেনে নিন আলু থেকে কী কী উপকার মিলবে।

আরও পড়ুন: কমবে ওজন, বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা! জেনে নিন মৌরির বহু গুণ

আলুতে প্রচুর পরিমাণে পটাসিয়াম রয়েছে, তাই এটি রক্তচাপ কমাতে সাহায্য করে। উপরন্তু, ম্যাগনেসিয়াম স্বাস্থ্যকর উপায়ে রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখে। তাছাড়াও এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা হার্টের স্বাস্থ্যও ভালো রাখে।

আলু এমন একটি খাবার যা অনেকক্ষণ পেট ভরা রাখে, তাই তাড়াতাড়ি খিদে পেয়ে যায় না। অনেকটা সময় পেট ভরা থাকার কারণে কম ক্যালোরিও গ্রহণ করতে সাহায্য করে। এর ফলে ওজনও কমে। তবে আলু অতিরিক্ত খাওয়া উচিত নয়, তাতে ওজন বেড়ে যেতে পারে।

আরও পড়ুন: কলা দিয়ে বাড়িতেই বানিয়ে নিন এই ২ হেয়ার মাস্ক! চুল হবে ঘন, কালো ও নরম

আলুতে পাওয়া স্টার্চে দ্রবণীয় এবং অদ্রবণীয় উভয় ফাইবারের উপকারিতাই রয়েছে। এটি হজম শক্তি বাড়ায়, কোষ্ঠকাঠিন্য সমস্যাতেও কার্যকরী। পাশাপাশি অন্ত্রের স্বাস্থ্যও ভালো রাখতে সাহায্য করে।

আলুর রস মুখে দাগ প্রতিরোধ করতে সাহায্য করে। বলিরেখার সমস্যায় সুফল পাওয়া যায় আলুর রস ব্যবহার করলে। আলুর রসের মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন সি রয়েছে। আলুর খোসা ছাড়িয়ে থেঁতো করে ২০ মিনিট মুখে লাগিয়ে রাখুন। এরপর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। নিয়মিত আলুর রস ব্যবহার করলে তাড়াতাড়ি মুখে বয়সের ছাপ পড়ে না।

রোদে বেরোলে অনেক সময় ত্বকে ট্যান পড়ে যায়। অনেক সময় জ্বালাভাবও দেখা দেয়। এক্ষেত্রেও আলুকে পাতলা পাতলা করে কেটে ওই পোড়া অংশের লাগিয়ে রাখতে পারেন। প্রয়োজনে আলুর রসও ব্যবহার করতে পারেন, এতে ত্বকের জ্বালাপোড়াভাব দূর হবে। ট্যানের দাগও হবে সাফ।

টুকিটাকি খবর

Latest News

কাজে বাড়বে ফোকাস, ব্যবসায় মুনাফা, টাকা হবে বেশি সঞ্চয়! বুধের কৃপায় লাকি ৫ রাশি মালদায় নাবালিকাকে ধর্ষণ, কাঠগড়ায় TMC কর্মী, আশঙ্কাজনক নির্যাতিতা সিগন্যাল ফেলের কথা জানানোই হয়নি NFR-কে, কাঞ্চনজঙ্ঘাকাণ্ডে সামনে নয়া তথ্য জসপ্রীত বুমরাহকে কোনও কথা বলা হয় না, দলের ভেতরের কথা ফাঁস করলেন অক্ষর প্যাটেল সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের রাজ্যের মুখ্যসচিবের প্রশংসায় বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী! দিলেন 'পরামর্শ' শাকিবের ‘দুষ্টু কোকিল’ মিমিকে পোশাক নিয়ে তুমুল ট্রোল! ভারতে কবে মুক্তি তুফানের? ভুয়ো পুলিশ-CBI অফিসার সেজে প্রতারণা কলকাতার মহিলার সঙ্গে, খোয়া গেল মোটা অঙ্ক সোশ্যাল মাধ্যমে কুরুচিকর মন্তব্য, জেলারই TMC নেতার বিরুদ্ধে থানায় হুমায়ূন কবীর বেঞ্চে যারা আছে তাদের হ্যাটট্রিক আছে....নজির গড়ে তৃপ্ত কামিন্স, দেখুন ভিডিয়ো

T20 WC 2024

সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের বেঞ্চে যারা আছে তাদের হ্যাটট্রিক আছে....নজির গড়ে তৃপ্ত কামিন্স, দেখুন ভিডিয়ো আফগানদের দাপটে হারিয়েও পয়েন্ট টেবিলে শীর্ষ থাকা হল না ভারতের! বিশ্বকাপের নতুন রাজা মিচেল স্টার্ক! মালিঙ্গাকে টপকে নতুন ইতিহাস লিখলেন KKR তারকা IND vs AFG: প্রত্যেকে নিজেদের কাজ করেছেন, তবে ওরা… ৩ ক্রিকেটারের প্রশংসায় রোহিত T20 WC-এর ইতিহাসে সূর্য ১৮৩ স্ট্রাইকরেটে প্রথম ইনিংসে ব্যাট করে গড়লেন রেকর্ড ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.