বাংলা নিউজ > টুকিটাকি > Puzzle: রবিবার সকালে মাথার ব্যায়াম! বলুন তো এই গেঞ্জিটিতে কতগুলি ছিদ্র আছে
ভালো করে দেখে বলুন তো, এতে কতগুলি ছিদ্র আছে?

Puzzle: রবিবার সকালে মাথার ব্যায়াম! বলুন তো এই গেঞ্জিটিতে কতগুলি ছিদ্র আছে

  • মাত্র ১৭ শতাংশ মানুষ এই প্রশ্নের সঠিক উত্তর দিতে পারেন। এমনই বলা হয়েছে। আপনি কি সেই দলে পড়বেন? 

রবিবার সকালে একটু মাথার ব্যায়াম করে ফেলুন। আপনার সামনে রয়েছে একটি হাফ হাতা গেঞ্জির ছবি। দেখে বলুন তো এই গেঞ্জিতে সব মিলিয়ে ক’টি ছিদ্র আছে?

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় এই Optical Illusion-টি পোস্ট করেছেন একজন। তার সঙ্গে লিখেছেন, যাঁরা এই ধাঁধাটি দেখেছেন, তাঁদের মধ্যে মাত্র ১৭ শতাংশই এর সঠিক উত্তর দিতে পেরেছেন। দেখে নেওয়া যাক, এর সঠিক উত্তর কী। তার আগে ভালো করে দেখে নিন টিশার্টের ছবিটি।

কতগুলি ছিদ্র আছে এই গেঞ্জিতে?
কতগুলি ছিদ্র আছে এই গেঞ্জিতে?

এবার বলুন তো কতগুলি ছিদ্র আছে এই টিশার্টে?

প্রথমেই দেখে কী মনে হচ্ছে? দু’টি? না, আপনার উত্তর মোটেই ঠিক নয়। কারণ গেঞ্জির ছিদ্র দু’টির মধ্যে দিয়ে তো পিছনের দেওয়াল দেখা যাচ্ছে। অর্থাৎ পিছনেও একই রকম দু’টি ছিদ্র আছে। তাহলে সংখ্যাটায় কত দাঁড়াল? চার।

এবার কী ভাবছেন, মোট ছিদ্রের সংখ্যা চার? না, সেটিওঠিক নয়। কারণ আপনি হাতা দু’টির কথা ভুলে যাচ্ছেন। সেখানে আরও দু’টি ছিদ্র রয়েছে। অর্থাৎ মোট ছিদ্রের সংখ্যা দাঁড়াল ছয়। আর এর সঙ্গে যদি গলার ছিদ্রটিকে জুড়ে নেন, তাহলে তা হবে সাত।

নিশ্চয়ই ভাবছেন, মোট ছিদ্রের সংখ্যা সাতই? না, এটিও সঠিক উত্তর নয়। কারণ গেঞ্জিটির তলায় থাকা বিরাট ছিদ্রটির কথাও ভুলে গেলে চলবে না। সেটি যোগ করলে তা দাঁড়াবে আটে।

আপনি কি সঠিক উত্তর ধরতে পেরেছিলেন?
আপনি কি সঠিক উত্তর ধরতে পেরেছিলেন?

হ্যাঁ, সব মিলিয়ে আটটি ছিদ্র আছে এই গেঞ্জিটিতে। আপনি কি সঠিক উত্তর আন্দাজ করতে পেরেছিলেন, আপনি কি ওই ১৭ শতাংশের দলে? ভেবে দেখুন তো।

বন্ধ করুন