বাংলা নিউজ > টুকিটাকি > Hard to Spot; জীবনমৃত্যুর সমস্যা! ঘাসের আড়ালে লুকিয়ে চিতা! হরিণ দেখতে পেল না, আপনি পেলেন কি
ঘাসের আড়ালে রয়েছে একটি চিতা। 

Hard to Spot; জীবনমৃত্যুর সমস্যা! ঘাসের আড়ালে লুকিয়ে চিতা! হরিণ দেখতে পেল না, আপনি পেলেন কি

  • Optical Illusion: সম্প্রতি কেনিয়ায় তোলা একটি ছবি সোশ্যাল মিডিয়ায় খুব জনপ্রিয় হয়েছে। এই ছবির চিতাটিকে দেখার জন্য় নাকি বাজপাখির চোখ চাই। 

আপনার কি বাজপাখির মতো চোখ? তাহলে আপনি এই ছবিতে লুকিয়ে থাকা চিতাটিকে খুঁজে পাবেন। কেনিয়ার মাসাই মারার এই ছবিটি Optical Illusion হিসাবে হালে বিরাট জনপ্রিয় হয়েছে সোশ্যাল মিডিয়ায়। ছবিটি তুলেছেন শিল্পী রিচার্ড কসটিন। 

আফ্রিকার চিতা বিখ্যাত তাদের ছদ্মবেশের কারণে। পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে তারা লুকিয়ে থাকতে পারে। আর সেটিই তাদের শিকার ধরার ক্ষেত্রে হাতিয়ার হয়ে ওঠে। এক্ষেত্রেও তাই। ঘাসের আড়ালে লুকিয়ে আছে চিতাটি।

কিন্তু এই ছবি থেকে তাকে খুঁজে পাওয়া রীতিমতো কঠিন। আপনি কি দেখতে পেলেন তাকে? ভালো করে দেখুন ছবিটি। (আরও পড়ুন: মজার খেলা: ছবিতে লুকিয়ে আছে ৬টি শব্দ, যাঁদের চোখ ভালো, শুধু তাঁরাই খুঁজে পাবেন)

দেখা যাচ্ছে কি চিতাটিকে?
দেখা যাচ্ছে কি চিতাটিকে?

এবার কি বুঝতে পারছেন কোথায় লুকিয়ে আছে সেটি? তার আগে একবার দেখে নিন, কেমন দেখতে হয় কেনিয়ার এই চিতা।

উপরেও ছবিতে রয়েছে একই জাতের চিতা। 
উপরেও ছবিতে রয়েছে একই জাতের চিতা। 

এবার কি খুঁজে পাওয়া সম্ভব আপনার পক্ষে? কী মনে হচ্ছে? তবে বেশির ভাগই খুঁজে পাননি চিতাটিকে। পরিবেশের সঙ্গে এতটাই মিশে গিয়েছে সে। সেই কারণেই অনেকেরই বক্তব্য, একমাত্র বাজপাখির মতো চোখ হলেই নাকি এখানে চিতাটিকে খুঁজে পাওয়া সম্ভব। আপনারও কি তাই? (আরও পড়ুন: ওই দেখুন পাহাড়ে দু’টি স্নো লেপার্ড! দেখতে পাচ্ছেন তো? উত্তরই বলে দেবে চোখের হাল)

যদি তা না হয়, তাহলে আপনার জন্য চিতাটিকে খুঁজে দিচ্ছি আমরাই। দেখে নিন তো কোনও আভাস পেয়েছিলেন কি না।

এখানেই লুকিয়ে আছে প্রাণীটি। 
এখানেই লুকিয়ে আছে প্রাণীটি। 

আপনিও যেমন আভাস পাননি, তেমনই পায়নি ছবিতে উপস্থিত হরিণের দলও। তাই তাদের উপর ঝাঁপিয়ে পড়েছে আফ্রিকার এই শিকার। তার পরিণামও ক্যামেরাবন্দি করেছেন শিল্পী। দেখে নিন, তার ঝলক।

হরিণের পরিণতি। 
হরিণের পরিণতি। 

এর পরে অবশ্য কী হয়েছে, সে কথা জানা যায়নি। সত্যিই কি হরিণটি ধরা পড়েছে চিকার থাবায়, নাকি সে পালিয়ে যেতে পেরেছে? সে উত্তর শুধু আলোকচিত্র শিল্পী একাই জানেন।

বন্ধ করুন