বাংলা নিউজ > টুকিটাকি > Migraine: মাইগ্রেনের যন্ত্রণায় নাজেহাল? এইসব খাবারে আছে মুক্তির উপায়

Migraine: মাইগ্রেনের যন্ত্রণায় নাজেহাল? এইসব খাবারে আছে মুক্তির উপায়

মাইগ্রেনের যন্ত্রণা। ফাইল ছবি

মাইগ্রেন হানা দিতে পারে যে কোনও সময়। প্রচণ্ড মাথাব্যথা, তীব্র শব্দ সহ্য করতে না পারা, কিংবা বমি বমি ভাব মাইগ্রেনের সাধারণ লক্ষণ। যার হয় একমাত্র সেই বোঝে এর কষ্ট। মাইগ্রেনের যন্ত্রণা একবার শুরু হলে আর কমতে চায় না। মনে হতে থাকে কেউ জেনো হাতুড়ি দিয়ে আপনার মাথায় আঘাত করছে।

মানসিক চাপ, নিয়ম মেনে না খাওয়া, অনিয়মিত ঘুম এর প্রধাণ কারণ। সারাদিনের কাজের চাপ ট্রেসফুল লাইফ আপনার মাথা ব্যথার কারণ হয়ে ওঠে। আর সেই ব্যথা যদি মাইগ্রেনের হয় তাহলে আপনার আর করার কিছুই থাকে না। সারা বিশ্বে লক্ষ লক্ষ মানুষ আজ এই ব্যাথার স্বীকার। তবে শুধুমাত্র অতিরিক্ত মানসিক চাপ এর কারণ তা নয়। জেনেটিকস জনিত কারণ, হরমোনের পরিবর্তনও এর কারণ হতে পারে। কখনও কখনও ওষুধেও এই ব্যথা সারে না। তবে বেশ কিছু খাবার আছে যা আপনাকে মাইগ্রেনের সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

লেবুর রস, বীজ এবং বাদাম, জল, সবুজ শাক-সবজি সহ বেশ কিছু ভেষজ এবং মশলা জাতীয় কিছু খাবার রয়েছে যা মাইগ্রেনের ব্যথা কমাতে সাহায্য করতে পারে। আপনি যদি এই ব্যথায় ভোগেন তাহলে এই খবারগুলি আপনাকে অনেক সাহায্য করতে পারে। আসুন জেনে নিন সেই খাবারগুলি কী কী?

জল ও ফলের রস

ডিহাইড্রেশন মাইগ্রেনের অন্যতম কারণ মাইগ্রেনের রোগীদের জন্য অতিরিক্ত পরিমাণে জল, লেবুর রস, আমলা, চা, অ্যালোভেরা ফলের রস পান করলে উপকার পাওয়া যায়।

সবুজ শাক-সবজি

মাইগ্রেনের জন্য অ্যান্টিওক্সিডেন্ট যুক্ত খাবার খুবই দরকার। ম্যাগনেশিয়াম যুক্ত খাবার মাইগ্রেনে রোগীদের জন্য খুবই উপকারি। যেমন- লেটুর শাক, পালং শাকে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম থাকে। আপনার যদি থাকে মাইগ্রেনের সমস্যা তাহলে আজই এগুলি বেশি বেশি করে খেতে পারেন।

বাদাম

বাদামে থাকে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, যা আপনাকে মানসিক চাপ কমাতে এবং স্নায়ুর চাপ কমাতে সাহায্য করে থাকে। এছাড়া বাদামে থাকে প্রচুর পরিমাণে অ্যান্টঅক্সিডেন্ট এর উপাদান যা মাথাব্যথার জন্য গুরুত্বপূর্ণ। তাই মাইগ্রেন রোগীদের নিয়মিত বাদাম খাওয়া দরকার।

ডার্ক চকোলেট

চকোলেট ছোট বড় সকলের পছন্দের। একটি চকোলেট দিয়ে আপনি যেমন কারও মনের ব্যথা কমাতে পারেন ঠিক সেইভাবেই আপনি হয়তো জানেন না একটি চকোলেটের মধ্যে রয়েছে সেই গুণ যা আপনাকে অসহনীয় মাইগ্রেনের ব্যথা থেকেও মুক্তি দিয়ে থাকে।

লবঙ্গ

আপনি কি জানেন লবঙ্গের আছে অনেক গুণ। সে সর্দি হোক বা কাশি, বা গলার ব্যথা সব রোগের একমাত্র ওষুধ এই ছোট লবঙ্গ। আপনার পার্সে অথবা আপনার কাছে সবসময়ের জন্য একটি লবঙ্গ রেখে দিন। যখনই মনে হবে মাথা যন্ত্রণা হচ্ছে এটিকে খেয়ে নিন। আর পেয়ে যান সুফল।

তবে নির্দিষ্ট খাবার বা ওষুধ মাইগ্রেনের জন্য বলা কঠিন। যদি এটি খুবই সমস্যা করে থাকে তবে এগুলি খাবার আগে অবশ্যই আপনার নিউট্রিশনিস্টের কাছে পরামর্শ নিন।

টুকিটাকি খবর

Latest News

নতুন-পুরনো মিলিয়ে কোকাকোলার ৫২৩৭ সামগ্রী ব্যক্তির সংগ্রহে! গড়লেন বিশ্বরেকর্ড সত্যি কি কোনওদিন প্রেম সম্পর্কে ছিলেন তাঁরা? সোজাসুজি জবাব প্রসেনজিৎ-ঋতুপর্ণার ১২% এগিয়ে থেকেও 'হার' চব্বিশের বাংলার, আসন ধরে ধরে সামনে ভোটের কোন অঙ্ক? 'L' দেখিয়ে কেন সেলিব্রেশন? কোয়ালিফায়ারের আগে গোপন রহস্য ফাঁস করলেন KKR-র 'বিপদ' আজ রাতে নৃসিংহের পুজো, তখন কীভাবে ভগবান বিষ্ণুর আরাধনা করলে সব দুঃখ দূর হবে ভারতে বাড়ছে মাথা এবং ঘাড়ের ক্যানসারের ঝুঁকি, কোন উপসর্গ দেখলে হবেন সাবধান ঘুম ভাঙতে হবে ‘উইক লিঙ্ক’-র! SRH-কে হারাতে কোন ৫ কাজ করা উচিত KKR-র? ভুল হলে চাপ ‘ও একজন লড়াকু সৈনিক’- ধমকের পরেই সুর নরম করে অধীরের প্রশংসা খাড়গের ৪০ বছরের মধ্যে সবচেয়ে বেশি ভোট পড়ল বারামুল্লায়, ভোট দিল জঙ্গিদের পরিবার ৩ দিনে কলকাতায় সোনার দাম বাড়ল ১৪০০, রুপোর রেটে লাফ ৬৩৫০ টাকার!

Latest IPL News

'L' দেখিয়ে কেন সেলিব্রেশন? কোয়ালিফায়ারের আগে গোপন রহস্য ফাঁস করলেন KKR-র 'বিপদ' হস্তক্ষেপ করব না,ধোনি যখন সিদ্ধান্ত নেবে তখন জানাবে-রহস্য জিইয়ে রাখল সিএসকে সিইও জুনিয়র ক্রিকেটে নির্বাচকদের পা ধরিনি, তাই দলে সুযোগ পাইনি… বিস্ফোরক গম্ভীর বিরাটের ব্যাটিং বা রবীন্দ্র-র রান আউট নয়, এই ঘটনাকে টার্নিং পয়েন্ট বলছেন যশ বেইমানি করেনি ইসিবি, আইপিএলের সূচির দিকেই আঙুল তুললেন পঞ্জাব কোচ বাঙ্গার রাহুল দ্রাবিড় পরবর্তী কোচ খুঁজতে মহেন্দ্র সিং ধোনির দ্বারস্থ বিসিসিআই! আইপিএল ভারতীয় দলে ঢোকার শর্টকাট না হয়ে যায়… কুপ্রভাবের কথা গৌতম গম্ভীরের গলায় পেশীর চোটের চিকিৎসা করাতে লন্ডনে যেতে চলেছেন MSD,ফিরেই ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত অডিও প্রকাশ করে গোপনীয়তা ভঙ্গ করেছে স্টার! রোহিতের অভিযোগের কী জবাব দিল তারা? ‘নেতা হিসেবে সম্মান আদায় করে নিতে হয়’, ধোনির গুরুবচন শিক্ষা দিতে পারে হার্দিককে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.