বাংলা নিউজ > টুকিটাকি > Zakir Hussain and Shivkumar Sharma: শিবকুমারের চিতার পাশে একা জাকির, বিষাদেও হাতে হাত রাখা সম্প্রীতির ছবি দেখল দেশ
পণ্ডিত শিবকুমার শর্মার মরদেহ কাঁধে এবং চিতার পাশে পণ্ডিত জাকির হুসেন। 
পণ্ডিত শিবকুমার শর্মার মরদেহ কাঁধে এবং চিতার পাশে পণ্ডিত জাকির হুসেন। 

Zakir Hussain and Shivkumar Sharma: শিবকুমারের চিতার পাশে একা জাকির, বিষাদেও হাতে হাত রাখা সম্প্রীতির ছবি দেখল দেশ

  • সাম্প্রদায়িক অশান্তির খবর মাঝে মধ্যেই আসে। কিন্তু তার মধ্যে সম্প্রীতির কথাও বারবার বলতে থাকেন অনেকে। তাঁদের স্বরই আর একটু জোরদার হল শিবকুমারের চিতার পাশে দাঁড়িয়ে থাকা জাকিরের ছবি দেখে।  

পণ্ডিত শিবকুমার শর্মার জীবনাবসানের সঙ্গে সঙ্গেই শেষ হল ভারতীয় ধ্রুপদী সঙ্গীতের একটি অধ্যায়ের। কিন্তু তাঁর বিদায়বেলার বিষাদের সুরের মধ্যেই সম্প্রীতির এক উজ্জ্বল ছবি খুঁজে পেল দেশে। যে ছবির ঔজ্জ্বল্যের পাশে ম্লান হয়ে থাকল চিতার আগুনও।

কী সেই ছবি?

শিবকুমারের শেষকৃত্যের চিতা জ্বলছে। তার পাশে দাঁড়িয়ে রয়েছেন জাকির হুসেন। তবে এর আগে আরও একটি ছবি ছড়িয়ে পড়ে ইন্টারনেটে। জাতীয় পতাকায় মোড়া পণ্ডিত শিবকুমার শর্মার মরদেহ কাঁধে করে বয়ে নিয়ে চলেছেন জাকির। দু’টি ছবিই বিপুলভাবে ছড়িয়ে পড়েছে নেটদুনিয়ায়। আর তাতেই অনেকে মন্তব্য করেছেন, এটিই ভারতের প্রকৃত ছবি, জাতি-ধর্ম নির্বিশেষে পরস্পরের হাতে হাত রাখা ভারতের ছবি।

এর আগেও এমনই একটি ছবি চরম Viral হয়েছিল সোশ্যাল মিডিয়ায়। সেখানে লতা মঙ্গেশকরের শেষকৃত্যে উপস্থিত হয়েছিলেন শাহরুখ খান এবং পূজা দাদলানি। লতা মঙ্গেশকরের মৃতদেহের সামনে দাঁড়িয়ে স্ব-স্ব ধর্মমতে প্রার্থনা করেন শাহরুখ এবং পূজা। অনেকেই সেটিকে ভারতের ধর্মবৈচিত্রের মধ্যে ঐক্যের ছবি হিসাবে বর্ণনা করেছিলেন। কিন্তু শিবকুমারের শেষকৃত্যের পাশে দাঁড়িয়ে থাকা জাকিরের ছবি বোধহয় আরও বেশি করে হৃদয় ছুঁয়ে গেল সকলের।

তার কারণও যথেষ্ট। কারণ এই ছবির ফ্রেমে জ্বলন্ত চিতার পাশে একা পণ্ডিত জাকির হুসেন। আশপাশে কেউ নেই। একা, দুঃখে ভেঙে পড়া, ক্রন্দনরত জাকির। তা দেখে অনেকেই বলেছেন, চরম বিষাদের মধ্যেও এই ছবি ভারতের নিজের। ভারতীয় শিল্পের। যে শিল্পের কোনও ধর্ম হয় না, কোনও জাতি হয় না। আর তাই বিষাদের মধ্যে এ ছবি অতি উজ্জ্বল। চিতাগ্নির থেকেও উজ্জ্বল।

বন্ধ করুন